Source: https://download.cnet.com/productivity/
in ,

ইন্সটল করে নিন ১৪ টি প্রয়োজনীয় প্রোডাক্টিভিটি সফটওয়্যার

প্রতিদিনই আমরা পূর্বের দিনগুলো থেকে সুখী ও দক্ষ হতে চেষ্টা করি। সেজন্যে বেশি কাজ করি, বেশি ব্যায়াম করি, বেশি পরিশ্রম করি এবং শেষমেশ ওসবের ধকল, চাপ ও উত্তেজনা সইতে না পেরে জীবনটাকে দুর্বিষহ করে ফেলি।

স্মার্টফোন এবং ল্যাপটপ আমাদের জীবনের গতিকে অনেক বাড়িয়ে দিয়েছে। কিন্তু তারপরেও এই প্রযুক্তির সাথে আমাদের সখ্যতা ততটা ভালো করে গড়ে উঠছে না। প্রযুক্তি আমাদের যতটা দিচ্ছে, আমরা প্রযুক্তিকে ততটা ব্যবহার করতে পারছি না। চলুন, আজকে কথা বলা যাক, এমন ১৪ টি সফটওয়্যার নিয়ে, যেগুলো আপনার জীবনযাত্রাকে অনেক সহজ ও আনন্দদায়ক করে গড়ে তুলতে সাহায্য করবে।

১. পেস্ট টু (Paste 2)

‘পেস্ট’ হচ্ছে ম্যাক অপারেটিং সিস্টেমের জন্যে তৈরী অসাধারন ইন্টারফেসের একটি ক্লিপবোর্ড ম্যানেজার। যেখানে আপনি একটি নির্দিষ্ট সময়ের জন্যে যেকোনো কিছু (টেক্সট, ছবি, কোড, টেবিল) কপি করে, পেস্ট করে জমা রাখতে পারবেন। মাত্র ১৩.৩ মেগাবাইটের সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন এখান থেকে

২. হেডস্পেস টু পয়েন্ট জিরো (Headspace 2.0)

কাজের ধকল আর সকল দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান? এখান থেকে ‘হেডস্পেস’ ডাউনলোড করে নিতে পারে। এই সফটওয়্যারটি আপনাকে প্রত্যেকদিন ১০ মিনিট করে ধ্যান করতে এবং একইসাথে আপনার মনোযোগ বৃদ্ধি করতে সাহায্য করবে।

৩. পান্ডা ফোকাস মোড (Panda Focus Mode)

যদি আপনি আপনার কাজগুলো সঠিক সময়ে এবং সঠিকভাবে করতে ভুলে যান, তাহলে এখান থেকেডাউনলোড করতে পারেন ‘পান্ডা ফোকাস মোড’। সফটওয়্যারটি পপআপ আকারে, কিছুক্ষণ পর পর, আপনাকে মনে করিয়ে দেবে আপনার কাজে মনোযোগ দেয়ার জন্যে।

৪. হোকাস ফোকাস (Hocus Focus)

আপনি কি অনাকাঙ্ক্ষিত সফটওয়্যারগুলোর জন্যে ঠিকমতো কাজে মনোযোগী হতে পারছেন না? তাহলে ‘হোকাস ফোকাস’ আপনার জন্যেই। এখানে থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন সফটওয়্যারটি। এই সফটওয়্যারটি আপনার কম্পিউটারের স্ক্রিনে থাকা সকল ধরনের অনাকাঙ্ক্ষিত প্রোগ্রামগুলোকে কিছুক্ষণের জন্যে লুকিয়ে ফেলে। যার ফলে, আপনি প্রোগ্রামগুলো চালানোর জন্যে আর খুঁজেই পাবেন না।

৫. ফ্লাক্স (Flux)

প্রত্যেক ঘন্টায় ঘন্টায় কম্পিউটারের উজ্জ্বলতা নিয়ন্ত্রণ করতে করতে আপনি ক্লান্ত হয়ে পড়েছেন? তাহলে এখান থেকে ডাউনলোড করে নিন ‘ফ্লাক্স’। সফটওয়্যারটি দিনের বিভিন্ন সময় ও চোখের ক্ষমতা বিবেচনা করে অটোমেটিক্যালি কম্পিউটারের উজ্জ্বলতা বাড়াতে এবং কমাতে সক্ষম।

৬. ফ্রিডম (Freedom)

‘হোকাস ফোকাস’ সফটওয়্যারটির মতোই, ‘ফ্রিডম’ও আপনার মোবাইলে চলতে থাকা সকল বিরক্তিকর ও অনাকাঙ্ক্ষিত  প্রোগ্রাম, একটি নির্দিষ্ট সময়ের জন্যে বন্ধ করে দেয়। সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন এখান থেকে

৭. ফরেস্ট (Forest)

আপনার জীবনের লক্ষ্যগুলোতে যখন মনোযোগ দিতে পারবেন, তখন আপনি ধীরে ধীরে পরিপক্ব একজন মানুষে পরিণত হবেন। এই সূত্রের উপর ভিত্তি করেই ‘ফরেস্ট’ তৈরী হয়েছে। সফটওয়্যারটি মূলত একটি গেইম, যেখানে আপনাকে একটি গাছ দেয়া হবে। এই গাছটিকে আপনাকে ধীরে ধীরে বড় করতে হবে। এই গাছে পানি দেয়ার কোনো উপায় নেই, গাছটি শুধু বড় হবে আপনার জীবনের লক্ষ্যগুলোর দিকে মনোযোগ দিলে। যেকোনো কাজে কিংবা যেকোনো লক্ষ্যপূরণে মনোযোগী করে গড়ে তোলার জন্যে ‘ফরেস্ট’ অসাধারণ একটি গেইমিফিকেশন সফটওয়্যার, যেটা আপনি ডাউনলোড করতে পারবেন এখান থেকে!

৮. হ্যাবিট আর পি জি (HabitRPG)

‘হ্যাবিট’ হচ্ছে, ‘ফরেস্ট’ এর মতোই, একটি গেইমিফিকেশন সফটওয়্যার, যেখানে আপনার জীবনের লক্ষ্যগুলো এবং প্রতিদিনের কাজগুলো সম্পূর্ণ করার জন্যে আপনাকে পুরস্কৃত করা হবে। ডাউনলোড করতে পারেন এখান থেকে!

৯. মাইন্ডব্লুম (MindBloom)

আপনার অনুভূতিগুলো আপনাকে, আপনার লক্ষ্য থেকে দূরে সরিয়ে দিচ্ছে? আপনার মানসিক সমস্যার কথা কাউকে বোঝাতে পারছেন না? তাহলে ‘মাইন্ডব্লুম’ আপনার জন্যে। এখান থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন ‘মাইন্ডব্লুম’ সফটওয়্যারটি। আপনার সকল দুঃখ আর অনুভূতির কথা এখন আর কেউ না শুনুক, ‘মাইন্ডব্লুম’ শুনবে!

১০. ওয়াটার লগড (Waterlogged)

মানুষের শরীরের ৭০ ভাগই পানি। আবার, মস্তিষ্কের ৭০ ভাগ থেকে ৮০ ভাগ টিস্যুই পানি দ্বারা পরিপূর্ণ। আর তাই যখন শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি না থাকে, তখন বিষণ্ণতায় ভোগে। তাই মনকে সতেজ ও ফুরফুরে রাখতে চাইলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে আমাদের। আর এজন্যেই, ‘ওয়াটারলগড’ আপনাকে মনে করিয়ে দেবে, আপনি দিনে কতবার পানি পান করেছেন এবং আরো কতটুকু পানি পান করা দরকার। সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন এখান থেকে।

১১. জিমেইলিফাই (Gmailify)

অনেকগুলো জিমেইল একাউন্ট আপনার? এতগুলো থেকে মেইল চেক করার সময় পান না? তাহলে ‘জিমেইলিফাই’ ডাউনলোড করতে পারেন এখান থেকে। ‘জিমেইলিফাই’ আপনার সবগুলো জিমেইল একাউন্ট থেকে মেইলগুলো একটি নির্দিষ্ট জিমেইল একাউন্টে ট্রান্সফার করে দিবে। এতে করে আপনার বারবার ভিন্ন ভিন্ন একাউন্টে লগইন আর লগআউট করার ঝামেলা আর থাকছে না।

১২. ক্ল্যারিটি মানি (Clarity Money)

বৈজ্ঞানিক তত্ত্ব দ্বারা, ‘ক্ল্যারিটি মানি’ আপনাকে বলে দেবে কীভাবে, কোথায়, কত টাকা জমা করতে হবে।  ‘ক্ল্যারিটি মানি’ দিয়ে আপনি আপনার মোবাইল থেকে সেভিংস একাউন্ট খুলে, সেখানে আপনার টাকা জমা  করতে পারবেন। ডাউনলোড করতে পারেন এখান থেকে।

১৩. কোচ ডট মি (Coach.Me)

নতুন কিছু শিখতে চান? নতুন কিছু জানতে চান? নতুন কোনো বিষয়ে দক্ষতা অর্জন করতে চান? তাহলে এখান থেকে ডাউনলোড করুন ‘কোচ ডট মি’। সফটওয়্যারটি দ্বারা আপনি সহজেই বিভিন্ন বিষয় সম্পর্কে দক্ষতা অর্জন করতে পারবেন।

১৪. স্ট্যান্ড আপ (Stand Up)

এক জায়গায় বসে অনেকক্ষণ কাজ করলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হতে পারে। আর তাই, ‘স্ট্যান্ড আপ’ সফটওয়্যারটি আপনাকে সে কথা মনে করিয়ে দেবে, যদি আপনি একটানা বেশিক্ষণ এক জায়গায় বসে কাজ করতে থাকেন। এখান থেকে সফটওয়্যারটি ডাউনলোড করতে পারেন।

সুতরাং, এই সফটওয়্যারগুলো ডাউনলোড করে আপনার জীবনের ইতিবাচক দিকগুলোকে আরো বেশি শক্তিশালী করে তুলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রোগ্রামার হিসেবে ক্যারিয়ার গড়ার সম্পূর্ণ গাইডলাইন

ফেসবুক অ্যাড সম্পর্কে যেসব বিষয় জানা উচিত