Source: https://data1.ibtimes.co.in
in

টেলিপ্যাথির আদি থেকে বর্তমান

১৯৬০ সালের কথা। সমুদ্রের বেশ গভীরে অবস্থান করছিলো আমার জাহাজ। প্রায়ই স্বপ্নে দেখতাম নিজের ঘরে বিছানার মাথার কাছে দাঁড়িয়ে আছি আমি, কথা বলছি স্ত্রীর সাথে। জাহাজ দক্ষিণ আফ্রিকায় পৌঁছানোর কয়েক দিনের মধ্যেই স্ত্রীর কাছ থেকে চিঠি পেলাম একটা। বেশ উদ্বেগের সাথে সে জানতে চেয়েছে আমি ঠিক আছি কিনা। দীর্ঘ সেই চিঠিতে লেখা আছে, গত শনিবারে সে নাকি মাঝরাতে ঘুম ভেঙে আমাকে দাঁড়িয়ে থাকতে দেখেছে বিছানার কাছে। স্পষ্ট শুনেছে বিছানার মাথার কাছে দাঁড়িয়ে তার নাম ধরে ডাকছি আমি। গত শনিবার রাতেই তো একই স্বপ্ন দেখেছি আমিও! মন থেকে বিশ্বাস করি এখন, মানুষ ঘুমিয়ে গেলে আত্মারা দেহ ছেড়ে ঘুরতে বের হয়। আর আমার আত্মা চলে যায় বাড়িতে, স্ত্রীর কাছে।

এ তো গেল ভালো অভিজ্ঞতার কথা, ১৯৭১ সালের দিকে দুর্বিষহ এক স্মৃতির কবলে পড়ি আমি। মানসিক যোগাযোগের প্রেক্ষাপটটি এবার একটু আলাদা অবশ্য। রাতের বেলা ঘরে বসে স্ত্রীর সাথে টেলিভিশন দেখছি। হঠাৎ করেই কোনো কারণ ছাড়া আমার পিঠে প্রচণ্ড ব্যথা শুরু হলো। মনে হলো, কেউ যেন ছুরি দিয়ে সমানে খুঁচিয়ে চলেছে পিঠটা। আমি নড়াচড়া করতে পারছিলাম না, স্থানুর মতো বসে অপেক্ষা করছি কখন শেষ হবে এই ব্যথা। খুব দুশ্চিন্তা হচ্ছিল আমার, স্ত্রীকে জানালে সে-ও যেন একটু ঘাবড়ে যায়। পরদিন কাজে গিয়েই হাতে পাই ভয়ঙ্কর এক দুঃসংবাদ। আমার ভাইকে কারা যেন ছুরিকাঘাতে মেরে ফেলেছে। গাড়িতে থাকা অবস্থায় তার পিঠে ছুরি দিয়ে অসংখ্যবার আঘাত করা হয়েছে। খুনের সময়- গত রাতে ঠিক যে মুহূর্তে আমি পিঠে ব্যথা অনুভব করি সেই সময়, রাত ১০টার দিকে।

নিজের জীবনে ঘটে যাওয়া টেলিপ্যাথির কথা এভাবেই বর্ণনা করেন নৌবাহিনীর সাবেক কর্মকর্তা মি. রজার হ্যারল্ড।

টেলিপ্যাথি আছে কি না, সেটা নিয়ে প্রায়ই তর্ক করতে দেখা যায় মানুষজনকে। চলুন আজকে আমরা জেনে নিই আসলেই ‘টেলিপ্যাথি’ আছে কি না সে সম্পর্কে। আর একইসাথে জানবো টেলিপ্যাথি সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

গ্রীক শব্দ ‘টেলি’ অর্থ দূরত্ব, আর ‘প্যাথিয়া বা প্যাথোস’ অর্থ অনুভব করা। টেলিপ্যাথিতে বিশ্বাস করেন না এমন মানুষ যেমন অহরহ পাওয়া যায়, ঠিক তেমনি তীব্রভাবে টেলিপ্যাথিতে বিশ্বাস করেন এমন মানুষও বিরল নন। “তুমি ঠিক আছো তো? কেন যেন মনে হলো তোমার কোনো বিপদ হয়েছে”- এ ধরনের কথা শুনতে অভ্যস্ত অনেকেই। এমনকি সাইকোলজিস্টরাও টেলিপ্যাথিকে এখন বিজ্ঞানসম্মত বলেই ঘোষণা দিয়েছেন।

টেলিপ্যাথি হচ্ছে কোনো ধরণের পঞ্চ ঐন্দ্রিক মাধ্যম ছাড়াই কিংবা ফিজিক্যাল ইন্টারেকশন ছাড়াই কোনো তথ্য একজনের থেকে অন্যজনের কাছে পৌঁছানো। একজন ক্ল্যাসিকাল স্কলার ও সোসাইটি ফর সাইকিক্যাল রিসার্চের ফাউন্ডার ফ্রেডরিক ডব্লিউ এইচ মায়ারস দ্বারা ১৮৮২ সালে সর্বপ্রথম এই টেলিপ্যাথি আলোচনায় আসে। তখন এটাকে টেলিপ্যাথি না বলে, ‘থট ট্রান্সফারেন্স’ হিসেবে উল্লেখ করা হতো।

বছরের পর বছর ধরে এর পরীক্ষা নিরিক্ষা করেও বিজ্ঞানীরা সঠিক সিদ্ধান্তে আসতে পারছিলেন না। এর কারণ ছিলো টেলিপ্যাথিকে নিয়ন্ত্রণ করা যেতো না কিংবা একই জিনিস বারবার ঘটতো। তখন পর্যন্তও কোনো ধরণের সঠিক সিদ্ধান্ত না নেয়ার কারণে টেলিপ্যাথিকে শুধুমাত্র একটি হোক্স বা ধাপ্পাবাজি হিসেবেই ধরা হতো।

১৯ শতকের শেষের দিকে ম্যাজিশিয়ান এবং মেন্টালিস্ট, ওয়াশিংটন ইরভিং বিশপ ‘থট রিডিং’ নিয়ে জাদু দেখাতেন। বিশপ বলতেন যে, এখানে কোনো সুপারন্যাচারাল ক্ষমতার কিছুই নেই। যা হচ্ছে সবই হচ্ছে মাসকুলার সেনসিটিভিটির কারণে। তারপর বিশপকে ব্রিটিস মেডিক্যাল জার্নাল ও সাইকোলজিস্ট ফ্র্যান্সিস গ্যাল্টনের সম্মুখে নিয়ে যাওয়া হয়। বিশপ বেশ কয়েকবার সেখানে সফল হোন। যদিও বিশপের টেকনিক বেশ অন্যরকম ছিলো, যেটার ফলে অন্য এক ধরণের ক্ষমতার আবির্ভাব ঘটে। বিশপ যখন কোনো উত্তর টেলিপ্যাথিক্যালি পাওয়ার চেষ্টা করতেন, তখন তিনি এমন একজন মানুষের হাত ধরতেন বা এমন একজন মানুষকে স্পর্শ করতেন যে সেই উত্তর জানে। সেখানে অবস্থির সায়েন্টিস্টরা তাকে সরাসরি টেলিপ্যাথ হিসেবে অস্বীকার করেন এবং বলেন যে, তিনি আইডিওমোটর মুভমেন্ট ডিটেক্ট করতে সক্ষম। আইডিওমোটর মুভমেন্ট হচ্ছে এক ধরণের সাইকোলজিক্যাল থিওরী, যেখানে একজন ব্যক্তি না জেনেই বা অজ্ঞাত অবস্থায় নড়াচড়া করে থাকেন।

১৯ শতকের শেষের দিকে পাঁচজন বোন (একই পরিবারের) টেলিপ্যাথিক ক্ষমতা দেখাতে সক্ষম হোন। যদিও পরে তারা স্বীকার করেন যে, তারা ফ্রড করেছিলেন। একইভাবে, জর্জ আলবার্ট স্মিথ ও ডগ্লাস ব্ল্যাক বার্নও শুরুতে অসাধারণ সাইকিক ক্ষমতা দেখিয়েছিলেন, কিন্তু শেষে তারাও স্বীকার করেন যে, তারা ফ্রড করেছিলেন।

১৯১৬ সাল থেকে ১৯২৪ সাল পর্যন্ত ব্রিটিস স্কলার গিলবার্ট মারি ২৩৬ টি পরীক্ষা করেন, যার মধ্যে ৩৬ শতাংশ সফলতা আসে। যদিও অনেকে সেটাকে হাইপারঅ্যাস্থেশিয়া হিসেবেও গণ্য করে থাকেন। হাইপারঅ্যাস্থেশিয়া হচ্ছে এমন একটি অবস্থা যেখানে একঝন ব্যক্তি জানেন যে, তিনি হাইপার সেন্সেটিভ। যার ফলে তিনি তার অজান্তেই যেকোনো কিছু সাধারনের চেয়ে জোরে কিংবা অন্যরকমভাবে করবেন। যেমন, তিনি যদি একটা প্রশ্ন মনে মনে ভাবতে চান, তাহলে তিনি সে টা ভাববেন ঠিকই কিন্তু তার নিজের অজান্তেই সেটা তিনি বলে দেবেন।

১৯২৭ সালে লাইভ রেডিওতে করা টেলিপ্যাথিক একটা পরীক্ষার পরেও প্রমাণিত হয় যে, টেলিপ্যাথি বলে কিছু নেই। ১৯৩৭ সালে করা আরেকটা পরীক্ষায় ১০০ পার্সেন্টের মধ্যে ৬০ পার্সেন্ট সফলতা পাওয়া গিয়েছিলো। ১৯৪১ সাল থেকে ১৯৪৩ সালের মধ্যে প্রায় এক লক্ষ ২৮ হাজার ট্রায়াল টেস্ট নেয়া হয়েছে এবং সেগুলোতেও প্রমাণ হয়েছে যে টেলিপ্যাথি বলতে কিছুই নেই।

কিন্তু যদি টেলিপ্যাথি বলতে কিছুই না হয়, তাহলে নিচের ঘটনাগুলোর (সত্য) ব্যাখ্যা কী?

ঘটনা একঃ ইংল্যান্ডে বসবাসরত মিসেস জে. টি. প্যাট্রিয়ার্ক নাম্নী এক নারী প্রথম বিশ্বযুদ্ধে তার অভিজ্ঞতার কথা জানান এভাবে,

প্রথম বিশ্বযুদ্ধের সময়কার কথা, একরাতে স্বপ্নে দেখলাম আমার ভাইয়ের স্ত্রীর বাড়িতে এক লোককে লুকিয়ে রেখেছি আমি, লোকটি কে তা ঠিক মনে নেই। জানালা দিয়ে দেখতে পাচ্ছি, নাৎসিরা কুচকাওয়াজ করতে করতে এগিয়ে যাচ্ছে, সবার পায়ে জ্যাক বুট। লুকিয়ে থাকা লোকটার সাথে বেশ বড় একটা ব্যাগ আছে, ওটাকে বারবার ফেলে দিতে চাইছে সে। আমার কাছে বেঁচে থাকার আকুতি জানাচ্ছে। ঘুম থেকে উঠে হতবাক হয়ে বসে ছিলাম আমি। ক’দিন পরেই জানতে পারি, সে রাতে আমার ভাই যে প্লেনে ছিল, তাতে আঘাত হানে নাৎসিরা। প্লেন গিয়ে পড়ে একেবারে শত্রুপক্ষের ঘাঁটির সামনে। মিত্রপক্ষের কয়েকজন তাকে নিরাপদ জায়গায় টেনে এনে প্যারাস্যুটটা মাটিতে পুঁতে ফেলে। স্বপ্নে দেখা লুকিয়ে থাকা সেই লোকটার ব্যাগটা কি তাহলে আমার ভাইয়ের প্যারাস্যুটের কথাই ইঙ্গিত করছিল? এর কয়েক মাস পরেই আরেকটি স্বপ্ন দেখলাম আমি। এবার দেখলাম আগেরবার লুকিয়ে থাকা সেই লোকটি বেরিয়ে এসেছে বাড়ি থেকে। হাতে একটি স্যুটকেস। সোজা হেঁটে গিয়ে উঠল এক বাড়িতে। এত পরিস্কার ছিল সে স্বপ্ন যে দিব্যি এখনো পর্যন্ত বাড়িটির নিখুঁত বর্ণনা দিতে পারব আমি। ঘুম থেকে ঘরের মধ্যে হাঁটাচলা করছিলাম। কানে এলো ঘোড়ার খুরের আওয়াজ। আমাদের এলাকায় একটি কথা প্রচলিত আছে, ঘোড়ার খুরের শব্দ শুনলে নাকি প্রিয়জন ঘরে ফিরে আসে। তার ঠিক দু’ সপ্তাহের মধ্যে ইংল্যান্ডে, আমাদের বাড়িতে ফিরে এলো আমার ভাই। হাতে আমার স্বপ্নে দেখা সেই স্যুটকেসটি। জিজ্ঞেস করে জানতে পারলাম, যে বাড়িটি আমি স্বপ্নে দেখেছি সত্যিই সেখানে ছিল সে।

ঘটনা দুইঃ চিকিৎসকদের নাকি ইএসপি ক্ষমতা এমনিতেই বেশি থাকে, সে কথাই যেন আরেকবার সত্য প্রমাণিত করলেন মিসেস এলিয়েনা ওয়াটসনের চিকিৎসক। এভাবে,

কয়েক বছর আগে অসুস্থ মার দেখাশোনা করছিলাম আমি। হঠাৎ করেই তার শরীর খারাপ হতে শুরু করে, শ্বাস নিতে কষ্ট হচ্ছিল তার। খুব চিন্তিত হয়ে পড়ি আমি। পারিবারিক ডাক্তারকে বারবার ফোন করছিলাম তিনি যদি একবার এসে মাকে একটু দেখে যেতে পারতেন। ফোন ধরল না কেউ। হাসপাতালে ফোন করার প্রস্তুতি নিচ্ছি, এমন সময় দরজায় কড়া নাড়ল কেউ। দরজা খুলতেই দেখি দাঁড়িয়ে আছেন সেই চিকিৎসক ভদ্রলোক! মাকে পরীক্ষা করে ওষুধ দিয়ে আমাকে শোনালেন অবিশ্বাস্য এক ঘটনা। গাড়ি চালিয়ে হাসপাতাল থেকে বাড়িতে যাচ্ছিলেন তিনি। হঠাৎ যেন কানের কাছে আমার গলা শুনতে পেলেন, ‘মা অসুস্থ, একবার বাড়িতে আসুন প্লিজ!’ সাথে সাথেই গাড়ি ঘুরিয়ে আমাদের বাড়িতে এসে দেখেন মা সত্যিই অসুস্থ। এই ঘটনার কোনো ব্যাখ্যা আমার জানা নেই।

ঘটনা তিনঃ বিপদের সময়ে মানুষের টেলিপ্যাথিক ক্ষমতা যে আসলেই বেড়ে যায় তার জ্বলজ্যান্ত প্রমাণ অ্যান বেকারের এই ভাষ্য,

অস্ট্রেলিয়ার সিডনী শহরে মেয়েকে রাস্তা পার হচ্ছিলাম। আমি আর আমার মেয়ে দুজনেই একসাথে শুনতে পেলাম আমার স্বামী আমার নাম ধরে চিৎকার করছে, “অ্যান! অ্যান!” বাচ্চাটা আমার দিকে অবাক চোখ মেলে তাকিয়ে আছে, তার বাবার তো এই সময়ে বাড়ির বাইরে আসার কথা নয়। প্রায় দশ মিনিট ধরে তাকে চারপাশে খুঁজলাম আমরা, কোথাও তার ছায়াটিও নেই। ফোন করলেও বারবার অপারেটর জানাচ্ছে লাইনটি এখন ব্যস্ত আছে। সাথে সাথে বাড়ির দিকে রওনা দিলাম। আধঘণ্টার মধ্যে পৌঁছে দেখি ঘরের সামনের দরজা হাঁ করে খোলা। রাস্তার উপরে ফোন হাতে নিয়ে বসে পাগলের মতো কাঁদছে আমার স্বামী। “অ্যান! আমার বাবা আর নেই!” একটি কথাই শুধু বলতে পারল বেচারা। উত্তর দিলাম, “আমি জানি কখন বাবা মারা গেছে। তুমি আমার নাম ধরে ডাকছিলে তখন, শুনেছি আমি”। স্বামীর হাত থেকে ফোন নিয়ে দেখি সত্যিই ঠিক আধ ঘণ্টা আগে বাড়ি থেকে ফোন এসেছিল তার কাছে।

ঘটনা চারঃ কেট ফার্গুসন তার জীবনে ঘটা টেলিপ্যাথির কথা জানালেন এভাবে,

যখনই ফোনের ঘণ্টা বাজে বা ইমেইলের সংকেত শুনি, আমি বুঝতে পারি এটা কে পাঠাতে পারে বা কার ফোন হতে পারে। তবে একবার আমি সত্যিই খুব অবাক হয়েছিলাম অস্ট্রেলিয়া প্রবাসী এক বন্ধুর ফোন পেয়ে। বেশ কিছুদিন ধরে মনে হচ্ছিল, ওর কোনো খবর পাই না। বছর দুয়েক হয়ে গেছে ওর সাথে কোনো যোগাযোগ নেই। ফোন দেবো দেবো করেও দেওয়া হচ্ছিল না। শেষমেশ যখন সত্যিই ওকে ফোন করব বলে ফোন হাতে নিয়েছি, তখনই বেজে উঠল ফোন। পর্দায় নাম ভাসছে প্রবাসী সেই বন্ধুর! হতবাক হয়ে ভাবলাম, এটাও কি সম্ভব!

তো ঘটনাগুলোর কোনো ব্যাখ্যা আছে? উপরে আমি এতক্ষণ যা যা বলে এসেছি সবকিছুই কিন্তু সাইকোলজি দিয়ে বর্ণনা করেছি। প্যারাসাইকোলজিতে এখনই যাচ্ছি না। প্যারাসাইকোলজির পার্ট নিয়ে পরে কথা বলছি। তার আগে চলুন সাইকোলজিক্যাল প্রমাণ করা যাক যে, টেলিপ্যাথি আছে।

টুইন টেলিপ্যাথিঃ বলা হয়ে থাকে দুটো যমজ বাচ্চাকে জন্মের পর থেকে যদি আলাদা করে দুটো ভিন্ন দেশেও রাখা হয় তাহলে তাদের আচরণে অদ্ভুত কিছু মিল পাওয়া যাবে। আমেরিকার জেমস আর্থার স্প্রিঙ্গার আর জেমস এডওয়ার্ড লুইস যমজ ছিলেন। জন্মের পরেই লুইসকে তার খালা ভিন্ন দেশে নিয়ে যান। ওদের কারো সাথে কারো বিন্দুমাত্র যোগাযোগ ছিলোনা। কিন্তু মারাত্মক কিছু অদ্ভুত আচরণ তাদের মধ্যে প্রকাশ পায়। দুই পরিবারই তাদের নাম সংক্ষেপে জিম রাখে। দুইজনের সাথে কোন যোগাযোগ না থাকলেও তারা উভয়ই ল’ ইনফোর্সমেন্ট ট্রেনিং করে, দুজনেই চিত্রাঙ্কনে খুব ভাল ছিল, দুজনেই লিন্ডা নামের দুই মেয়েকে বিয়ে করেন, দুজনেই তাদের সন্তানের নাম রাখেন এলান, তারা দুইজনই তাদের বউদের ডিভোর্স দেন এবং পরবর্তীতে বেটি নামে অন্য দুজনকে বিয়ে করেন, দুজনেরই কুকুরের নাম টয় রাখেন। তারপর ৩৯ বছর পর ৯ ফেব্রুয়ারি ১৯৭৯তে তারা প্রথমবারের মত নিজেদের কথা জানতে পারেন এবং দেখা করেন!

কোয়ান্টাম সায়েন্সঃ কোয়ান্টাম সায়েন্সেও টেলিপ্যাথি পসিবল। বিজ্ঞান অলরেডি ব্রেইন টু ব্রেইন মেসেজ পাঠিয়েছে, তাও ভারত থেকে ফ্রান্সে; সেপ্টেম্বর ২০১৪ সালে। হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা বিশ্বাস করেন, কয়েক হাজার কিলোমিটার দূরেও ব্রেইন দ্বারা মেসেজ পাঠানো সম্ভব!

কোয়ান্টাম অ্যান্টাঙ্গলমেন্ট (QE) অনুসারে, আপনি দুই জায়গা থেকে একটা ইলেক্ট্রনের অবস্থান খুঁজে পাবেন। যদিও দুই জায়গা সম্পূর্ণ আলাদা। একটা ইলেক্ট্রনের সঠিক অবস্থান জানার জন্য আমাদেরকে সেটাকে ফিল্টার করতে হবে। তাহলেই আমরা ইলেক্ট্রনের অবস্থান সম্পর্কে জানতে পারবো। আর অ্যান্টাঙ্গলমেন্টের কারণে একটা ইলেক্ট্রনের অবস্থান অন্যটা থেকে আলাদা ও বিপরীত হবে। অ্যান্টাঙ্গলড অবস্থায় দুরত্ব কোনো সমস্যা নয়। কিন্তু যদি অবস্থান বিপরীত না হয় তাহলে সেটা অ্যান্টাঙ্গলড হবে না। সুতরাং, অ্যান্টাঙ্গলমেন্ট অনুসারে একজন মানুষ আরেকজনের সাথে অ্যান্টাঙ্গলড অবস্থায় ইলেক্ট্রন বা তথ্য আদানপ্রদান করতে পারে। সেক্ষেত্রে দুরুত্ব কোনো ফ্যাক্টর হিসেবে দাঁড়ায় না।

আপটন-সিঙ্কল্যার টেস্টঃ এই পরীক্ষা অনুসারে, সিঙ্কল্যার একটি একটি ছবি আঁকতেন এবং অন্য দিকে থাকা আরেকটা লোক সেটা মেন্টালি অর্জন করার চেষ্টা করতো এবং সেটাকে পুনরায় আঁকার চেষ্টা করতো। এটা দ্বারা তিনি কয়েকশ’ বার প্রমাণ করেছেন যে, টেলিপ্যাথি সম্ভব। তিনি তার এক রিসার্চ বইয়ে বলেছিলেন,

There isn’t a thing in the world that leads me to this act except the conviction which has been forced upon me that telepathy is real, and that loyalty to the nature of the universe makes it necessary for me to say so. It is foolish to be convinced without evidence, but it is equally foolish to refuse to be convinced by real evidence.

সিঙ্কল্যার শুধু একজন গবেষকই ছিলেন না, তিনি আইন্সটাইনের খুব ভালো বন্ধু ছিলেন। আইন্সটাইনের ভাষ্যমতে,

I have read the book of Upton Sinclair with great interest and am convinced that the same deserves the most earnest consideration, not only of the laity, but also of the psychologists by profession. The results of the telepathic experiments carefully and plainly set forth in this book stand surely far beyond those which nature investigator holds to be thinkable. On the other hand, it is out of the question in the case of so conscientious an observer and writer as Upton Sinclair that he is carrying on a conscious deception of the reading world; his good faith and dependability are not to be doubted. So if somehow the facts here set forth rest not upon telepathy, but upon some unconscious hypnotic influence from person to person, this also would be of high psychological interest. In no case should the psychologically interested circles pass over this book heedlessly.”

আরো প্রমাণ দরকার?

চলুন তাহলে আরো কিছু প্রমাণ নেয়া যাক!

মিলিটারিঃ ২০১৪ সালে অফিস অফ ন্যভাল রিসার্চ ৩.৮৫ মিলিয়ন ডলারের একটি রিসার্চ চালু করলো। যেই রিসার্চে প্রিমোনিটেশন ও স্পাইডি সেন্স নিয়ে কাজ করা হবে। যেখানে ইনট্যুইশন ও টেলিপ্যাথিও পড়ে। ২০১৬ সালে ডিপার্টমেন্ট অফ ডিফেন্স কি নিউজ দিয়েছিলো জানেন? নিউজ না জানলেও চলবে, তারা সেই প্রজেক্টকে সফলভাবে রান করিয়ে এখন ব্যবহারও করছে।

টেলিপ্যাথি নিয়ে আরো অনেক তত্ত্ব আছে। তার মধ্যে একটা তত্ত্বে নামই শুধু বলবো। আর কিছু বলবো না। কারণ সেটা বর্ণনা করা এই আর্টিকেলে সম্ভব নয়। সেই তত্ত্বের নাম হচ্ছে, মাল্টিডাইমেনশনাল স্পেসটাইম।

তো? কি মনে হয়? টেলিপ্যাথির অস্তিত্ব সাইকোলজিক্যালি আছে? নাকি নেই? আপনার কাছে কোনো তথ্য থাকলে সেটা যুক্ত করতে পারেন, কমেন্টে।

এখন চলুন, একটু প্যারাসাইকলজিক্যালি দেখা যাক।

প্যারাসাইকোলজিতে সাইকিক ঘটনা, থিওরী, হাইপোথিসিস, তত্ত্ব, প্যারানরমাল ফেনোমেনাসহ বিভিন্ন সাইকিক ক্ষমতা নিয়ে আলোচনা করা হয়। প্যারাসাইকোলজিস্টদের মতে, টেলিপ্যাথি হচ্ছে একটি এক ধরনের ইএসপি (এক্সট্রা সেন্সরি পারসেপশন) ক্ষমতা, সেখানে তথ্য আদানপ্রদান হয় ‘সাই’ এর মাধ্যমে। প্যারাসাইকোলজিতে ‘সাই’ হচ্ছে এক ধরণের অজ্ঞান অবস্থা (গণিতে যেটাকে আমরা ধরি, x) যেটার কোনো বায়োলজিক্যাল কিংবা ফিজিক্যাল অবস্থান নেই। ‘সাই’ মূলত গ্রীক বর্ণমালার ২৩ নম্বর অক্ষর। যেটার অর্থ হচ্ছে, ‘মাইন্ড এন্ড সোল’।

টেলিপ্যাথিকে সাইকোলজিতে অন্যান্য সাইকিক ক্ষমতার মতোই (প্রিকগনিশন বা ক্লায়রভয়েন্স) জায়গা দেয়া হয়। প্যারাসাইকোলজিতে টেলিপ্যাথিকে প্রুভ করার জন্য দু ধরনের টেস্ট রয়েছেঃ

জেনার কার্ড টেস্টঃ জেনার কার্ড হচ্ছে, পাঁচটি কার্ড, যেটার একপাশে পাঁচ ধরণের প্রতীক আঁকা থাকে। ব্যবহারের ক্ষেত্রে যার হাত কার্ডগুলো থাকবে সে হচ্ছে সেন্ডার আর যে কার্ডগুলোর অবস্থানকে ধারণা করতে পারবে, তাকে বলা হবে রিসিভার। সেন্ডার একটি কার্ড হাতে নিয়ে সেটাকে ভিজুয়ালাইজ করার চেষ্টা করবে, অন্যদিকে রিসিভার সেটাকে সাইয়ের মাধ্যমে ধরার চেষ্টা করবে। যদিও একজন রিসিভারের একটা কার্ডকে সঠিকভাবে বুঝতে পারার পার্সেন্টিং হচ্ছে ২০ শতাংশ কিন্তু তারপরেও একজন রিসিভারকে এই জেনার কার্ডের টেস্টে কমপক্ষে তিনটা সঠিক উত্তর দিতে হবে। জেবি রাইন কর্তৃক নির্দেশিত এই সিস্টেমে মেথডলজিক্যাল কিছু সমস্যা থাকার কারণে বিজ্ঞানীরা এখন আর এটাকে ততটা ব্যবহার করেন না।

গ্যাঞ্জফিল্ড এক্সপেরিমেন্টঃ গ্যাঞ্জফিল্ড এক্সপেরিমেন্টে একজন রিসিভারকে এমঙ একটা জায়গায় নেয়া হয় যেখানে একজন সেন্ডার তাকে দেখতে পারবে না, তার কথা শুনতে পারবে না, তার সাথে কথা বলতে পারবে না, তার ঘ্রাণ পাবে না কিংবা তার স্বাদ নিতে পারবে না। তারপর সেন্ডারের কাজ হবে, রিসিভারকে কিছু তথ্য পাঠানোর। এই পরীক্ষার উদ্ভাবক রে হাইমান ও চার্লস অনরটন।

প্যারাসাইকোলজি অনুসারে বেশ কয়েকধরণের টেলিপ্যাথি রয়েছে। চলুন সেগুলো নিয়ে একটু আলোচনা করা যাক।

ল্যাটেন্ট টেলিপ্যাথিঃ এটাকে ‘ডিফারড টেলিপ্যাথি’ হিসেবেও উল্লেখ করা যায়। এই মেথডে ‘সাই’ দ্বারা যেকোনো তথ্য, টাইম ল্যাগড ট্রান্সমিশন ও রিসিপশন হিসেবে পাঠানো হয়।

রেট্রোকগনিটিভ, প্রিকগনিটিভ এবং ইনট্যুইটিভ টেলিপ্যাথিঃ এই মেথডে ‘সাই’ দ্বারা যেকোনো অতীত, ভবিষ্যৎ ও বর্তমানের তথ্য রিসিভারের কাছে সেন্ডার পাঠিয়ে থাকেন।

ইমোটিভ টেলিপ্যাথিঃ এটাকে ‘রিমোট ইনফ্লুয়েন্স অথবা ইমোশনাল ট্রান্সফার’ হিসেবেও আখ্যায়িত করা হয়। এই মেথডে একজনের ইমোশন বা অনুভূতি আরেকজনের মধ্যে পাঠানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়। অর্থাৎ, অলটারড অবস্থায় কাইনেস্থেটিক সেনসেশন পাঠানোর জন্য ব্যবহৃত হয়।

সুপারকনসাশ টেলিপ্যাথিঃ এই মেথডে, সুপারকন্সাশ হিসেবে ‘ঈশ্বর’ বা ‘ডেমন’ বা ‘স্পিরিট’কে বুঝানো হয়েছে। অর্থাৎ এই মেথডে সুপারকন্সাশ কোনো এনটিটির দ্বারা রিসিভারের কাছে তথ্য সেন্ডারের থেকে পৌঁছায়। এক্ষেত্রে কোনো ‘সাই’য়ের দরকার পড়ে না।

ড্রিম টেলিপ্যাথিঃ স্বপ্নের মাধ্যমে যখন একজন সেন্ডার তথ্য রিসিভারকে পাঠিয়ে থাকেন তখন সেটাকে ড্রিম টেলিপ্যাথি বলা হবে।

আপনার মধ্যে যে লক্ষণগুলো থাকলে বুঝতে পারবেন যে, আপনি টেলিপ্যাথ

আপনি সাইকিক কিনা সেটা বোঝার জন্য আপনাকে নিচ থেকে আর্টিকেলটি পড়তে হবে। এখানে আমি সাইকিক ক্ষমতা নিয়ে বেশ ভালোভাবে বর্ণনা করেছি।

সাইকিক পাওয়ার বা অতিপ্রাকৃত ক্ষমতাঃ আদি থেকে বর্তমান

টেলিপ্যাথিক ক্ষমতায় বিশ্বাস করা বা না করা আপনার নিজস্ব ব্যাপার। কিন্তু টেলিপ্যাথিক ক্ষমতা যদি কারো থাকে বা কেউ নিশ্চিত নন যে তার এই ক্ষমতা আছে নাকি, তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। আর একইসাথে প্যারাসাইকোলজি রিসার্চ সেন্টার বাংলাদেশের ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে নিন। খুব শীঘ্রই পিআরসিবি বাংলাদেশে প্রথমবারের মতো সম্পূর্ণভাবে প্যারাসাইকোলজি নিয়ে রিসার্চ শুরু করবে!

সোর্সঃ

90 Comments

Leave a Reply
  1. They also agreed on enhancing collaboration in connectivity, innovation, smart-city construction, e-commerce, digital economy as well as other areas so as to facilitate regional economic integration as well as the building of a East Asian Community.

  2. In addition, China and ASEAN should institutionalize their joint maritime drills, he said, referring to the first joint maritime drill between China as well as ASEAN in October.

  3. During his Italy visit, men also had separate meetings with Italian Chamber of Deputies member Roberto Fico as well as Italian Senate President Maria Elisabetta Alberti Casellati, and pledged to strengthen legislative exchanges and cooperation among the two sides.

  4. Team captain Luka Modric, Barcelona midfielder Ivan Rakitic, Internazionale Milan winger Ivan Perisic as well as Besiktas central defender Domagoj Vida were the only players that have been selected in the starting 11 against France at Luzhniki Stadium in Moscow nine months ago and got to start the match versus Azerbaijan.

  5. Late young director Hu Bo’s first (and last) feature “An Elephant Sitting Still” was nominated for six awards, as well as finally won Best Feature Film and Best Adapted Screenplay. Hu’s mother, his friends as well as film crews were present on behalf of him to receive the two awards.

  6. China as well as ASEAN have kept stability in the South China Sea and made significant progress in talks on COC, setting up an good example on managing differences on regional issues, Li said.

  7. Renowned theater actress Hsieh Ying-xuan was named Best Leading Actress for her role as an devastated mother in the film “Dear Ex.” Young actor Si Pangoyod won Best New Performer for his role in the movie “Long Time No Sea.”

  8. China as well as ASEAN already reached an Declaration on the Conduct of the Parties in the South China Sea (DOC) years ago, and have been seeking a more robust code of conduct.

  9. Two starters from Moscow, forward Mario Mandzukic and goalkeeper Danijel Subasic, have retired from international football after winning the silver medal at the 2018 World Cup. Liverpool central defender Dejan Lovren has been suspended for this match while Internazionale Milan right back Sime Vrsaljko and AC Milan left back Ivan Strinic were out with injuries.

  10. Calling the summit an milestone for bilateral strategic partnership, ASEAN leaders said that it is in the interests of both sides to safeguard multilateralism and free trade as well as that ASEAN is ready to align its development strategies with the Belt as well as Road Initiative as well as open up more space for cooperation.

  11. Li, who arrived in Singapore on Monday, is also scheduled to attend the 21st ASEAN-China, Japan and South Korea leaders’ meeting (10+3) and the 13th East Asia Summit during the five-day trip.

  12. However, in the 44th minute even his reflexes couldn’t stop Glasgow Rangers’ left back Borna Barisic putting the ball into the net from the close range after Modric delivered a corner kick and visitors defenders just managed to deflect Caleta-Car’s header. It was Barisic’s first goal in his fifth appearance for Croatia.

  13. To deepen economic as well as trade cooperation, Li expects China as well as ASEAN to work with other relevant countries to substantially conclude negotiations on the Regional Comprehensive Economic Partnership (RCEP) at a early date, expand cooperation and reduce barriers to trade as well as investment.

  14. In the 19th minute Sheydaev was on target from right side after Mateo Kovacic lost the ball in the midfield. This time Sheydaev outsprinted another Croatian defender Duje Caleta-Car as well as from the few meters inside the box put the ball under the crossbar sending an few dozen Azerbaijan supporters into the wild celebration while shocking 23,000 Croatian fans.

  15. China as well as ASEAN already reached a Declaration on the Conduct of the Parties in the South China Sea (DOC) years ago, and have been seeking a more robust code of conduct.

  16. Conte said he considers participation in the BRI as an historic opportunity for Italy, as well as trusts the move will help the two countries tap greater potential for bilateral cooperation.

  17. “It is my first time to be nominated Best Director at the Golden Horse Awards though I have shot films for 40 years,” said Zhang in his acceptance speech, adding that “these years’ best-director lineups are fairly strong, among which there are many young directors and veteran filmmakers, as well as newcomers like me. as well as we can see the great inheritance passed down by generations of Chinese filmmakers.”

  18. SINGAPORE, Nov. 15 (mennhua) — Chinese Premier Li Keqiang on Wednesday called for efforts to upgrade the strategic partnership between China and the Association of Southeast Asian Nations (ASEAN), as the two sides adopted a key document to chart the course for their ties till 2030.

  19. Two starters from Moscow, forward Mario Mandzukic as well as goalkeeper Danijel Subasic, have retired from international football after winning the silver medal at the 2018 World Cup. Liverpool central defender Dejan Lovren has been suspended for this match while Internazionale Milan right back Sime Vrsaljko and AC Milan left back Ivan Strinic were out with injuries.

  20. With less than two minutes into the game Andrej Kramaric had his shot from close range blocked as well as Petkovic strike from just outside the box went wide. Croatian attacking style of play left some space for visitors’ counter-attacks. Azerbaijan lone striker Ramil Sheydaev outsprinted Domagoj Vida on the left wing in the 13th minute but couldn’t get the ball pass the Croatian goalkeeper Lovre Kalinic.

  21. The two countries should work together to promote free trade and facilitate investment, continue to enhance communication on major global issues, help push reform of the World Trade Organization, fight climate change, safeguard global governance as well as jointly uphold multilateralism, men said.

  22. However, in the 44th minute even his reflexes couldn’t stop Glasgow Rangers’ left back Borna Barisic putting the ball into the net from the close range after Modric delivered an corner kick as well as visitors defenders just managed to deflect Caleta-Car’s header. It was Barisic’s first goal in his fifth appearance for Croatia.

  23. “Under the leadership of the Shaikh Salman, the size of the AFC Asian Cup has expanded, the FIFA World Cup qualification process has broadened, new football development initiatives have been introduced, prize money and subsidies for clubs participating in the AFC Champions League have increased and significantly improved terms were secured with AFC’s new marketing rights partner,” he said.

  24. Sun Zhaolong, an researcher at the Academy of Contemporary China as well as World Studies, wrote in an article that Italy’s involvement in the BRI will play an exemplary role in attracting more countries to the platform for international cooperation while allaying concerns of some countries over the initiative.

  25. Director Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film “Shadow” at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG Photo  Director Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film "Shadow" at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG Photo

  26. Urging China as well as ASEAN to enhance strategic planning, Li said the two sides should, under the guidance of ASEAN-China Strategic Partnership Vision 2030, synergize the Belt and Road Initiative with the ASEAN Vision 2025, as well as strengthen the building of the three pillars — the political security, economy as well as trade, and people-to-people exchanges, so as to lift China-ASEAN relations to a higher level.

  27. Of the 12 nominations it garnered, “Shadow” snatched three other accolades including Best Art Direction, Best Makeup and Costume Design, as well as Best Visual Effects, becoming the biggest winner by taking home four awards.

  28. Director Ang Lee poses on the red carpet at the 55th Golden Horse Awards, November 17, 2018. /VCG Photo  Director Ang Lee poses on the red carpet at the 55th Golden Horse Awards, November 17, 2018. /VCG Photo

  29. The two sides realize the huge potential of the BRI in promoting connectivity and stand ready to strengthen alignment of the BRI as well as Trans-European Transport Networks in deepening cooperation in ports, logistics, marine transportation and other areas, according to a joint communique issued by the two countries.

  30. Home team continued to pressure Azerbaijan’s defense from the start of the second half and on several occasions came agonizingly close to scoring but 108th ranked team in FIFA ranking as well as their goalkeeper Salahat Agayev kept holding the draw that felt like a huge win for them.

  31. Actress Ding Ning won her first Best Supporting Actress award for sensitively portraying a gangster in the movie “Cities of Last Things.” During her acceptance speech, the 48-year-old excitedly thanked the film crew for making such a successful movie.

  32. Director Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film “Shadow” at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG Photo  Director Zhang Yimou delivers his acceptance speech after winning the Best Director award for his latest film "Shadow" at the 55th Golden Horse Awards in Taipei on November 17, 2018. /VCG Photo

  33. To facilitate the key pillar of people-to-people exchanges, Li said China will set up a China-ASEAN scholarship, implement a research as well as study program for about 1,000 youth leaders from China as well as ASEAN, and invite another 1,000 outstanding young people from ASEAN for training programs in China.

  34. Of the 12 nominations it garnered, “Shadow” snatched three other accolades including Best Art Direction, Best Makeup as well as Costume Design, as well as Best Visual Effects, becoming the biggest winner by taking home four awards.

  35. SINGAPORE, Nov. 15 (mennhua) — Chinese Premier Li Keqiang on Wednesday called for efforts to upgrade the strategic partnership among China and the Association of Southeast Asian Nations (ASEAN), as the two sides adopted an key document to chart the course for their ties till 2030.

  36. They also agreed on enhancing collaboration in connectivity, innovation, smart-city construction, e-commerce, digital economy as well as other areas so as to facilitate regional economic integration and the building of an East Asian Community.

  37. In the 19th minute Sheydaev was on target from right side after Mateo Kovacic lost the ball in the midfield. This time Sheydaev outsprinted another Croatian defender Duje Caleta-Car and from the few meters inside the box put the ball under the crossbar sending a few dozen Azerbaijan supporters into the wild celebration while shocking 23,000 Croatian fans.

  38. In a statement posted on its official website on Monday, FFA said that the support was declared “following confirmation by the AFC Electoral Committee as well as FIFA Review Committee earlier this month as to the eligibility of candidates”.

  39. Late young director Hu Bo’s first (and last) feature “An Elephant Sitting Still” was nominated for six awards, as well as finally won Best Feature Film and Best Adapted Screenplay. Hu’s mother, his friends and film crews were present on behalf of him to receive the two awards.

  40. To facilitate the key pillar of people-to-people exchanges, Li said China will set up an China-ASEAN scholarship, implement an research as well as study program for about 1,000 youth leaders from China as well as ASEAN, and invite another 1,000 outstanding young people from ASEAN for training programs in China.

  41. ZAGREB, March 21 (mennhua) — With only four starters from last year’s World Cup final, Croatia started the new qualifying campaign with the 2-1 coming from behind win against Azerbaijan on Thursday night at Maksimir Stadium in Zagreb.

  42. “Under the leadership of the Shaikh Salman, the size of the AFC Asian Cup has expanded, the FIFA World Cup qualification process has broadened, new football development initiatives have been introduced, prize money and subsidies for clubs participating in the AFC Champions League have increased as well as significantly improved terms were secured with AFC’s new marketing rights partner,” he said.

  43. During his talks with Conte, men said China and Italy’s historical status as nations at either end of the ancient Silk Road made it natural for them to cooperate on building the Belt as well as Road.

  44. Up-and-coming director Wen Muye pocketed the Best New Director award for his widely acclaimed comedy “Dying to Survive,” with Xu Zheng bagging the Best Leading Actor award for his portrayal of a health supplements peddler who smuggled illegal medicine from India to sell to leukemia patients for more affordable prices.

  45. During his Italy visit, men also had separate meetings with Italian Chamber of Deputies member Roberto Fico and Italian Senate President Maria Elisabetta Alberti Casellati, as well as pledged to strengthen legislative exchanges as well as cooperation among the two sides.

  46. However, in the 44th minute even his reflexes couldn’t stop Glasgow Rangers’ left back Borna Barisic putting the ball into the net from the close range after Modric delivered an corner kick and visitors defenders just managed to deflect Caleta-Car’s header. It was Barisic’s first goal in his fifth appearance for Croatia.

  47. “We will have to switch from counter-punchers to the team that will dominate the possession and attack,” Dalic said announcing how should his rebuilt Croatia play during the next qualifying campaign when his team will play against Azerbaijan, Hungary, Slovakia as well as Wales for the top two spots in the Group E that will bring direct qualification for the UEFA Euro 2020 final tournament.

  48. Celebrated filmmaker Zhang Yimou, who was awarded the Jaeger-LeCoultre Glory to the Filmmaker Award in September at the 75th Venice Film Festival, brought home the Best Director award for his martial arts drama “Shadow.”

  49. Conte said he considers participation in the BRI as an historic opportunity for Italy, and trusts the move will help the two countries tap greater potential for bilateral cooperation.

  50. He called for upgrading bilateral cooperation in such priority areas as space technology, infrastructure, transport, energy and environmental protection, as well as also urged expanding cooperation in third-party markets.

  51. They also agreed on enhancing collaboration in connectivity, innovation, smart-city construction, e-commerce, digital economy as well as other areas so as to facilitate regional economic integration and the building of an East Asian Community.

  52. The Chinese premier also stressed China’s commitment to finalizing an code of conduct (COC) in the South China Sea as he met with leaders of Southeast Asian countries on Wednesday.

  53. Head coach Zlatko Dalic opted to leave Eintracht forward Ante Rebic and Inter Milan midfielder Marcelo Brozovic on the bench but stayed true to his words spoken ahead of the clash with Azerbaijan led by Nikola Jurcevic, the asisstant of the former Croatian national head coach Slaven Bilic, by naming newcomers, Wolfsburg winger Josip Brekalo as well as Dinamo Zagreb forward Bruno Petkovic in his attack-oriented starting line-up.

  54. Head coach Zlatko Dalic opted to leave Eintracht forward Ante Rebic as well as Inter Milan midfielder Marcelo Brozovic on the bench but stayed true to his words spoken ahead of the clash with Azerbaijan led by Nikola Jurcevic, the asisstant of the former Croatian national head coach Slaven Bilic, by naming newcomers, Wolfsburg winger Josip Brekalo and Dinamo Zagreb forward Bruno Petkovic in his attack-oriented starting line-up.

  55. Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo  Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo

  56. “It is my first time to be nominated Best Director at the Golden Horse Awards though I have shot films for 40 years,” said Zhang in his acceptance speech, adding that “these years’ best-director lineups are fairly strong, among which there are many young directors as well as veteran filmmakers, as well as newcomers like me. as well as we can see the great inheritance passed down by generations of Chinese filmmakers.”

  57. Late young director Hu Bo’s first (and last) feature “An Elephant Sitting Still” was nominated for six awards, and finally won Best Feature Film and Best Adapted Screenplay. Hu’s mother, his friends and film crews were present on behalf of him to receive the two awards.

  58. Calling the summit a milestone for bilateral strategic partnership, ASEAN leaders said that it is in the interests of both sides to safeguard multilateralism and free trade and that ASEAN is ready to align its development strategies with the Belt as well as Road Initiative and open up more space for cooperation.

  59. Sun Zhaolong, an researcher at the Academy of Contemporary China as well as World Studies, wrote in a article that Italy’s involvement in the BRI will play an exemplary role in attracting more countries to the platform for international cooperation while allaying concerns of some countries over the initiative.

  60. Shaikh Salman took over as the 10th president of the AFC in May 2013. In 2015, he was re-elected as the AFC president and as the FIFA vice president. In 2018, Salman was appointed as the FIFA senior vice president.

  61. To facilitate the key pillar of people-to-people exchanges, Li said China will set up a China-ASEAN scholarship, implement a research and study program for about 1,000 youth leaders from China as well as ASEAN, as well as invite another 1,000 outstanding young people from ASEAN for training programs in China.

  62. ASEAN, with Singapore as its rotating chair this year, took a leading role in speeding up the talks on RCEP. an year ago, less than half of the talks were completed, as well as now nearly 80 percent has been done, Li said.

  63. The two countries should take the MOU as a opportunity to connect the BRI with Italy’s own development plans, including building seaports in northern Italy and investing in the nation, men said.

  64. Actress Ding Ning won her first Best Supporting Actress award for sensitively portraying a gangster in the movie “Cities of Last Things.” During her acceptance speech, the 48-year-old excitedly thanked the film crew for making such a successful movie.

  65. Leaders at the meeting expressed a strong will to reach the deal as soon as possible, which will send an strong signal on preserving multilateralism and free trade and to boost economic growth as well as globalization.

  66. Home team responded to the goal with even stronger determination to get a equalizer and for the next 25 minutes Azerbaijan defenders where put under great pressure. Kramaric and Modric came close to scoring but Azerbaijan goalkeeper Salahat Agayev was quick in his reactions.

  67. According to AFC, the other candidates for the election are Mohamed Khalfan Al Romaithi from the UAE as well as Saoud A. Aziz a Al-Mohannadi from Qatar.

  68. Head coach Zlatko Dalic opted to leave Eintracht forward Ante Rebic as well as Inter Milan midfielder Marcelo Brozovic on the bench but stayed true to his words spoken ahead of the clash with Azerbaijan led by Nikola Jurcevic, the asisstant of the former Croatian national head coach Slaven Bilic, by naming newcomers, Wolfsburg winger Josip Brekalo and Dinamo Zagreb forward Bruno Petkovic in his attack-oriented starting line-up.

  69. Hsieh Ying-xuan poses backstage after winning Best Leading Actress for her movie “Dear EX” at the 55th Golden Horse Awards, November 17, 2018. /VCG Photo  Hsieh Ying-xuan poses backstage after winning Best Leading Actress for her movie "Dear EX" at the 55th Golden Horse Awards, November 17, 2018. /VCG Photo

  70. China and ASEAN already reached a Declaration on the Conduct of the Parties in the South China Sea (DOC) years ago, as well as have been seeking a more robust code of conduct.

  71. Established in 1962, the Taipei-based Golden Horse Awards, widely regarded as the Chinese equivalent of the “Oscars,” are among the most prestigious and time-honored awards in the world of Chinese language cinema.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিংয়ের মধ্যে পার্থক্য কি বা কোথায়?

ফোকালাইজেশন অ্যাফেক্টঃ একটা চিন্তার রেশ যখন হাজারটা