Source: https://www.cv-library.co.uk/career-advice/cv/8-signs-cv-professionally-written/
in , ,

বাংলায় আর্টিকেল লিখে আয় করুন (দ্বিতীয় ও শেষ পর্ব)

এই আর্টিকেলে আমি আপনাদের বলার চেষ্টা করবো কীভাবে বাংলায় আর্টিকেল লিখে আয় করা যায়। ইংরেজিতে আর্টিকেল লিখে আয় করার জন্য হাজার হাজার ওয়েবসাইট আছে কিন্তু ইংরেজিতে সবাই দক্ষ না হওয়ার কারণে কিংবা পেমেন্ট মেথডের ঝামেলার কারণে অনেকেই সেসব সাইটে কাজ করতে চান না। সেজন্যে বাংলায় আর্টিকেল লিখে আয় করার চিন্তা মাথায় আসে। চলুন একেবারে গোড়া থেকে দেখে আসি কীভাবে একজন সফল আর্টিকেল রাইটার হিসেবে আয় করবেন।

যারা এই আর্টিকেলের প্রথম পর্ব পড়েন নি তারা এখান থেকে পড়ে নিবেন, বাংলায় আর্টিকেল লিখে আয় করুন (প্রথম পর্ব)

এই আর্টিকেলে আমি এমন কিছু ওয়েবসাইট বা ব্লগ সম্পর্কে বলবো যেগুলোতে আপনি বাংলায় আর্টিকেল লিখে আয় করতে পারবেন বেশ ভালো মানের অর্থ। যেগুলো হচ্ছে,


এখন আমি বেশ কিছু সাইট সম্পর্কে বলবো যেখান থেকে ইংরেজিতে আর্টিকেল লিখে আয় করা যায়। যদিও সম্পূর্ন টিউটোরিয়ালটি বাংলায় আর্টিকেল লিখে আয় করা নিয়ে কিন্তু তারপরেও আমি মনে করি যে, ইংরেজি সম্পর্কে কিছু বাদ যাবেই বা কেন! আর তাই, ইংরেজিতে আর্টিকেল লিখে আয় করার নিয়ে বেশ কিছু সাইটের লিস্ট ও ডিটেইলস দিয়ে দিলাম। যেগুলো হচ্ছে,

কলেজ হিউমার (College Humor)

টপিকঃ হিউমার
পেমেন্টঃ ২৫ থেকে ১৫০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

উইম্যান ইন রাইটিং ( Women in Writing)

টপিকঃ লাইফস্টাইল, অনুপ্রেরনা, ফ্যামিলি লাইফ, প্রফেশনাল লাইফ।
পেমেন্টঃ ৫০ থেকে ১০০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ক্র্যাকড (Cracked)

টপিকঃ হিউমার
পেমেন্টঃ ১০০ থেকে ২০০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ওয়াচ কালচার (Watch Culture)

টপিকঃ চলচ্চিত্র, সংগীত, গেইমিং, টেলিভিশন সিরিজ ইত্যাদি
পেমেন্টঃ ২৫ থেকে ৫০০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

মিশেল পিপিন (Michelle Pippin)

টপিকঃ বিজনেস এবং মার্কেটিং
পেমেন্টঃ ৫০ থেকে ১৫০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

সাইট পয়েন্ট (Site Point)

টপিকঃ ওয়েব ডেভেলপমেন্ট
পেমেন্টঃ কমপক্ষে ৫০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

লিস্টভার্স (Listverse)

টপিকঃ বিনোদন, সাধারন জ্ঞান, বিজ্ঞান প্রভৃতি।
পেমেন্টঃ ১০০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

দ্য ডলার স্ট্রেচার (The Dollar Stretcher)

টপিকঃ লাইফস্টাইল
পেমেন্টঃ প্রতিটি শব্দের জন্য .১০ ডলার, ৫০০ শব্দের জন্য ৫০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

রিভার্ব প্রেস (Reverb Press)

টপিকঃ নিউজ এবং লাইফস্টাইল
পেমেন্টঃ অপ্রকাশিত
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

রাইটারস উইকলি (Writers Weekly)

টপিকঃ বিবিধ
পেমেন্টঃ ৬০ ডলার ৬০০ শব্দের জন্য
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ফান্ডস ফর রাইটারস (Funds For Writers)

টপিকঃ লেখালেখি
পেমেন্টঃ ৫০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

অ্যা লিস্ট অ্যাপার্ট (A List Apart)

টপিকঃ ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন
পেমেন্টঃ ২০০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ইনস্ট্যান্ট শিফট (Instant Shift)

টপিকঃ ওয়েব ডেভেলপমেন্ট ও ডিজাইন
পেমেন্টঃ নির্ধারিত নয়
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

স্ম্যাশিং ম্যাগাজিন (Smashing Magazine)

টপিকঃ ওয়েব ডেভেলপমেন্ট
পেমেন্টঃ লেখার কোয়ালিটির উপর নির্ভর করে নির্ধারন করা হয়
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ফটোশপ টিউটোরিয়ালস (Photoshop Tutorials)

টপিকঃ ফটোশপ
পেমেন্টঃ ৫০ থেকে ৩০০ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

টেকোপিডিয়া (Techopedia):

টপিকঃ টেকনোলজি
পেমেন্টঃ নির্ধারিত নয়
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

মেইক টেক ইজিয়ার (Make Tech Easier)

টপিকঃ টেকনোলজি
পেমেন্টঃ নির্ধারিত নয়
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ম্যাটাডোর (Matador)

টপিকঃ ট্রাভেল
পেমেন্টঃ ২০ থেকে ২৫ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ওয়াইজ ব্রেড (Wise Bread)

টপিকঃ পার্সোনাল ফাইন্যান্স
পেমেন্টঃ নির্ধারিত নয়
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ

ইন্টারন্যাশনাল লিভিং (International Living):

টপিকঃ ট্রাভেল
পেমেন্টঃ ৭৫ ডলার
লিঙ্কঃ অফিসিয়াল পেইজ


আপনি যদি লম্বা সময় ধরে ব্লগিং এর সাথে জড়িত থেকেও কোন লাভের দেখা না পান, তবে নিশ্চয়ই আপনি আপনার ভুলগুলো সম্পর্কে অবগত নন। ব্লগিং থেকে আদৌ অর্থ উপার্জন সম্ভব কিনা এমন প্রশ্নও কারো কারো মাথায় আসতে পারে। যদি আপনি ভেবে থাকেন যে, আপনার লেখাগুলো মানুষের কাছে বেশ সাড়া পাচ্ছে এবং মানুষ আপনাকে বিভিন্ন বিষয় নিয়ে লেখার জন্যে অনুরোধ করছে তাহলে আপনি নিজেই আপনার ব্লগ কিংবা ওয়েবসাইট তৈরি করতে পারেন।

খেয়াল করে দেখুন, আমার এই ব্লগ বা ওয়েবসাইটের অ্যাবাউট সেকশনে আমি আমার প্রোফাইল অর্থাৎ পোর্টফোলিও তৈরি করে রেখেছি! আর একইসাথে এই সাইটেই আমি ব্লগিং করছি। এভাবে আপনিও আপনার সাইট তৈরি করতে পারবেন। যদি আপনি আপনার ওয়েবসাইটটি এভাবে তৈরি করতে চান তাহলে আমাকে বলতে পারেন। খুবই অল্প খরচে আমিই আপনার ওয়েবসাইটটি তৈরি করে দিতে পারবো এবং একইসাথে মার্কেটিংও করতে পারবো। এ সম্পর্কে আরো জানতে কন্টাক্ট পেইজ দেখুন!

ব্যবসার জন্যে ওয়েবসাইট তৈরি করার ৮ টি উপকারিতা

কীভাবে আপনি নিজে নিজে আপনার ব্লগ তৈরি করতে পারবেন সে সম্পর্কে আমি অন্য পোস্টে বলবো। কিন্তু ব্লগ লিখে আয় করার জন্যে আপনার সাইট কিভাবে কাজে দেবে সেটা নিয়ে একটু বলা দরকার এই পোস্টেই। যেহেতু পোস্ট দীর্ঘ হয়ে যাবে আর সেজন্যে আপনাকে আমি বলবো আমার লেখা অন্য আরেকটি আর্টিকেল পড়তে। যেখানে বলা আছে, কীভাবে একটি ওয়েবসাইট থেকে যেভাবে আয় করা যায়! আর্টিকেলটি পড়ুন এখান থেকেঃ একটি ওয়েবসাইট থেকে যেভাবে আয় করা যায়!


আর্টিকেল রাইটিংয়ের বিভিন্ন কাজ পাওয়া যায় এমন কিছু মার্কেটপ্লেস নিয়ে আলোচনা করবো এখন।

ফাইভার (Fiverr.com): এটি একটি মার্কেটপ্লেস যেটি শুরু হয়েছিল ৫ ডলারে বিভিন্ন সার্ভিস অফার দিয়ে যদিও বর্তমানে বিভিন্ন কাস্টম অফার সমূহ এই সাইটে হরহামেশাই দেখা যায়। তো, ফাইভারে আর্টিকেল রাইটিংয়ের অনেক কাজ পাওয়া যায়। আপনি আপনার আর্টিকেল রাইটিং সার্ভিস ফাইভারে গিগ আকারে প্রকাশ করতে পারেন।

আপওয়ার্ক (Upwork.com): আপওয়ার্ক যেটি পূর্বে ওডেস্ক ও ইল্যান্স নামে পরিচিত ছিল। হ্যাঁ, ওডেস্ক ও ইল্যান্স দুটি মার্কেটপ্লেস একত্র হয়ে আপওয়ার্ক সৃষ্টি হয় আর আপোয়ার্কে রয়েছে অজস্র আর্টিকেল রাইটিংয়ের কাজ। আপনি যদি এই মার্কেটপ্লেসে যান তবে দেখতে পাবেন যে, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য ক্লায়েন্ট আর্টিকেল রাইটার খুঁজছেন।

পিপল পার আওয়ার (PeoplePerHour.com): এটি একটি যুক্তরাজ্যভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেখানে অনেক ফ্রিল্যান্স রাইটিংয়ের কাজ পাওয়া যায়। আপনি রাইটিং সেকশনে গিয়ে দেখতে পাবেন যে, অনেক ধরণের আর্টিকেল রাইটিংয়ের কাজ সেখানে আছে। পিপল পার আওয়াররের একটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ আর সেটা হলো, আর্টিকেল রাইটিং সার্ভিসের উচ্চমূল্য। হ্যাঁ, এই মার্কেটপ্লেসে অপেক্ষাকৃত বেশি মূল্যে আর্টিকেল সেল করা যায়। পিপল পার আওয়ারে কাজ করার মাধ্যমে আমার একটি ভালো নেটওয়ার্কও গড়ে উঠেছে, যা পরবর্তিতে আমার পার্সোনাল ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে খুব কাজে দিয়েছে!

ফ্রিল্যান্সার (Freelancer.com): অস্ট্রেলিয়া ভিত্তিক এই মার্কেটপ্লেসে আর্টিকেল রাইটিংয়ের বিপুল সংখ্যক কাজ রয়েছে। প্রতিনিয়ত আপনি দেখতে পাবেন যে আর্টিকেল রাইটিংয়ের জন্য বিভিন্ন রাইটার চাওয়া হচ্ছে। আপনি একটু চেষ্টা করে দেখতে পারেন, আপনার আর্টিকেল রাইটিং সার্ভিস নিয়ে। অসংখ্য জব পোস্ট করা হয় এবং একই সাথে আপনি আপনার সার্ভিস সেখানে অফার করতে পারেন যেখানে কোন বিড না করেও কাজ পেতে পারেন। আবার বিভিন্ন রাইটিং কনটেস্টেও যোগদান করা যায়।

গুরু (Guru.com): এটি একটি মানসম্মত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেখানে রাইটিং সেকশন রয়েছে। এই রাইটিং সেকশনে আপনি অনেক আর্টিকেল রাইটিংয়ের কাজ পাবেন, তাই এটি হতে পারে আর্টিকেল লিখে আয় করার একটি অন্যতম সাইট।


আমরা তাহলে ব্লগ থেকে আয় করার কিছু সাইট সম্পর্কে জানলাম, তারপরে নিজের ব্লগ তৈরি করে সেখান থেকে আয় করার মাধ্যম সম্পর্কেও জানলাম। আর শেষমেষ কিছু মার্কেটপ্লেস সম্পর্কে জানলাম। আর্টিকেল লিখে আয় করার আরো মাধ্যম রয়েছে। যদিও সেগুলো নিয়ে আর আলোচনা করবো না। আপাতত এখানেই ক্ষান্ত দিই!

এই আর্টিকেলটি শেয়ার করে রেখে দিতে পারেন আপনার টাইমলাইনে, তাতে কঠিন সময়ে খুঁজে পেতে সহজ হবে। আর আমার ফেসবুক পেইজে লাইক দিয়ে রাখতে পারেন। এতে করে সবধরণের আর্টিকেল সম্পর্কে জানতে পারবেন, সহজেই!

ভালো থাকুন, ভালো রাখুন!

9 Comments

Leave a Reply
  1. I wish to point out my gratitude for your kindness supporting persons that have the need for guidance on this important question. Your real dedication to passing the solution along became surprisingly invaluable and have always permitted many people much like me to realize their aims. The helpful help implies much to me and a whole lot more to my fellow workers. With thanks; from all of us.

  2. I wanted to create you the tiny note in order to give thanks as before on the stunning guidelines you have contributed here. It’s simply remarkably generous with you giving without restraint what most people could have offered for sale for an e-book to end up making some bucks on their own, chiefly given that you might have done it in case you wanted. The principles in addition worked to be a easy way to be aware that someone else have similar keenness just like my own to find out lots more related to this condition. I am sure there are several more pleasant moments in the future for folks who look over your blog post.

  3. I precisely wished to thank you very much once more. I’m not certain the things I would’ve tried in the absence of the actual opinions revealed by you on my subject matter. It actually was an absolute fearsome concern in my position, however , spending time with a well-written way you treated it made me to cry over gladness. Extremely happier for your advice as well as trust you are aware of an amazing job that you’re doing educating many people all through your blog post. Most probably you’ve never come across all of us.

  4. I precisely had to say thanks once again. I am not sure what I might have gone through in the absence of the type of points documented by you regarding my area of interest. This was the depressing case in my circumstances, but coming across this skilled avenue you processed that forced me to cry over fulfillment. Now i am happy for your help and then believe you realize what an amazing job you happen to be accomplishing educating many others using a blog. I’m certain you have never come across all of us.

  5. I must express thanks to this writer just for rescuing me from this type of difficulty. As a result of surfing around through the world-wide-web and meeting suggestions which are not beneficial, I figured my life was over. Existing without the answers to the difficulties you’ve sorted out by means of the site is a crucial case, and the kind that could have badly affected my career if I had not come across the blog. That natural talent and kindness in dealing with all the details was invaluable. I don’t know what I would have done if I hadn’t come upon such a step like this. I’m able to at this moment look forward to my future. Thank you very much for the specialized and results-oriented help. I won’t think twice to propose your web page to any individual who should get recommendations about this matter.

  6. I am also writing to let you be aware of what a helpful discovery my daughter had checking your web site. She discovered numerous details, which include how it is like to possess an amazing giving nature to have other people without difficulty fully understand certain grueling topics. You truly did more than my expectations. Thank you for rendering these informative, trusted, explanatory and even fun guidance on that topic to Julie.

  7. Thanks so much for providing individuals with a very memorable possiblity to read from this blog. It is always very nice plus jam-packed with a good time for me and my office friends to search your blog at a minimum 3 times per week to read through the newest things you will have. And of course, I’m usually happy for the unique thoughts you serve. Certain two areas in this article are in reality the most beneficial I have ever had.

  8. I’m also writing to let you be aware of what a really good discovery my child encountered visiting your web site. She came to understand plenty of pieces, most notably what it is like to have a marvelous helping mood to let the others with ease know precisely specified grueling topics. You undoubtedly exceeded people’s expectations. Thank you for offering these priceless, dependable, explanatory and easy thoughts on this topic to Kate.

  9. My wife and i have been so glad Raymond could complete his reports from your precious recommendations he got through the site. It is now and again perplexing to just always be offering tips and tricks some others may have been making money from. And we all realize we have the writer to be grateful to for this. The most important explanations you made, the simple website navigation, the relationships your site make it easier to promote – it’s got all incredible, and it’s facilitating our son and us imagine that that situation is satisfying, which is quite pressing. Thanks for the whole thing!

One Ping

  1. Pingback:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলায় আর্টিকেল লিখে আয় করুন (প্রথম পর্ব)

রিটেইল ম্যানেজার হিসেবে ক্যারিয়ার গড়ার উপায়