Source: news.gatech.edu
in ,

দক্ষতা বৃদ্ধির জন্য সেরা কিছু ফাইন্যান্সিয়াল ব্লগ

ফ্যাইন্যান্সিয়াল বিভিন্ন বিষয়ে নিয়ে জ্ঞান অর্জনের শেষ নেই। এই খাতেও সফল হওয়ার জন্য প্রয়োজন অনেক জ্ঞান ও দক্ষতার। দক্ষতা বৃদ্ধির জন্য আপনাকে এই বিষয়ে প্রতিদিনই কিছু না কিছু শিখতে হবে। যারা ফ্যাইন্যান্স সম্পর্কে আরো জানতে চায় তাদের জন্য ইন্টারনেটে হাজার হাজার রিসোর্স ও টিউটোরিয়াল রয়েছে। কিন্তু প্রায়শই সঠিক আর উপযুক্ত রিসোর্স খুঁজে পাওয়া যায় না।

তাছাড়া এতোগুলো রিসোর্স আর টিউটোরিয়াল নিয়ে ঘাটাঘাটি করাটাও অনেক ঝামেলার ব্যাপার। আর তাই আপনার এই মূল্যবান সময় সঞ্চয়ের জন্য আজকের আর্টিকেলে আমি বেশ কিছু ফ্যাইন্যান্সিয়াল ব্লগ নিয়ে আলোচনা করবো। যেগুলো শুধুমাত্র আপনার সময়ই বাঁচাবে না, বরং আপনার ফ্যাইন্যান্সিয়াল দক্ষতা বৃদ্ধিতেও অনেক সাহায্য করবে। চলুন তাহলে দেখে আসি, এমন কিছু ফ্যাইন্যান্সিয়াল ব্লগ যেগুলো আপনার দক্ষতা বৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করবে।

দ্যা পেনি হোর্ডার

আমেরিকার সবচেয়ে বড় পার্সোনাল ফাইন্যান্সিয়াল ওয়েবসাইট হচ্ছে দ্যা পেনি হোর্ডার। এই ব্লগে মূলত অর্থ সংকট, অর্থ সঞ্চয়, লাইফ সেভিং, রিটায়ার মানি ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। প্রত্যেক মাসে এই ব্লগে দুটো করে পোস্ট দেয়া হয়। দ্যা পেনি হোর্ডারের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৬০ লক্ষ ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৩০ হাজার।

মিন্ট পার্সোনাল ফাইন্যান্স অ্যাডভাইস ব্লগ – পার্সোনাল ফাইন্যান্স ব্লগ ইউএসএ

কীভাবে কম খরচে ও মিতব্যয়ী হিসেবে নিজেকে গড়ে তোলা যায় এবং কীভাবে ফাইন্যান্স ম্যানেজমেন্টের দ্বারা নিজের জীবন ব্যবস্থাতে পরিবর্তন আনা যায়, সেই সম্পর্কে এই ব্লগে আলোচনা করা হয়। এছাড়াও, ফাইন্যান্সিয়াল লাইফ ম্যানেজমেন্ট, ব্যাংক অ্যাকাউন্ট, বিল, ফ্রি ক্রেডিট স্কোর, ইনভেস্টমেন্ট, রিটায়ার সেভিং ইত্যাদি বিষয়েও বিস্তারিত আর্টিকেল রয়েছে এখানে।প্রত্যেক সপ্তাহে এই ব্লগে দুটো করে পোস্ট দেয়া হয়। মিন্ট পার্সোনাল ফাইন্যান্স অ্যাডভাইস ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ২ লক্ষ ২৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ২ লক্ষ ২৯ হাজার।

মানি সেভিং মম – মম পার্সোনাল ফাইন্যান্স ব্লগ

ক্রিস্টাল পাইনের এই ব্লগে মূলত একজন মা হিসেবে কীভাবে অর্থ সঞ্চয় করা যায়, অর্থ সংকট থেকে বিশেষ সময়ে উদ্ধার পাওয়া যায় ও বিভিন্ন ফাইন্যান্সিয়াল সমস্যায় যাতে পরিবারের পাশে ঢাল হিসেবে দাঁড়িয়ে থাকা যায়, সেই সম্পর্কে আলোচনা করা হয়েছে। প্রত্যেক সপ্তাহে এই ব্লগে ১৬৮ টি পোস্ট দেয়া হয়। মানি সেভিং মম ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৯ লক্ষ ৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ২৩ হাজার।

নার্ড ওয়ালেট – অ্যাডভান্সড পার্সোনাল ফাইন্যান্স ব্লগ

সান ফ্র্যান্সিসকোতে অবস্থির এই ব্লগে আপনি পাবেন ক্রেডিট স্কোর, অ্যাভেইল ক্রেডিট কার্ড ও ক্রেডিট কার্ড সংক্রান্ত অন্যান্য তথ্য। এছাড়াও সেরা ক্রেডিট কার্ড, সিডি রেইট, সেভিংস, চেকিং অ্যাকাউন্ট, স্কলারশিপ এবং হেলথকেয়ার সম্পর্কে বিভিন্ন তথ্য পাওয়া যাবে এখানে। প্রত্যেক সপ্তাহে এই ব্লগে ৪২ টি পোস্ট দেয়া হয়। নার্ড ওয়ালেট ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ৩৭ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৫৩ হাজার।

আই উইল টিচ ইউ টু বি রিচ ব্লগ

ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য সেরা একটি ফ্যাইন্যান্সিয়াল ব্লগ হচ্ছে আই উইল টিচ ইউ টু বি রিচ ব্লগ। এখানে আপনি অনলাইন আর্নিং ও বিজনেস সাইকোলজি সম্পর্কে বিভিন্ন তথ্য পাবেন। প্রত্যেক সপ্তাহে এই ব্লগে একটি করে পোস্ট দেয়া হয়। এই ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ১৪ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ৪০ হাজার।

মানি টকস নিউজ বাই স্টেইসি জনসন – পার্সোনাল ফাইন্যান্স গাইড ব্লগ

এই ব্লগ ব্যবসা, অর্থনীতি ও উদ্যোক্তা খাতে অ্যামি অ্যাওয়ার্ড প্রাপ্ত। এই ব্লগে মূলত কাস্টোমার সার্ভিস, ফাইন্যান্স সার্ভিস, কনজ্যুমার ফাইন্যান্স, পে অফ ডেবট, ইনভেস্টমেন্ট ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। প্রত্যেক সপ্তাহে এই ব্লগে ৩৪ টি পোস্ট দেয়া হয়। মানি টকস নিউজ বাই স্টেইসি জনসন ব্লগেরফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ৪০ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ২২ হাজার।

গেট রিচ স্লোলি

এই ব্লগে মূলত বিজনেস সেন্স, বিজনেস অ্যাডভাইস, সেভিং টিপস, সেভিংস অ্যাকাউন্ট, ইন্টারেস্ট, মিতব্যায়ীতা, সিডি রেইট, মানি মার্কেট অ্যাকাউন্ট, ক্রেডিট স্কোর, বন্ধক রেট, কর, মানি ম্যানেজমেন্টসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। প্রত্যেক মাসে এই ব্লগে ৪ টি পোস্ট দেয়া হয়। গেট রিচ স্লোলি ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ১ লক্ষ ৭ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৫৬ হাজার।

দ্যা সিম্পল ডলার – পার্সোনাল ফাইন্যান্স ব্লগ রিসোর্স

ফাইন্যান্স সম্পর্কিত বিভিন্ন বিষয়ের রিসোর্সের জন্য সেরা একটি সাইট হচ্ছে দ্যা সিম্পল ডলার। এই ব্লগ থেকে আপনি বাজেট, ইনভেস্টমেন্ট, ক্রেডিট কার্ডসহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবেন। প্রত্যেক সপ্তাহে এই ব্লগে ৮ টি পোস্ট দেয়া হয়। দ্যা সিম্পল ডলার ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ৪৮ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ১২ হাজার।

মানি ক্র্যাশারস – পার্সোনাল ফাইন্যান্স ব্লগ গাইড এন্ড ফাইন্যান্সিয়াল ফিটন্যাস

যারা ফাইন্যান্সিয়াল সম্পর্কিত বিভিন্ন সমস্যায় জর্জরিত তাদের নিয়ে করা একটি কমিউনিটি হচ্ছে মানি ক্র্যাশারস। এখানে আপনি ক্রেডিট কার্ড ডেবট, ইনভেস্টিং, এডুকেশন, রিয়েল এস্টেট, ইন্স্যুরেন্স ও মানি সেভিংসহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানবেন। প্রত্যেক সপ্তাহে এই ব্লগে ২ টি পোস্ট দেয়া হয়। মানি ক্র্যাশারস ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ২৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৩৪ হাজার।

মানি ক্র্যাশারস – পার্সোনাল ফাইন্যান্স ব্লগ গাইড এন্ড ফাইন্যান্সিয়াল ফিটন্যাস

যারা ফাইন্যান্সিয়াল সম্পর্কিত বিভিন্ন সমস্যায় জর্জরিত তাদের নিয়ে করা একটি কমিউনিটি হচ্ছে মানি ক্র্যাশারস। এখানে আপনি ক্রেডিট কার্ড ডেবট, ইনভেস্টিং, এডুকেশন, রিয়েল এস্টেট, ইন্স্যুরেন্স ও মানি সেভিংসহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানবেন। প্রত্যেক সপ্তাহে এই ব্লগে ২ টি পোস্ট দেয়া হয়। মানি ক্র্যাশারস ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা প্রায় ২৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা প্রায় ৩৪ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একজন শিক্ষার্থী ল্যাপটপ কেনার পূর্বে যেসব বিষয় খেয়াল রাখবে

দক্ষতা বৃদ্ধির জন্য সেরা কিছু ওয়েব ডিজাইন ব্লগ