Source: https://lifehacks.io/goals-that-will-make-you-happier/
in , ,

পার্সোনালিটি ডেভেলপ করার জন্য সেরা ৭ টি বই

বিখ্যাত একজন আমেরিকান লেখক ও মোটিভেশনাল স্পিকার, হিলারী হিনটন বলেছিলেন,

গরিবদের ঘরে থাকে ছোট লাইব্রেরী ও বড় টিভি কিন্তু ধনীদের ঘরে থাকে ছোট টিভি ও বড় লাইব্রেরী”

উনি কথাটা দ্বারা বোঝাতে চেয়েছেন যে, যারা বর্তমান যুগে সফলতার শীর্ষে অবস্থান করছেন, প্রত্যেকেই বই পড়েন এবং বই পড়াটাকে পেশা হিসেবে বেছে নেন। কারণ, বই পড়লে মানুষের জ্ঞান বৃদ্ধির পাশাপাশি, শব্দভান্ডারও বৃদ্ধি পায় এবং পার্সোনালিটি ডেভেলপমেন্টের জন্য বই পড়লে শিক্ষার পাশাপাশি দুশ্চিন্তা থেকেও মুক্ত থাকা যায়।

আমেরিকান সফল ব্যবসায়ী, বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও ও মাল্টি বিলিয়নিয়ার, ওয়ারেন বাফেট তার দিনে ৮০ ভাগ ব্যয় করেন বই পড়ে। ফেসবুকের প্রতিষ্ঠাতা, মার্ক জাকারবার্গ প্রত্যেক মাসে অন্তত দুটো বই পড়েন। স্পেস এক্স ও টেসলার প্রতিষ্ঠাতা এবং সিইও, এলন মাস্ক রকেট তৈরি করা শেখেন শুধুমাত্র বই পড়ে।

অপরাহ উইনফ্রে নেটওয়ার্ক, অভিনেত্রী ও টিভি টক শোয়ের হোস্ট, অপরাহ উইনফ্রে সফলতার চেহারা দেখেছেন শুধুমাত্র বই পড়ে। পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা, বিল গেটস প্রত্যেক বছর কমপক্ষে ৫০টি বই পড়েন। সুতরাং, বোঝাই যাচ্ছে, বই পড়া আমাদের জন্য কতটা উপকারী ও শিক্ষণীয়। চলুন আজকে জেনে আসি, এমন কিছু বই সম্পর্কে, যেগুলো পড়ে আপনার পার্সোনালিটি ডেভেলপ করাটা অনেকটা সহজ হয়ে যাবে।

দ্যা সেভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিপল

এই বইটি লিখেছেন জনপ্রিয় আমেরিকান মোটিভেশনাল স্পিকার এবং লেখক ড. স্টিভেন আর কোবি। তিনি এই বইয়ে দেখিয়েছেন, ছোট থেকে বড় হওয়ার সময় আমাদের প্রত্যেকের মাঝেই অভ্যাসগত কী কী পরিবর্তন লক্ষ্য করা যায়। যারা সফলতার পেছনে ছুটছেন, তাদের এই বইটি অবশ্যই পড়া উচিৎ।

মানুষের বয়সের পাশাপাশি বিভিন্ন ধাপে অভ্যাসগত যেসব পরিবর্তন হয় ও জাতিগত পার্থক্য মানুষের অভ্যাসে যেসব পরিবর্তন নিয়ে আসে, সে সম্পর্কে বর্ণনা দেয়া হয়েছে এই বইয়ে। এছাড়াও, ইতিহাস, লক্ষ্য, জ্ঞান ও আশার উপর ভিত্তি করে অভ্যাসের পরিবর্তন সম্পর্কেও বলা হয়েছে এখানে। অ্যামাজন থেকে বইটি কিনতে পারেন মাত্র ৫৫০০ টাকায়। এখনই বইটি কিনতে এখানে ক্লিক করুন

দ্যা পাওয়ার অফ অনলিনেস

এই বইটি লিখেছেন নিলোফার মার্চেন্ট। তিনি এই বইয়ে পাঠক পাঠিকাদের সক্ষমতা সম্পর্কে, অন্যদের কাছ থেকে সাহায্য না চেয়ে বেড়ে উঠার পদ্ধতি, কীভাবে চিন্তার ডানা মেলে দেয়া যায়, কীভাবে বেঁচে থাকার জন্য নতুন পদ্ধতি বের করা যায় ইত্যাদি নিয়ে লিখেছেন। কীভাবে মানসিক ও শারীরিক সমস্যাগুলোকে পেছনে ফেলে সামনে এগুনো যায় সে সম্পর্কেও কথা বলা হয়েছে এখানে।

নিলোফার মার্চেন্ট তার বইয়ে প্রথমবার নতুন একটি শব্দের উদ্ভাবন করেছেন, যেটা হচ্ছে ‘অনলিনেস’। যেটা বোঝায়, শব্দ, জ্ঞান, অনুভূতি, ভালোবাসা, আশা এবং সকল ধরণের বিশেষণগুলোকে পেছনে ফেলে একাই দাঁড়িয়ে থাকা। যে দাঁড়িয়ে থাকার মাঝে শুধুই নিজের সত্তা অবস্থান করে আর অনুভূতিগুলো অনেক দূরে চলে যায়। অ্যামাজন থেকে বইটি কিনতে পারেন মাত্র ৭০০ টাকায়। এখনই বইটি কিনতে এখানে ক্লিক করুন

দ্যা নেট এন্ড দ্যা বাটারফ্লাই

এই বইটি লিখেছেন অলিভিয়া ফক্স কেবেইন এবং ইয়ুডাহ পোল্যাক। এই বইয়ে তারা মানুষের সাইকোলজি ব্যবহার করে ও সেটাকে কাজে লাগিয়ে পার্সোনালিটি ডেভেলপ করার পদ্ধতি সম্পর্কে বলেছেন। তারা এটাকে ধরে নিয়েছেন প্রজাপতির মতো। অর্থাৎ যখন প্রজাপতি উড়ে তখন এর পাখা দেখা যায় না, যা বিশ্রামহীন। এমনকি প্রজাপতি বিশ্রাম নেয়ার সময়ও পাখা নাড়িয়ে যায়।

প্রত্যেকটা মানুষই চায় নিজের মন ও অনুভূতিগুলোকে নিয়ন্ত্রণ করে জীবনে সফলতা লাভ করতে। কিন্তু সেটা সম্ভব হয় না, কারণ আমাদের মন ও শরীর দুইই বিশ্রামহীন। এমনকি শরীর যখন বিশ্রাম নেয়, তখনও মন বিশ্রামহীন অবস্থাতেই থাকে। সেই মন ও দেহ নিয়ন্ত্রন করার পদ্ধতি নিয়েই কথা বলা হয়েছে এখানে। অ্যামাজন থেকে বইটি কিনতে পারেন মাত্র ১২০০ টাকায়। এখনই বইটি কিনতে এখানে ক্লিক করুন

রিচ ড্যাড, পোর ড্যাড

এই বইটি লিখেছেন জাপানিজ-আমেরিকান ব্যবসায়ী ও বিখ্যাত লেখক রবার্ট কায়োসাকি। এই বইটি মূলত লেখকের জীবন কাহিনী ধারণ করছে। বইটি বেশ কয়েকবছর জাপানিজ বেস্ট সেলার পদবিতে ভূষিত হয়েছে। বলা হয়ে থাকে, যারা অর্থ উপার্জন করতে আগ্রহী ও ফিল্যান্সিং নিয়ে যারা সফলতার চেহারা দর্শন করতে চান, তাদের জন্য এই বইটি পড়া অবশ্যম্ভাবী।

একটি গরিব জাপানিজ পরিবারে জন্মগ্রহণ করা লেখকের জীবন শুরু হয় আমেরিকায় পা রেখে, যেখানে লেখকের সবচেয়ে কাছের বন্ধু ছিল ধনী পরিবারের ছেলে। লেখক বইয়ে দেখান কীভাবে টাকার মূল্য, শিক্ষা খাতে ও সামাজিক খাতে দুটো পরিবারকে অন্যরকম ভাবে গড়ে তোলে। বইটিতে তিনি শিক্ষার পাশাপাশি, অর্থের সম্মান ও মর্যাদা সম্পর্কেও ধারণা দিয়ে থাকেন। অ্যামাজন থেকে বইটি কিনতে পারেন মাত্র ৫০০ টাকায়। এখনই বইটি কিনতে এখানে ক্লিক করুন

প্লে লাইক অ্যা ম্যান, উইন লাইক অ্যা উইম্যান

এই বইটি লিখেছেন গেইল ইভানস। এই বইটিতে তিনি দেখিয়েছেন, কীভাবে নারী উদ্যোক্তারা কোনো ধরণের ব্যবসায়ীক দক্ষতা বা অতিরিক্ত অর্থ খরচ না করেই সফল উদ্যোক্তা হয়ে মিলিয়নিয়ারদের খাতায় নাম লেখাচ্ছেন। তিনি এখানে নারীদের দ্বারা ব্যবহারকৃত কিছু টুলস সম্পর্কে বলেছেন যেগুলো দ্বারা নারীরা সফলতার পথে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে।

তিনি আরো দেখিয়েছেন, কীভাবে নারীরা বিভিন্ন জায়গায়, ছেলেদের সাথে টক্কর দিয়ে এবং বিভিন্ন জায়গায় কীভাবে নারীদের আসল রূপ দেখিয়ে সামনে এগিয়ে যাচ্ছে। লেখক এখানে মজাদার ও আকর্ষণীয় কিছু তত্ত্ব যুক্ত করে বইটিকে আরো বেশি চিত্তাকর্ষক করে তুলেছেন। অ্যামাজন থেকে বইটি কিনতে পারেন মাত্র ৭০০ টাকায়। এখনই বইটি কিনতে এখানে ক্লিক করুন

লিভিং দ্যা মিস্টেরী অফ লাইফ

এই বইটি লিখেছেন আর্ট অফ লিভিং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও ‘ইয়োগা গুরু’ হিসেবে পরিচিত বিখ্যাত লেখক শ্রী শ্রী রবিশঙ্কর। তিনি এই বইয়ে মানুষের সাধারণ কিন্তু সবচেয়ে ভয়ানক কিছু সমস্যা, যেমন: শারীরিক রোগ-শোক, অর্থ সংকট, পারিবারিক সমস্যা ও মানসিক সমস্যার সমাধান নিয়ে লিখেছেন। এবং এসব সমস্যার উৎপত্তি সম্পর্কে বলার চেষ্টা করেছেন।

তিনি এই বইয়ে নির্দিষ্ট কোনো ধর্ম নিয়ে বলেননি, বরঞ্চ এখানে তিনি বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয়তার উর্ধ্বে গিয়ে কথা বলেছেন। অ্যামাজন থেকে বইটি কিনতে পারেন মাত্র ৩০০ টাকায়। এখনই বইটি কিনতে এখানে ক্লিক করুন

র‍্যান্ডম হাউস আনএব্রিজড ডিকশনারি

এই বইটি লেখা হয়েছে আমেরিকার পেঙ্গুইন র‍্যান্ডম হাউস থেকে। এটি মূলত একটি সাধারণ জ্ঞানের বই, যেখানে অন্তর্ভুক্ত রয়েছে ৩ লক্ষ ২০ হাজার তথ্য, ২৪০০ ইলাস্ট্রেশন, ৭৫ হাজার উদাহরণ এবং ৪৫ পেইজের চার্ট ও টেবিল। ক্যারিয়ার ডেভেলপমেন্টের ক্ষেত্রে পার্সোনালিটি ও মানুষের সাইকোলজি কীভাবে কাজ করে, সেটাই এখানে বর্ণিত হয়েছে।

শিক্ষার্থী, কর্মচারী ও ব্যবসায়ীদের এই বইটি অবশ্যই পড়া উচিত। অ্যামাজন থেকে বইটি কিনতে পারেন মাত্র ৫০০০ টাকায়। এখনই বইটি কিনতে এখানে ক্লিক করুন

8 Comments

Leave a Reply
  1. I am only commenting to make you know of the magnificent encounter my child developed visiting your web page. She figured out many issues, including what it is like to have a great teaching spirit to get most people effortlessly grasp specific specialized subject areas. You undoubtedly did more than our own expectations. Thank you for delivering these beneficial, trusted, revealing and even unique guidance on this topic to Lizeth.

  2. Thank you so much for giving everyone a very marvellous chance to read articles and blog posts from here. It’s always so pleasing and as well , packed with a good time for me and my office fellow workers to visit the blog at minimum 3 times weekly to see the new things you have got. And definitely, we are usually happy with your special points you serve. Certain 3 areas in this posting are clearly the best we have all had.

  3. I happen to be writing to make you know what a really good encounter our daughter found visiting yuor web blog. She noticed several things, including what it is like to possess an incredible giving heart to get a number of people without difficulty know some extremely tough matters. You actually did more than our own expectations. Thanks for distributing these essential, healthy, explanatory and also unique guidance on the topic to Julie.

  4. I and also my guys came analyzing the good points on your web site and so quickly I had an awful suspicion I never expressed respect to you for those strategies. The men appeared to be absolutely thrilled to see all of them and have now quite simply been tapping into those things. I appreciate you for really being really kind and also for selecting some beneficial themes millions of individuals are really wanting to know about. Our honest apologies for not saying thanks to you sooner.

  5. I and my friends ended up looking through the great guides located on the blog and then then got a horrible suspicion I had not thanked the blog owner for them. All of the young boys are already as a consequence very interested to read through all of them and now have simply been tapping into these things. Appreciation for actually being well helpful and then for pick out this kind of terrific subject areas millions of individuals are really wanting to be informed on. My honest regret for not expressing gratitude to sooner.

  6. I needed to post you the little bit of note in order to thank you very much again for these exceptional concepts you have featured on this page. This has been so pretty generous with people like you to grant without restraint all that a number of people would have offered for sale as an e book in order to make some bucks for their own end, specifically considering that you could possibly have tried it if you ever considered necessary. The solutions also acted like the fantastic way to realize that other people online have the same eagerness really like my own to know way more with regards to this matter. I know there are millions of more enjoyable moments ahead for those who read carefully your blog post.

  7. I truly wanted to make a small message to be able to say thanks to you for these magnificent strategies you are giving at this website. My rather long internet search has now been paid with reputable concept to exchange with my two friends. I ‘d declare that most of us visitors are truly lucky to live in a fantastic website with very many lovely professionals with very beneficial principles. I feel extremely fortunate to have come across the web page and look forward to so many more thrilling minutes reading here. Thanks a lot once again for a lot of things.

  8. I wanted to write down a small word so as to express gratitude to you for those wonderful suggestions you are posting on this website. My time-consuming internet search has finally been paid with really good insight to exchange with my good friends. I would mention that most of us website visitors are undoubtedly fortunate to exist in a perfect site with very many perfect individuals with helpful basics. I feel very much grateful to have encountered your entire web page and look forward to some more brilliant times reading here. Thanks a lot once again for all the details.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সাত উদ্যোক্তা যারা ভ্রমণকে ভালোবেসে, ব্যবসায় পরিণত করেছেন

কীভাবে নিজের একটি ওয়েবসাইট তৈরি করবেন | ওয়েবসাইট তৈরির সম্পূর্ণ গাইডলাইন