Source: techdonut.co.uk
in

দক্ষতা বৃদ্ধির জন্য সেরা কিছু ওয়েব ডিজাইন ব্লগ

গ্রাফিক্স ডিজাইনারদের মতোই ওয়েব ডিজাইনাররাও যেকোনো স্থানেই অনুপ্রেরণা আর উদ্দীপনা খুঁজে থাকে। দক্ষতা বৃদ্ধির জন্য একজন ওয়েব ডিজাইনার হিসেবে আপনাকে প্রতিদিনই কিছু না কিছু শিখতে হবে। যারা ওয়েব ডিজাইন সম্পর্কে আরো জানতে চায় তাদের জন্য ইন্টারনেটে হাজার হাজার রিসোর্স ও টিউটোরিয়াল রয়েছে। কিন্তু প্রায়শই সঠিক আর উপযুক্ত রিসোর্স খুঁজে পাওয়া যায় না।

তাছাড়া এতোগুলো রিসোর্স আর টিউটোরিয়াল নিয়ে ঘাটাঘাটি করাটাও অনেক ঝামেলার ব্যাপার। আর তাই আপনার এই মূল্যবান সময় সঞ্চয়ের জন্য আজকের আর্টিকেলে আমি বেশ কিছু ওয়েব ডিজাইন সম্পর্কিত ব্লগ নিয়ে আলোচনা করবো। যেগুলো শুধুমাত্র আপনার সময়ই বাঁচাবে না, বরং আপনার ওয়েব ডিজাইনের দক্ষতা বৃদ্ধিতেও অনেক সাহায্য করবে। চলুন তাহলে দেখে আসি, এমন কিছু ওয়েব ডিজাইন ব্লগ যেগুলো আপনার দক্ষতা বৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করবে।

স্ম্যাশিং ম্যাগাজিন – ফর প্রফেশনাল ওয়েব ডিজাইনারস এন্ড ডেভেলপারস

জার্মানীতে অবস্থিত এই ব্লগে আপনি বর্তমান ট্রেন্ডের সাথে চলমান ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইনের বিভিন্ন তথ্য জানতে পারবেন। আর্টিকেলের সংখ্যার উপর নয়, তাদের মূল লক্ষ্য হচ্ছে, আর্টিকেলের কোয়ালিটি দ্বারা আপনাকে সেবা দেয়া। স্ম্যাশিং ম্যাগাজিনের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ২ লক্ষ ৯৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষেরও বেশি। প্রত্যেক সপ্তাহে তাদের ব্লগে দুটো করে নতুন পোস্ট দেয়া হয়।

ওয়েব ডিজাইনার ডিপোট – ওয়েব ডিজাইন ব্লগ

কানাডার ভ্যানকুভারে অবস্থিত এই ব্লগটি ওয়েব ডিজাইন ট্রেন্ড, আর্টিকেল ও টিপসের জন্য অনেক বেশি পরিচিত। এখানে আপনি ওয়েব ডিজাইনের বিভিন্ন বিষয়ের সাথে সম্পর্কিত অনেক ধরণের টিউটোরিয়াল পাবেন। যেমন: ফটোশপ, ওয়ার্ডপ্রেস প্লাগইন, ওয়েব ডেভেলপমেন্ট টুলস ইত্যাদি। ওয়েব ডিজাইনার ডিপোটের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ২ লক্ষ ৭৭ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ৭ লক্ষেরও বেশি। প্রত্যেক সপ্তাহে তাদের ব্লগে তিনটি করে নতুন পোস্ট দেয়া হয়।

এনভাটো টিউটস ওয়েব ডিজাইন

ওয়েব ডিজাইন টিউটোরিয়াল ও টিপসের উপর যত ধরণের আর্টিকেল রয়েছে তার মধ্যে সবচেয়ে সেরা টিউটোরিয়ালগুলো এনভাটো টিউটস দিয়ে থাকে। অসাধারণ ভঙ্গিতে ও সহজ ভাষায় ওয়েব ডিজাইন সম্পর্কিত বিভিন্ন বিষয়ের টিউটোরিয়াল এখানে পাওয়া যায়। প্রত্যেক সপ্তাহে ৪ টি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। এনভাটো টিউটসের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ৭০ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষেরও বেশি।

মনস্টার পোস্ট – ওয়েবসাইট টেমপ্লেটস, ওয়েব টেমপ্লেটস, টেমপ্লেট মনস্টার

নিউইয়র্কে অবস্থিত এই ব্লগটি মূলত কর্পোরেট ডিজাইন আইটেমগুলো সরবরাহ করে থাকে। মনস্টার পোস্ট মূলত ওয়েবসাইট টেমপ্লেট ও ডিজাইন স্ট্রাকচারের উপর বেশি গুরুত্ব দিয়ে থাকে। এই ওয়েবসাইটের ফ্রি থিম সেকশন থেকে অনেক ধরণের উন্নত ও হাই কোয়ালিটির ওয়েবসাইট টেমপ্লেট ডাউনলোড করা যায়। প্রত্যেক সপ্তাহে ৮ টি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। মনস্টার পোস্টের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ৭৩ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১০ হাজারেরও বেশি।

অ্যাওয়ার্ডস – ওয়েবসাইট অ্যাওয়ার্ডস, বেস্ট ওয়েব ডিজাইন ট্রেন্ডস

এই ব্লগটি মূলত বিভিন্ন ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট অ্যাজেন্সি ও ডেভেলপারদের পুরস্কার দিয়ে থাকে। ওয়েব ডিজাইন সংক্রান্ত অনেক ধরণের তথ্য ও আর্টিকেল এখানে পাওয়া যায়। প্রত্যেক সপ্তাহে একটি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। অ্যাওয়ার্ডসের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ্য ৮৮ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ১০ হাজার।

সাইট পয়েন্ট

অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত এই ব্লগটি মূলত ওয়েব প্রফেশনালদের একটি অনলাইন কমিউনিটি। এখানে পৃথিবীর বিখ্যাত সব ডিজাইনার ও ডেভেলপাররা তাদের আইডিয়া, ডিজাইন, ডেভেলপমেন্ট এবং উদ্দীপনা এখানে শেয়ার করে থাকেন। তাছাড়া এখান রয়েছে এইচ টি এম এল, সি এস এস, জাভাস্ক্রিপ্ট, জে কোয়েরি, অ্যাপ ডেভেলপমেন্ট এবং ওয়েব ডেভেলপমেন্টের উপর অসাধারণ সব টিউটোরিয়াল। প্রত্যেক সপ্তাহে ৫ টি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। সাইট পয়েন্টের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ৩৫ হাজার।

সি এস এস ট্রিক্স

ক্রিস কোয়ের নামক একজন ডেভেলপার ও ডিজাইনার দ্বারা তৈরি করা এই ব্লগে আপনি সি এস এস (ক্যাসক্যাডিং স্টাইল শিট) ও ওয়েব ডিজাইন সংক্রান্ত বিভিন্ন তথ্য, আইডিয়া, ডেভেলপমেন্ট, ডিজাইন, পোস্ট, টিউটোরিয়াল, টিপস ইত্যাদি পাবেন।প্রত্যেক সপ্তাহে ৯ টি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। সি এস এস ট্রিক্সের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৭১ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ৩ লক্ষ ২৯ হাজার।

ক্রিয়েটিভ ব্লক

আপনি যদি ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, থ্রিডি অ্যানিমেশন, ডেভেলপমেন্ট ইত্যাদি বিষয়ের উপর আইডিয়া ও অনুপ্রেরণা খুঁজে থাকেন, তাহলে ক্রিয়েটিভ ব্লক আপনার সেই চাহিদা পূরণ করতে পারে। কীভাবে বর্তমান ট্রেন্ডের সাথে মিল রেখে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের দিকে পা বাড়ানো যাবে, সে বিষয়ে বিস্তারিত লেখা আছে এই ব্লগে। প্রত্যেক সপ্তাহে ৩৪ টি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। ক্রিয়েটিভ ব্লকের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৩ লক্ষ ৩৫ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ৮৩ হাজার

কোড্রপস

পর্তুগালে অবস্থিত এই ব্লগে ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্টের সাথে সম্পৃক্ত বিভিন্ন বিষয়ের উপর আর্টিকেল ও টিউটোরিয়াল দেয়া হয়। তারা মূলত ইনোভেটিভ ও ক্রিয়েটিভ আর্টিকেলের দিকে মনোযোগ দিয়ে থাকে। প্রত্যেক সপ্তাহে ১ টি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। কোড্রপসের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৯০ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ১ লক্ষ ৭২ হাজার।

স্প্যাকিবয় ডিজাইন ম্যাগাজিন – ওয়েব ডিজাইন নিউজ, রিসোর্স এন্ড ইন্সপিরেশন

তাদের নামে যেভাবে বলা হয়েছে, ঠিক সেভাবেই তারা ওয়েব ডিজাইন সম্পর্কিত খবরাখবর, আর্টিকেল, লেটেস্ট ট্রেন্ড, রিসোর্স, কোর্স এবং অনুপ্রেরণাদায়ক পোস্ট দিয়ে থাকে। প্রত্যেক সপ্তাহে ৪ টি করে নতুন পোস্ট দেয়া হয় এই ব্লগে। স্প্যাকিবয় ডিজাইন ম্যাগাজিনের ফেসবুক ফলোয়ারের সংখ্যা ৫৪ হাজার ও টুইটার ফলোয়ারের সংখ্যা ৭৬ হাজার।

One Ping

  1. Pingback:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

দক্ষতা বৃদ্ধির জন্য সেরা কিছু ফাইন্যান্সিয়াল ব্লগ