Source: https://careerthoughts.com/animal-trainer-jobs/
in

অ্যানিমেল ট্রেইনিং: পশুপ্রেমিকদের জন্য অসাধারণ একটি ক্যারিয়ার

পশুপ্রেমিকদের জন্য অসাধারণ একটি ক্যারিয়ার হচ্ছে অ্যানিমেল ট্রেইনিং। অ্যানিমেল ট্রেইনিং হচ্ছে বিভিন্ন অবস্থায় পশুপাখিকে বিভিন্ন ধরণের রেসপন্স শেখানো। এটা প্রায় ক্ষেত্রেই অনেক চ্যালেঞ্জিং একটা পেশা। কারণ এখানে পশুপাখিকে কোম্প্যানিয়নশিপ, ডিটেকশন, প্রটেকশন এবং এন্টারটেইনমেন্ট শেখানো হয়। অ্যানিমেল ট্রেইনারদের বিভিন্ন ধরণের টেকনিক ও স্ট্র্যাটেজির মাধ্যমে পশুপাখিদের শিক্ষা দেয়া হয়। তারা মূলত পশুপাখিকে বিভিন্ন ধরণের নির্দেশ ও অবস্থার জন্য তৈরি করে থাকেন, যার মধ্যে সিকিউরিটি, অবিডিয়েন্স, এন্টারটেইনমেন্ট, রেসিং এবং অ্যাসিস্টিং অন্যতম।

অ্যানিমেল ট্রেইনিং অনেক বড় একটি শাখা, যেখানে আপনাকে বিভিন্ন ধরণের পশুপাখিকে ট্রেইন করাতে হতে পারে। যেমন: কুকুর, ঘোড়া, বিড়াল, হাতি, পাখি, বাঘ, ভালুক, সিংহ ইত্যাদি। ট্রেইনিংয়ের ধরণ, স্ট্র্যাটেজি ও কারণের উপর নির্ভর করে ট্রেইনাররা মূলত ট্রেইনিং দিয়ে থাকেন। ট্রেইনিংয়ের কারণের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের ট্রেইনার রয়েছেন। যেমন:

  • পেট অ্যানিমেল ট্রেইনার: তারা মূলত বিভিন্ন ধরণের পোষা প্রাণী (কুকুর, বিড়াল, পাখি ইত্যাদি) নিয়ে কাজ করে থাকেন।
  • সার্ভিস অ্যানিমেল ট্রেইনার: তারা মূলত কুকুরদের বিভিন্ন সেবা প্রদানের জন্য ট্রেইনিং দিয়ে থাকেন। বিভিন্ন খাতের জন্য কুকুরদের ব্যাসিক ম্যানার, স্পেশাল কমান্ড ইত্যাদি শিখিয়ে থাকেন।
  • ম্যারিন ট্রেইনার: তারা মূলত নৌবাহিনীর জন্য ডলফিন, ম্যামাল ইত্যাদিকে শিক্ষা দিয়ে থাকেন।
  • এক্সোটিক অ্যানিমেল ট্রেইনার: তারা মূলত বিভিন্ন সার্কাস, প্রদর্শনী ইত্যাদির জন্য বাঘ, ভালুকসহ অন্যান্য বন্য প্রাণীদের ট্রেইনিং দিয়ে থাকেন।
  • হর্স ট্রেইনার: তারা মূলত বিভিন্ন জাতের ঘোড়াকে প্রতিযোগিতা, লাফালাফি ইত্যাদির জন্য ট্রেইনিং দিয়ে থাকেন।

অ্যানিমেল ট্রেইনারদের কাজ শুধুমাত্র বিভিন্ন পশুপাখিকে ট্রেইনিং করানোই নয়, বরঞ্চ তাদের স্বাস্থ্য, খাদ্য, চিকিৎসা এবং অভ্যাসের দিকে খেয়াল রাখা। তারা বিভিন্ন পশুপাখিকে খাবার দিয়ে থাকেন, পশুপাখির সাথে সময় অতিবাহিত করে থাকেন এবং বিভিন্ন ধরণের সমস্যা ও স্বাস্থ্যের অবনতির দিকে চোখ রাখেন। তবে মাঝে মাঝেই বিভিন্ন কারণবশত অ্যানিমেল ট্রেইনারদের বিপদের মুখে পড়তে হয়।

কীভাবে একজন অ্যানিমেল ট্রেইনার হিসেবে ক্যারিয়ার গড়বেন?

একজন অ্যানিমেল ট্রেইনার হিসেবে ক্যারিয়ার গড়ার জন্য আপনাকে উচশিক্ষা গ্রহণ করতে হবে না। শুধুমাত্র উচ্চমাধ্যমিক পাশ করলেই, আপনি একজন অ্যানিমেল ট্রেইনার হিসেবে ক্যারিয়ার গড়ার কথা চিন্তা করতে পারেন। যদিও বিভিন্ন ধরণের উদ্দেশ্যের উপর নির্ভর করে আপনার অভিজ্ঞতা ও কাজের দক্ষতার মাঝে পার্থক্য তৈরি হবে। যারা নৌবাহিনীতে কিংবা সার্কাস অথবা প্রদর্শনীতে একজন অ্যানিমেল ট্রেইনার হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদেরকে পশুবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, ম্যারিন বায়োলজি, জীববিজ্ঞান, সাইকোলজি ইত্যাদিতে ব্যাচেলর সায়েন্সের ডিগ্রি নিতে হবে। তারপর সার্টিফিকেট সাথে করে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

যারা শুধুমাত্র হর্স ট্রেইনার হিসেবে ক্যারিয়ার গড়তে চাচ্ছেন তারা বিভিন্ন হর্স্ট ট্রেইনিং এন্ড গ্রুমিং ইন্সটিটিউশন থেকে এ সম্পর্কে ট্রেইনিং করে আসতে পারেন। এর জন্য আপনাকে কোনো ধরনের শিক্ষাগত যোগ্যতার পরীক্ষা দেয়া লাগবে না। যারা পেট অ্যানিমেল ট্রেইনার হিসেবে ক্যারিয়ার গড়তে চাচ্ছেন তারাও একইভাবে যেকোন সংস্থা থেকে পেট অ্যানিমেলের বিহেভিয়ার, অ্যাসেসমেন্ট, গ্রুমিং, ট্রেইনিং এবং সাইকোলজি সম্পর্কে শিখে আসতে পারেন। এই ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার দরকার পড়বে না।

অ্যানিমেল ট্রেইনার হিসেবে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে শারিরীক ও মানসিকভাবে সুস্থ থাকতে হবে। এছাড়াও সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যাপারটির দিকে আপনাকে খেয়াল রাখতে হবে সেটা হচ্ছে, পশুপাখির উপর ভালোবাসা। পশুপাখির উপর যথেষ্ট পরিমাণ আগ্রহী না হলে ও তাদেরকে বিভিন্ন পরিস্থিতে সামলানোর মতো দক্ষতা না থাকলে, একজন অ্যানিমেল ট্রেইনার হিসেবে যোগদান করা উচিৎ নয়। এছাড়াও আপনাকে বিভিন্ন সমস্যার দ্রুত গতিতে সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা থাকতে হবে এবং জটিল ও বিভিন্ন দুর্লভ সমস্যার সমাধানে সর্বোচ্চ চেষ্টা করার ক্ষমতা থাকতে হবে।

আপনি কোন ধরণের পশুপাখির সাথে কাজ করছেন এবং কোন উদ্দেশ্যে কাজ করছেন সেটার উপর নির্ভর করে আপনার কাজের পদবী ও অবস্থান নির্বাচন হবে। বর্তমানে নিম্নোক্ত পদবীগুলোতে আপনি একজন অ্যানিমেল ট্রেইনার হিসেবে কাজ করতে পারবেন,

  • অ্যানিমেল কেয়ারটেকার
  • জু কিপার
  • পেট গ্রুমার
  • হর্স ট্রেইনার বা হর্স হ্যান্ডলার
  • ডগ হ্যান্ডলার বা ডগ ট্রেইনার
  • ম্যারিন ম্যামল বা ডলফিন ট্রেইনার
  • এক্সোটিক অ্যানিমেল ট্রেইনার
  • অ্যানিমেল অ্যাক্টর ট্রেইনার
  • অ্যানিমেল বিহেভিয়ার কাউন্সিলর

একজন অ্যানিমেল ট্রেইনারের বেতন কেমন হতে পারে?

যদিও কাজের ধরণভেদে অ্যানিমেল ট্রেইনারের বিভিন্ন পদে বেতনের পার্থক্য হয়, কিন্তু সাধারণতভাবে একজন অ্যানিমেল কেয়ারটেকারের মাসিক বেতন ১৫ হাজার টাকা থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। একজন জু কিপারের মাসিক বেতন সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। একজন পেট গ্রুমারের মাসিক বেতন সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। একজন হর্স ট্রেইনার কিংবা ডগ ট্রেইনারের মাসিক বেতন সর্বোচ্চ ৫৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। একজন ম্যারিন ম্যামাল বা ডলফিন ট্রেইনারের মাসিক বেতন সর্বোচ্চ ৭০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। একজন অ্যানিমেল বিহেভিয়ার কাউন্সিলরের মাসিক বেতন সর্বোচ্চ ৭০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

অ্যানিমেল ট্রেইনিংয়ের উপর পড়াশোনা করার জন্য কিংবা অ্যানিমেল ট্রেইনিং সম্পর্কে আরো জানতে চাইলে, আপনার বিভিন্ন ইন্সটিটিউশনে ভর্তি হওয়া উচিৎ। অ্যানিমেল ট্রেইনিং শেখার জন্য ভারতে বেশ কিছু উন্নতমানের ট্রেইনিং ইন্সটিটিউট রয়েছে। যার মধ্যে কোচিন ডগ ট্রেইনিং অ্যাকাডেমি এন্ড পেট রিসোর্ট, ডগ ক্লিনিক এন্ড পেট শপি, ন্যাশনাল ট্রেইনার সেন্টার ফর ডগস, উডস্ট্যাক ট্রেইনিং স্কুল ইত্যাদি অন্যতম।

একজন অ্যানিমেল ট্রেইনার হিসেবে ক্যারিয়ার গড়ার জন্য আপনাকে অ্যানিমেলের বিহেভিয়ার, লার্নিং থিওরি, অবিডিয়েন্স প্রিন্সিপ্যাল, স্টাডি অফ ক্যানিনস, প্রব্লেম সলভিং মেথডস, সেফটি ট্রেইনিং, হেলথ এন্ড ফার্স্ট এইড ট্রেইনিং, গ্রুমিং এবং অ্যাসেসমেন্ট সম্পর্কে জানতে ও শিখতে হবে। এছাড়াও হিউম্যান সাইকোলজি ও অ্যানিমেল সাইকোলজির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। সুতরাং সাইকোলজি সম্পর্কেও বেশ ভালো ধারনা থাকতে হবে।

53 Comments

Leave a Reply
  1. Wһаt i d᧐n’t understood iis in reɑlity how you’re not actually a lοt mor neatly-liked than you might Ƅe now.
    You’re very іnteⅼligent. You already know therеforе considerably in termѕ of this
    subject, mde me in my view consider it from so many varied angles.
    Its like men and women are not involved unleѕs it iss ѕomething
    to do with Woman gaga! Your indіvidual stuffs excellent.
    Always deal with it up! http://www.xblade-tech.com/ztw-forum/member.php?u=1035306-DessieEspo

  2. Whɑt i don’t understood is in realityy how you’гe not actually
    a lot more neatly-liked than you might bbe now.
    You’re νery intelligent. You already know therefore
    considerably іn terms of tһks ѕubject, made mе in my ᴠiеw consider it from so mаny variеd anglеs.
    Its like men аnd women are not involved unless it
    is something to doo with Woman gaga! Yoour individuɑl
    stuffs excellent. Alwayhs Ԁeal with it up! http://www.xblade-tech.com/ztw-forum/member.php?u=1035306-DessieEspo

  3. Can Ӏ just say what a гelief to uncver someone who actualkly knows what tһey arе talking about onlіne.
    You actually understɑnd how to bring an issue to
    ligh and make it impοrtant. More and more people ought to read this and underѕtand this side of your story.
    I was surprised that you’re not more popular given that youu mozt cerrtainly
    haѵe the gift. http://lauraldaniels.com/comment/html/?125888.html

  4. Howdy I am so happy I found your webloց, I really found yоuu by mistake,
    while I was resеarchingg on Yahoo for something else, Anyhow I am here now and would jսst ⅼiҝe
    to sayy thanks for a fantastic рost and a aalⅼ round thrillіng blog (I also love the tһeme/design), I dоn’t
    have time to read iit all at the moment but I have save it and also added in your RSS feeds, so when I haѵe time I wiⅼl be back
    to read a great dal more, Pⅼease do keep up the great jo. http://www.leesburgtherapeuticmassage.com/comment/html/?432221.html

  5. Нi I am so grateful I found yyour webpage, I reallу
    fоund you by mistake, while I was rеsearching on Aol
    for something else, Regardlesѕ I am here now and would
    juust like to saʏ cheers for a fantaѕtic post and a all roᥙnd
    interesting blog (I lso love the theme/design), I
    Ԁon’t have time tto read throսgh itt all aat the mοment but I haqve saveԁ itt and
    also incluɗed your RSS feeds, so when I have time I will be back to read a lot more,
    Please do keep up the superb worк. http://songsohee.com/?document_srl=2233590

  6. I actually wanted to jot down a small message in order to thank you for all the amazing techniques you are giving out here. My considerable internet search has at the end been compensated with professional insight to write about with my classmates and friends. I would suppose that many of us website visitors are very much endowed to live in a fabulous place with many perfect individuals with valuable methods. I feel pretty privileged to have discovered your site and look forward to tons of more amazing moments reading here. Thanks again for everything.

  7. I must express appreciation to this writer just for rescuing me from this type of problem. Just after looking out through the world-wide-web and meeting suggestions that were not pleasant, I was thinking my entire life was gone. Living without the presence of approaches to the problems you’ve resolved by way of your blog post is a crucial case, as well as the ones which might have in a negative way affected my career if I had not encountered your web page. Your good talents and kindness in taking care of a lot of things was crucial. I don’t know what I would’ve done if I hadn’t encountered such a solution like this. I’m able to now look forward to my future. Thanks a lot very much for the specialized and result oriented help. I won’t be reluctant to propose the website to anyone who should receive guidance about this problem.

  8. I have to show my appreciation to this writer for bailing me out of this particular matter. Right after checking through the the web and meeting ideas that were not powerful, I assumed my life was over. Existing without the strategies to the difficulties you’ve solved as a result of your main site is a crucial case, as well as the kind that might have badly affected my entire career if I had not encountered your web site. Your own personal expertise and kindness in handling every aspect was useful. I’m not sure what I would’ve done if I had not come upon such a stuff like this. I am able to at this point look ahead to my future. Thanks a lot so much for the skilled and result oriented help. I won’t hesitate to suggest your blog to anyone who would like care on this topic.

  9. I’m also commenting to let you know of the helpful encounter my wife’s daughter encountered browsing your blog. She came to understand numerous things, with the inclusion of what it is like to have a marvelous giving style to make men and women easily thoroughly grasp a variety of complicated things. You really did more than her desires. Many thanks for coming up with these productive, trusted, explanatory and as well as easy guidance on your topic to Janet.

  10. Thank you so much for giving everyone an extremely spectacular chance to read in detail from this website. It’s usually very beneficial plus full of amusement for me personally and my office friends to visit your site no less than three times weekly to study the new guides you will have. Not to mention, I’m just certainly pleased with the unique guidelines you serve. Certain 1 areas in this post are essentially the most beneficial I’ve ever had.

  11. I wish to get across my gratitude for your kind-heartedness supporting those who really want assistance with that issue. Your personal dedication to getting the solution up and down turned out to be really insightful and has without exception enabled men and women much like me to get to their pursuits. Your informative information means much to me and still more to my office colleagues. Thank you; from everyone of us.

  12. I as well as my buddies were actually reading through the best ideas on your web page then unexpectedly I got a horrible feeling I had not expressed respect to the web site owner for those secrets. My boys happened to be consequently warmed to learn them and now have unquestionably been making the most of these things. Appreciate your really being so accommodating and also for selecting this sort of excellent subject areas millions of individuals are really desirous to be informed on. My honest regret for not saying thanks to sooner.

  13. My spouse and i felt lucky Ervin managed to round up his research via the precious recommendations he was given when using the web pages. It’s not at all simplistic to simply be giving out points that many people have been selling. And we grasp we have the blog owner to give thanks to for that. The explanations you have made, the easy site menu, the relationships you can help instill – it is everything astonishing, and it’s really assisting our son in addition to our family feel that the idea is satisfying, which is especially essential. Thank you for everything!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

99 Work at Home Career Ideas for Women

মা এবং গৃহিণীদের জন্য ঘরে বসে আয় করার উপায়