Source: youtube.com
in ,

অনলাইনে ছবি বিক্রি করে আয় করা যায় এমন সেরা কিছু ওয়েবসাইট

আপনি কি ছবি তুলতে পছন্দ করেন? সবসময়ই আপনার আশেপাশের কিছু না কিছুকেই ক্যামেরাবন্দী করতে চান? তাহলে আপনি অনলাইনে আপনার তোলা ছবিগুলোকে বিক্রি করে আয় করা শুরু করতে পারেন। মজার ব্যাপার হচ্ছে, অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য আপনার কোনো ধরণের অতিরিক্ত ট্রেইনিংয়ের দরকার পড়বে না। অনলাইনে অনেক ধরণের ওয়েবসাইট আছে যেখানে আপনি ছবি বিক্রি করে আয় করতে পারবেন।

অনলাইন থেকে ছবি বিক্রি করে আয় করার অনেকগুলো রিসোর্স আর টিউটোরিয়াল নিয়ে ঘাটাঘাটি করাটাও অনেক ঝামেলার ব্যাপার। আর তাই আপনার এই মূল্যবান সময় সঞ্চয়ের জন্য আজকের আর্টিকেলে আমি বেশ কিছু ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো। যেগুলো শুধুমাত্র আপনার সময়ই বাঁচাবে না, বরং আপনার অনলাইন থেকে আয় করার গতিকেও বৃদ্ধি করবে। চলুন তাহলে দেখে আসি, এমন কিছু ওয়েবসাইট যেখানে আপনি ছবি বিক্রি করে বেশ ভালো মানের আয় করতে পারবেন।

ওয়ান টু থ্রি আর এফ

ওয়ান টু থ্রি আর এফ নামের এই সাইটে একজন কন্টেন্ট কন্ট্রিবিউটর হিসেবে অ্যাকাউন্ট খুলে আপনার তোলা ছবিগুলো আপলোড করতে পারবেন। যখনই আপনার ছবি কেউ ডাউনলোড করবে তখন সেখান থেকে আপনাকে ৬০ শতাংশ কমিশন দেয়া হবে।

৫০০ প্রাইম

৫০০ প্রাইমে অ্যাকাউন্ট খুলে আপনার ছবিগুলোকে লাইসেন্সড করিয়ে ফেলতে পারবেন। তারপর আপনার তোলা ছবিগুলো আপলোড করতে পারবেন। এই ওয়েবসাইট পেপালের মাধ্যমে পেমেন্ট দিয়ে থাকে।

অ্যালামি

ছবি বিক্রি করার জন্য অসাধারণ একটি ওয়েবসাইট হচ্ছে অ্যালামি। একজন কন্টেন্ট কন্ট্রিবিউটর হিসেবে অ্যাকাউন্ট করার পর আপনার তোলা ছবিগুলো আপলোড করবেন। আপনার প্রত্যেকটি ছবি বিক্রি হওয়ার সাথে সাথেই আপনি ৫০% কমিশন পেয়ে যাবেন।

অ্যানিমেলস অ্যানিমেলস

প্রাকৃতিক ও বিভিন্ন পশুপাখির ছবি বিক্রি করার জন্য অ্যানিমেলস অ্যানিমেলসের মতো ওয়েবসাইট খুব কমই আছে। আপনার তোলা প্রত্যেকটি ছবি বিক্রি হওয়ার পর আপনি ৫০% কমিশন পাবেন।

বিগস্টক

বিগস্টক শুধুমাত্র একটি ছবি আপলোডের ওয়েবসাইটই নয়, এখান থেকে আপনি আপনার ফটোগ্রাফার হিসেবে পোর্টফোলিও গড়ে তুলতে পারবেন। কাস্টোমারের ডাউনলোড প্ল্যানিংয়ের উপর নির্ভর করে আপনার ছবির জন্য আয় দেয়া হবে।

ব্লেন্ড ইমেজেস

ব্লেন্ড ইমেজেসের বর্তমান নাম টেট্রা ইমেজেস। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে আপনার ছবিগুলো বিক্রি করতে পারবেন। তবে ছবি বিক্রির জন্য ও আপনার ছবির আয় সম্পর্কে তারা নির্দিষ্ট কোনো অংক বলে দেয়নি। সেক্ষেত্রে তাদের সাপোর্ট সেকশনে যোগাযোগ করবেন।

করবিস

করবিস বর্তমানে গেটি ইমেজেসের অন্তর্ভুক্ত। এখানে আপনি ছবির পাশাপাশি ভিডিও ও অডিও বিক্রি করতে পারবেন। টেট্রা ইমেজেসের মতো গেটি ইমেজেসও ছবি বিক্রির জন্য ও আপনার ছবির আয় সম্পর্কে নির্দিষ্ট কোনো অংক বলে দেয়নি। সেক্ষেত্রে তাদের সাপোর্ট সেকশনে যোগাযোগ করবেন।

ক্রেস্টক

ছবি বিক্রির জন্য আরেকটি অসাধারণ ওয়েবসাইট হচ্ছে ক্রেস্টক। এখানে অ্যাকাউন্ট খোলার পর থেকে আপনার যতগুলো ছবি বিক্রি হবে, সে হিসেবে আপনার আয় বাড়তে থাকবে। প্রথম ছবির জন্য আপনাকে কমিশন দেয়া হবে ৪০ শতাংশ। আপনার ছবির বিক্রি যত বেশি হবে তত বেশি আপনাকে কমিশন দেয়া হবে।

ক্রাউড ফটো

ক্রাউড ফটো মূলত অন্যান্য ছবি বিক্রির সাইটের মত নয়। এখান অ্যাকাউন্ট খোলার পর, ছবি আপলোড করার বদলে আপনাকে একটি অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে, যেটা ক্লায়েন্ট আপনাকে দেবে। তারপর আপনার স্মার্টফোন বা ক্যামেরা দ্বারা ছবি তুলবেন। ক্লায়েন্টের পছন্দ হলে সরাসরি আপনার পেপাল অ্যাকাউন্টে ২০ পাউন্ড ট্রান্সফার হয়ে যাবে।

কাটকাস্টার

কাটকাস্টার মূলত ক্রেস্টকের একটি সহ-প্রতিষ্ঠান। এখানে অ্যাকাউন্ট খোলার পর প্রত্যেকটি ছবির জন্য আপনি পাবেন ৬৫ শতাংশ পর্যন্ত কমিশন।

ডিপোজিট ফটোস

ডিপোজিট ফটোস ওয়েবসাইটটিও অন্যান্য ছবি বিক্রির সাইট থেকে আলাদা। এখানে আপনি অথর হিসেবে অ্যাকাউন্ট খোলার পর, আপনার স্ট্যাটাস, আপনার ছবির রেজ্যুলেশন, আপনার ছবির লাইসেন্স ও অথর লেভেলের উপর নির্ভর করে আপনার ছবির কমিশন পাবেন।

ড্রিম স্টাইম

ড্রিম স্টাইমে আপনার ছবি আপলোড করার পর প্রত্যেকটি ছবি বিক্রি হলে আপনি পাবেন ২৫ থেকে ৬০ শতাংশ পর্যন্ত রয়্যালিটি।

এনভাটো মার্কেট

এনভাটো মার্কেটের এই সেকশনটি মূলত গ্রাফিক রিভারের অধীনে ছিলো। যদিও বর্তমানে এটি এনভাটো কিনে নিয়েছে। এখানে অ্যাকাউন্ট খোলার পর আপনার তোলা ছবির দাম ঠিক করুন, এনভাটো ফি জমা দিন ও আপনার প্রত্যেক ছবি বিক্রি হওয়ার পর সাথে সাথে আপনার অ্যাকাউন্টে তার মূল্য ট্রান্সফার হয়ে যাবে।

ফটোলিয়া

ফটোলিয়া মূলত ছবি বিক্রি জন্য অনেক বিখ্যাত একটি ওয়েবসাইট। যদিও ২০১৯ সালের ৫ নভেম্বরের পর থেকে ফটোলিয়ার সম্পূর্ণ স্বত্ত্ব কিনে নিচ্ছে অ্যাডবি স্টক। ফটোলিয়া আপনার প্রত্যেক ছবির বিক্রির জন্য ৩৩ শতাংশ রয়্যালিটি দিয়ে থাকে।

ফুড পিক্স

যারা খাবারের ছবি তুলতে পছন্দ করেন তাদের জন্য অসাধারণ একটি সাইট হচ্ছে ফুড পিক্স। এখানে আপনার তোলা খাবারের ছবিটি আপলোড করলে প্রত্যেক বিক্রির জন্য ৫০ শতাংশ কমিশন পেয়ে যাবেন।

ইমেজ ভর্টেক্স

ইমেজ ভর্টেক্সে বেশ কয়েক ধরনের ক্যাটাগরিতে আপনার ছবিগুলোকে আপলোড করতে পারবেন। আপনার ছবিগুলোকে আপলোড করা হলে, সেগুলো বিক্রি হওয়ার পর প্রত্যেক বিক্রির জন্য আপনি পাবেন ৭৫ শতাংশ কমিশন।

আইএনজি ইমেজ

আইএনজি ইমেজ মূলত আপনাকে কন্টেন্ট কন্ট্রিবিউটর হিসেবে চাকরি দিয়ে থাকে। সেক্ষেত্রে আপনাকে তাদের ইমেইলে (partners@ingimage.com) আপনার পোর্টফোলিও ও ব্যাকগ্রাউন্ড তথ্য দিয়ে তাদেরকে মেইল করতে হবে।

আই স্টক ফটো

আই স্টক ফটো মূলত গেটি ইমেজেসের একটি বিশেষ সেকশন। এখানে আপনি নরমাল কন্ট্রিবিউটর ও প্রিমিয়াম কন্ট্রিবিউটর হিসেবে যুক্ত হতে পারবেন। নরমাল কন্ট্রিবিউটরদের একটি ছবি বিক্রি হলে ২০ শতাংশ কমিশন দেয়া হয় এবং প্রিমিয়াম কন্ট্রিবিউটরদের একটি ছবি বিক্রি হলে ৫৫ শতাংশ কমিশন দেয়া হয়।

এছাড়াও, ছবি বিক্রির জন্য আরো বেশ কিছু অসাধারণ ওয়েবসাইট রয়েছে। যেগুলোর মধ্যে পিকহিটপন্ড ফাইভশাটার স্টকস্মাগ মাগস্টকড ফটোসস্টক ফুড অন্যতম।

2 Comments

Leave a Reply

9 Pings & Trackbacks

  1. Pingback:

  2. Pingback:

  3. Pingback:

  4. Pingback:

  5. Pingback:

  6. Pingback:

  7. Pingback:

  8. Pingback:

  9. Pingback:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আউটসোর্সিংয়ের বিবর্তন: বিভিন্ন ধরণের আউটসোর্সিংয়ের প্রকারভেদ

ভিডিও কন্টেন্টের মাধ্যমে আয় করার জন্য সেরা কিছু ওয়েবসাইট