Source: fintechnews.org
in ,

দক্ষতা বৃদ্ধির জন্য সেরা কিছু প্রোগ্রামিং ভাষা শেখার ব্লগ

একজন প্রোগ্রামারের মধ্যে যদি ক্রিয়েটিভিটি ও অ্যানালিটিক্যাল দক্ষতা না থাকে, তাহলে সে ভালো প্রোগ্রামার হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে না। দক্ষতা বৃদ্ধির জন্য একজন প্রোগ্রামার হিসেবে আপনাকে প্রতিদিনই কিছু না কিছু শিখতে হবে। যারা প্রোগ্রামিং সম্পর্কে আরো জানতে চায় তাদের জন্য ইন্টারনেটে হাজার হাজার রিসোর্স ও টিউটোরিয়াল রয়েছে। কিন্তু প্রায়শই সঠিক আর উপযুক্ত রিসোর্স খুঁজে পাওয়া যায় না।

তাছাড়া এতোগুলো রিসোর্স আর টিউটোরিয়াল নিয়ে ঘাটাঘাটি করাটাও অনেক ঝামেলার ব্যাপার। আর তাই আপনার এই মূল্যবান সময় সঞ্চয়ের জন্য আজকের আর্টিকেলে আমি বেশ কিছু প্রোগ্রামিং ভাষা শেখা সংক্রান্ত কিছু ব্লগ নিয়ে আলোচনা করবো। যেগুলো শুধুমাত্র আপনার সময়ই বাঁচাবে না, বরং আপনার প্রোগ্রামিং ও অ্যানালিটিক্যাল দক্ষতা বৃদ্ধিতেও অনেক সাহায্য করবে। চলুন তাহলে দেখে আসি, এমন কিছু প্রোগ্রামিং ভাষার ব্লগ যেগুলো আপনার দক্ষতা বৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করবে।

দ্যা ক্রেইজি প্রোগ্রামার

সি, সি প্লাস প্লাস, এন্ড্রয়েড, পিএইচপি, এসকিউএলসহ বিভিন্ন প্রোগ্রামিং ভাষার উপর অনেক ধরণের টিউটোরিয়াল ও রিসোর্স পাওয়া যাবে এখানে। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে একটি করে নতুন পোস্ট দেয়া হয়। দ্যা ক্রেইজি প্রোগ্রামারের ফেসবুকের ফলোয়ার ১ লক্ষ ৬৮ হাজার ও টুইটারের ফলোয়ারের সংখ্যা ১১ হাজার।

জোক

জুরিখে অবস্থিত এই ব্লগে মূলত জাভা এবং এসকিউএল প্রোগ্রামিংয়ের প্র্যাকটিস ও অনুশীলন দেয়া আছে। এখানে মূলত এই দুটো প্রোগ্রামিং ভাষার উপর গুরুত্ব দেয়া হয়েছে। এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। জোকের ফেসবুক ও টুইটারের ফলোয়ারের সংখ্যা ১ হাজার।

কোডিং আলফা

ভারতের পুনে শহরে অবস্থিত এই ব্লগে মূলত সি প্রোগ্রামিং, ডেটা স্ট্রাকচার, অ্যালগরিদম, জাভাসহ বিভিন্ন প্রোগ্রামিং ভাষার টিউটোরিয়াল, রিসোর্স ও কোর্স রয়েছে। এখানে প্রোগ্রামিং সংক্রান্ত টিউটোরিয়ালের পাশাপাশি টিপস ও অ্যানালাইসিসের বর্ণনা রয়েছে। এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। কোডিং আলফার ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৫ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ হাজার।

অ্যা লিস্ট অ্যাপার্ট – ফর পিপল হো মেইক ওয়েবসাইটস

ওয়েব স্ট্যান্ডার্ডস ও ওয়েব প্র্যাকটিস সংক্রান্ত সকল বিষয়াদি এবং ডিজাইন ও ডেভেলপমেন্টের সাথে জড়িত সকল প্রোগ্রামিং ভাষার টিউটোরিয়াল, রিসোর্স ও কোডের অনুশীলন এখানে দেয়া আছে। এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। অ্যা লিস্ট অ্যাপার্টের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৩৯ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ৪৮ হাজার।

গুড কোডারস কোড, গ্রেট রিইউজ

পেটেরিস ক্রামিন্সের এই ব্লগে আপনি প্রোগ্রামিং, কোডিং, হ্যাকিং, সফটওয়্যার রিইউজ, সফটওয়্যার আইডিয়া, কম্পিউটার সিকিউরিটি এবং টেকনোলজি নিয়ে বিভিন্ন আর্টিকেল দেয়া হয়। এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। গুড কোডারস কোড ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৮০ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ২৭ হাজার।

কোডপেন

সেইন্ট পিটার্সবার্গের ক্রিস কোয়ের, অ্যালেক্স ভ্যানকুয়ের ও টিম স্যাবাট মূলত এই ব্লগটি তৈরি করেছেন। এটা মূলত একটি ওয়েব সফটওয়্যার। এখানে অনেক সহজে ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্টের কাজ করা যায়। এই ব্লগের মূল লক্ষ্যই হচ্ছে অনুপ্রেরনা, শিক্ষা ও শেয়ারিং। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে একটি করে নতুন পোস্ট দেয়া হয়। কোডপেনের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ১ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ৬৭ হাজার।

ডেভিড ওয়ালশ ব্লগ

আমেরিকান এই ব্লগটি মূলত মজিলার সিনিয়র ওয়েব ডেভেলপার ডেভিড ওয়ালশ দ্বারা তৈরি। এখানে এইচ টি এম এল ৫, জাভাস্ক্রিপ্ট, সি এস এসসহ বিভিন্ন ফ্রন্ট এন্ড ওয়েব প্রোগ্রামিং ভাষার টিউটোরিয়াল ও রিসোর্স রয়েছে। এছাড়াও এখানে ট্রায়াল এন্ড ডেভেলপমেন্ট ও ওপেন সোর্স কন্ট্রিবিউশনের উপর বেশ ভালো কিছু আর্টিকেল রয়েছে। এই ব্লগে প্রত্যেক সপ্তাহে একটি করে নতুন পোস্ট দেয়া হয়। ডেভিড ওয়ালশ ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ১২ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ৭০ হাজার।

কোডিং ডোজো ব্লগ

লস অ্যাঞ্জেলসে অবস্থিত এই ব্লগে মূলত শিক্ষার্থীরা দ্রুততম পদ্ধতিতে কোডিং করতে শেখে ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের মতো অ্যানালিটিক্যাল দক্ষতা ডেভেলপ করতে পারে। এখানে এইচ টি এম এল, সি এস এস, জাভাস্ক্রিপ্ট, পি এইচ পি, এমভিসি, রুবি অন রেইলস, মাই এসকিউএল, ডট নেট কোর এবং অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের উপর বেশ ভালো কিছু রিসোর্স রয়েছে। এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। কোডিং ডোজো ব্লগের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ২৪ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ হাজার।

টেকি ডিলাইট – কোডিং মেইড ইজি

ভারতে অবস্থিত এই ব্লগ মূলত ডেটা স্ট্রাকচার আর্টিকেলের জন্য বিখ্যাত। এছাড়াও এখানে টেকনিক্যাল ইন্টারভিউয়ের অনুশীলনের জন্য এবং ভারতের সেরা কিছু আইটি কোম্পানিতে চাকরির করার কিছু কৌশল দেয়া আছে। এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। টেকি ডিলাইটের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ২৫ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ হাজার।

টেক বিমারস

এটাও ভারতের নয়া দিল্লীতে অবস্থিত। এই ব্লগে মূলত জাভা প্রোগ্রামিং, সফটওয়্যার টেস্টিং রিভিউ, সেলেনিয়াম ওয়েব ড্রাইভার টিউটোরিয়াল, পাইথন এবং অ্যাপ ডেভেলপমেন্ট সম্পর্কিত বিষয় নিয়ে আর্টিকেল দেয়া হয়। এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। টেকবিমারসের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ২ হাজার।

এনকোড ডিএনএ

মুম্বাই শহরে অবস্থিত এই ব্লগে প্রোগ্রামারদের জন্য কোড, ডেভেলপারদের জন্য আর্টিকেল এবং ডিজাইনারদের জন্য অনুপ্রেরণা দেয়া হয়। এই ব্লগটি প্রোগ্রামার, ডেভেলপার, ডিজাইনার, ডেটাবেইজ ইঞ্জিনিয়ারদের জন্য বিখ্যাত। এএসপি ডট নেট, এম ভিসি, এঙ্গুলার, ডব্লিউ সি এফ, সি শার্প, ভিবি নেট, জে কোয়েরি, জাভাস্ক্রিপ্ট, এস কিউ এল সার্ভার, এম এস এক্সেল, ওয়েব গ্রিড, গ্রিড ভিউ, সিএসএস, ক্রিস্টাল রিপোর্ট, ব্রাউজার রিপোর্ট, গুগল এপিআই, গুগল চার্টসহ বিভিন্ন বিষয়ের উপর অনেক ধরণের আর্টিকেল পাওয়া যায় এখানে।  এই ব্লগে প্রত্যেক মাসে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়। এনকোড ডিএনএ ব্লগের ফেসবুক ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও কন্টেন্টের মাধ্যমে আয় করার জন্য সেরা কিছু ওয়েবসাইট

অন্তর্মূখী ব্যক্তিদের জন্য আয় করার সেরা কিছু মাধ্যম