Source: https://www.pembrokeinsurances.ie/start-up-business-tips-for-success/
in , ,

দক্ষতা বৃদ্ধির জন্য সেরা কিছু ব্যবসা সংক্রান্ত ব্লগ

উদ্যোগ, উদ্যোক্তা ও ব্যবসা, এই শব্দগুলো বর্তমানে প্রায় প্রত্যেকের জন্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বেশিরভাগ মানুষ এখন ফ্রিল্যান্সিংয়ের পাশাপাশি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখে থাকে। কিন্তু সফল ব্যবসায়ী হওয়ার জন্য প্রয়োজন অনেক জ্ঞান ও দক্ষতার। দক্ষতা বৃদ্ধির জন্য একজন ব্যবসায়ী বা উদ্যোক্তা হিসেবে আপনাকে প্রতিদিনই কিছু না কিছু শিখতে হবে। যারা উদ্যোগ ও ব্যবসা সম্পর্কে আরো জানতে চায় তাদের জন্য ইন্টারনেটে হাজার হাজার রিসোর্স ও টিউটোরিয়াল রয়েছে। কিন্তু প্রায়শই সঠিক আর উপযুক্ত রিসোর্স খুঁজে পাওয়া যায় না।

তাছাড়া এতোগুলো রিসোর্স আর টিউটোরিয়াল নিয়ে ঘাটাঘাটি করাটাও অনেক ঝামেলার ব্যাপার। আর তাই আপনার এই মূল্যবান সময় সঞ্চয়ের জন্য আজকের আর্টিকেলে আমি বেশ কিছু ব্যবসা সম্পর্কিত ব্লগ নিয়ে আলোচনা করবো। যেগুলো শুধুমাত্র আপনার সময়ই বাঁচাবে না, বরং আপনার ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধিতেও অনেক সাহায্য করবে। চলুন তাহলে দেখে আসি, এমন কিছু ব্যবসা সংক্রান্ত ব্লগ যেগুলো আপনার দক্ষতা বৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করবে।

অন্ট্রারপ্রিনিউয়ার ম্যাগাজিন – স্টার্ট, রান এন্ড গ্রো ইউর বিজনেস

এই ব্লগটি মূলত উদ্যোক্তাদের অনুপ্রেরণা, স্ট্র্যাটেজি আর নিত্য নতুন ব্যবসা সম্পর্কিত তথ্য দিয়ে থাকে। তারা প্রত্যেক উদ্যোক্তার জন্য বিভিন্ন সমস্যার উপযুক্ত সমাধান দিয়ে থাকে। এছাড়াও এই ব্লগে আপনি ব্যবসা সম্পর্কিত টিপস, টুলস ও ইনসাইডার নিউজ সম্পর্কে জানতে পারবেন। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে প্রায় ১৬৮ টি নতুন পোস্ট দেয়া হয়। অন্ট্রারপ্রিনিউয়ার ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৩৮ লক্ষ ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৩৫ লক্ষ।

বিজনেস পান্ডিত

এই ব্লগটি মূলত স্ট্র্যাটেজিক প্ল্যানিং ওয়েবসাইট, যেখান থেকে আপনি ব্যবসা সম্পর্কিত খবরাখবর, নতুন উদ্যোগের গল্পসহ বিভিন্ন ধরণের ব্যবসা সম্পর্কিত টিপস পাবেন। এই ব্লগে প্রত্যেক মাসে ১ টি নতুন পোস্ট দেয়া হয়। বিজনেস পান্ডিত ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ১৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ১ হাজার।

ক্রিস ডাকার – স্টার্টআপ এন্ড স্মল নিউ বিজনেস স্ট্র্যাটেজিস

এই ব্লগে মূলত ক্রিস ডাকার, উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে থাকেন। একইসাথে এখানে তিনি ২১ শতকের নতুন ব্যবসার আইডিয়া, মার্কেটিং স্ট্র্যাটেজি, আউটসোর্সিং, ব্লগিং, পডকাস্টিং, অনলাইন ভিডিও, সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইত্যাদি বিষয়ে কথা বলে থাকেন। এই ব্লগে প্রত্যেক মাসে ১ টি নতুন পোস্ট দেয়া হয়। ক্রিস ডাকার ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ২১ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৬৭ হাজার।

স্মল বিজনেস ট্রেন্ডস

২০০৩ সালে গড়ে উঠা এই ব্যবসা সম্পর্কিত ব্লগটি বেশ কয়েকবার সেরা ম্যাগাজিনের পুরষ্কার পেয়েছে। এই ব্লগে মূলত ব্যবসা সম্পর্কিত চলমান ট্রেন্ড, নতুন ব্যবসার খবর, টিপস, মার্কেট প্ল্যানিং, ব্যবসা সম্পর্কিত উপদেশ এবং ব্যবসায়ীদের জন্য রিসোর্স রয়েছে। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে প্রায় ৩৪ টি নতুন পোস্ট দেয়া হয়। স্মল বিজনেস ট্রেন্ড ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৬০ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ৩২ হাজার।

বিজনেস নো হাও – আইডিয়াস টু মার্কেট এন্ড ম্যানেজ স্মল বিজনেস

এই ব্লগটি মূলত ছোটো ও নতুন ব্যবসায়ী্দের জন্য। এখানে উদ্যোক্তাদের জন্য রয়েছে অনেক ধরণের ব্যবসার আইডিয়া, ফ্রি আর্টিকেল, মার্কেট রিসার্চ, প্ল্যানিং, ফাইন্যান্স এবং স্ট্র্যাটেজিক প্ল্যানিং। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে প্রায় ১২ টি নতুন পোস্ট দেয়া হয়। বিজনেস নো হাও ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৪ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ১ হাজার।

উইমেন অন বিজনেস

সারা বিশ্বের নারী ব্যবসায়ীদের জন্য পুরষ্কারপ্রাপ্ত সেরা একটি ব্লগ হচ্ছে উইমেন অন বিজনেস। অনলাইনে এই ব্লগটি নারীদের জন্য বেশ শক্তিশালী একটি নেটওয়ার্ক। এখানে মূলত নারী ব্যবসায়ীদের নিয়ে আলোচনা করা হয় ও নারী উদ্যোক্তাদেরকে বিভিন্ন ধরণের স্ট্র্যাটেজিক প্ল্যানিং সম্পর্কে আইডিয়া দেয়া হয়। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে প্রায় ২ টি নতুন পোস্ট দেয়া হয়। উইমেন অন বিজনেস ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ১ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৪ হাজার।

গ্রেগ স্যাভেজ ব্লগ

গ্রেগ মূলত একজন বিখ্যাত ও সফল ব্যবসায়ী এবং উদ্যোক্তা, যিনি এখন পর্যন্ত ৪ টি সফল উদ্যোগের প্রতিষ্ঠাতা। একইসাথে তিনি একজন ইনভেস্টর, বিজনেস অ্যাডভাইজার ও বিজনেস স্পিকার। এই ব্লগে তিনি ব্যবসা সম্পর্কিত বিভিন্ন ধরণের আইডিয়া ও প্ল্যানিং নিয়ে আলোচনা করেছেন। এই ব্লগে প্রত্যেক মাসে প্রায় ২ টি নতুন পোস্ট দেয়া হয়। গ্রেগ স্যাভেজ ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৯ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৫৭ হাজার।

দ্যা স্মার্ট প্যাসিভ ইনকাম ব্লগ

প্যাট ফ্লায়েন দ্বারা প্রতিষ্ঠিত এই ব্লগটি মূলত বিভিন্ন ধরণের অনলাইন বিজনেস স্ট্র্যাটেজি ও প্যাসিভ ইনকাম অপ্টিমাইজেশন নিয়ে আলোচনা করে। এখানে ব্যবসা সম্পর্কিত বিভিন্ন ধরণের প্ল্যানিং, আইডিয়া এবং অনলাইন থেকে আয় করার সঠিক পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে। এই ব্লগে প্রত্যেক মাসে প্রায় ৩ টি নতুন পোস্ট দেয়া হয়। দ্যা স্মার্ট প্যাসিভ ইনকাম ব্লগের ফেসবুক ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ৫৪ হাজার।

দ্যা গোড্যাডি গ্যারেজ – অনলাইন মার্কেটিং, ওয়েব ডিজাইন এন্ড স্মল বিজনেস ব্লগ

এই ব্লগটি মূলত ব্যবসায় ওয়েবসাইট নিয়ন্ত্রণ করার উপায়, অনলাইন মার্কেটিং, ছোট ব্যবসার আইডিয়া, ব্যবসা ও ফাইন্যান্স সমস্যার সমাধান, ফ্রিল্যান্সিং, ব্রিক এন্ড মর্টার ব্যবসা এবং স্ট্র্যাটেজিক প্ল্যানিং নিয়ে আলোচনা করে। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে প্রায় ১৯ টি নতুন পোস্ট দেয়া হয়। দ্যা গোড্যাডি গ্যারেজ ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ১৮ লক্ষ ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৩ লক্ষ।

অ্যাডিক্টেড টু সাক্সেস

এটি মূলত একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি, যেটা ২০১১ সালে অস্ট্রেলিয়ান উদ্যোক্তা, ব্লগার, স্পিকার এবং লেখক জোয়েল ব্রাউন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে। এখানে মূলত বিভিন্ন উদ্যোক্তা ও ব্যবসা সম্পর্কিত ঘটনা, খবর ও গল্প নিয়ে আলোচনা করা হয়।এই ব্লগে প্রত্যেক সপ্তাহে প্রায় ৭ টি নতুন পোস্ট দেয়া হয়। অ্যাডিক্টেড টু সাক্সেস ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৮ লক্ষ ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৬ লক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Best free Blogging Platforms List

How to Build a Web Application from Scratch with No Experience