Source: sandboxadvisors.com
in

একটি স্টার্টআপ কোম্পানিতে যোগদানের ১৬ টি ঝুঁকি

‘স্টার্টআপ’ শব্দটি নতুন একটি কোম্পানির কথা মনে করিয়ে দেয়। যখন আপনি হোয়াটসঅ্যাপের মত কোম্পানিগুলির নাম শুনতে পান, তখন অস্থির হয়ে কাজ করতে চান সেইসব কোম্পানিতে। কারণ, আপনার মনে দাগ কেটে আছে সফল স্টার্টআপ গুলোর লিস্ট এবং তাঁদের কর্মচারীদেরকে দেয়া অর্থের পরিমাণ।  একটি স্টার্টআপের প্রারম্ভে যোগদান করা কি উচিত নাকি অনুচিত? চলুন একটি স্টার্টআপ কোম্পানিতে যোগদান এর ঝুঁকিগুলো নিয়ে আলোচনা করা যাক।

১. বেতন খুবই কম হয়ে থাকে

একটি প্রতিষ্ঠিত কোম্পানির তুলনায় বেশিরভাগ স্টার্টআপ আপনাকে শুরুতে কম বেতন প্রদান করবে। স্টার্টআপগুলি ইক্যুইটি শেয়ার অফার করে, তবে কোম্পানিটি যদি সফল হয় তবেই এই শেয়ার মূল্যবান। সাধারণত তারা ফান্ড পাওয়ার পরে উল্লেখযোগ্য ট্র্যাকশন অর্জন করে। সেই সময় পর্যন্ত, যদি আপনি ভাগ্যবান হন তবে কম বেতন বা দেরিতে বেতন পেতে পারেন। আর যদি স্টার্টআপের ফান্ডিং বেশি হয়, তাহলে আপনি পুরো বেতনও পেয়ে যতে পারেন।  

২. কাজের নিরাপত্তা নেই বললেই চলে

সফল কোম্পানিগুলি সাধারণত ব্যবসা চক্রের শুরুর দিক থেকে যাত্রা আরম্ভ করে, আর তাই অনেক বেশি সহজেই জব সিকিউরিটি দিয়ে থাকে। স্টার্টআপে কোনো বিলাসিতা থাকে না, তারা হিসাব করে বেঁচে থাকে। তাই যদি কয়েক মাসের খরচ মেটাতে ব্যাংকে যথেষ্ট অর্থ না থাকে, তবে চাকরি হারানোর সম্ভাবনাই বেশি। 

৩. দীর্ঘ সময় কাজ করতে হবে 

আপনি কি দীর্ঘ সময় কাজ করার জন্য প্রস্তুত? স্টার্টআপগুলো প্রায় কঠোর সময়সীমা বেঁধে কাজ করে এবং কম মানুষ থাকার কারনে বেশি কাজ সম্পন্ন করতে হয়। এই অবস্থা শুধু একটি দিনের জন্য নয়, এই অবস্থা চলতে পারে কয়েক মাস ধরে কিংবা কয়েক বছর ধরে। যদি আপনি আপনার গতানুগতিক ৯ টা থেকে ৬ টার কাজ পছন্দ করেন তবে স্টার্টআপ আপনার জন্য সঠিক জায়গা নয়।

৪. অপর্যাপ্ত রিসোর্সে কাজ করতে শিখুন

স্টার্টআপে বাজেট খুবই অল্প থাকে কিংবা আক্ষরিক অর্থে অনেক স্টার্টআপেই কোনো বাজেট থাকে না। তারা বিনামূল্যে সরঞ্জাম ও রিসোর্স সংগ্রহ করে এবং অনেক ডিসকাউন্ট  ব্যবহার করে। সুতরাং কম খরচে কাজ করা শিখুন। 

৫. সময়ের মূল্য বুঝতে শিখতে হবে 

সময়ের আগেই কাজ করা শিখতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক এবং যতটা সম্ভব নির্ভুল কাজ জমা দেয়া শিখতে হবে। যেহেতু লোকবল কম কিন্তু কাজ বেশি, তাই আপনাকে হয়তো অনেকগুলি সমস্যার সমাধান করতে হতে পারে। যেকোনো কিছু করার জন্য আপনার সবসময় প্রস্তুত থাকতে হবে।

৬. যেকোনো পরিবেশে কাজ করতে হতে পারে

স্টার্টআপগুলোতে এমন একটি পরিবেশে আপনাকে কাজ করতে হতে পারে যেই পরিবেশে কাজ করার জন্যে আপনি কোনোভাবেই তৈরি ছিলেন না। বিভিন্ন মতপার্থক্য ও ধ্যানধারণার মাঝে আপনাকে কাজ করতে হতে পারে। তাই যে কোনো কিছুর জন্যে তৈরি থাকুন। 

৭. দলগত কাজের সর্বোচ্চ দক্ষতা থাকতে হবে

দলগতভাবে স্টার্টআপে কাজ সম্পন্ন করতে হয়। দলগত কাজটি শুধু গুরুত্বপূর্ণ নয়, এটি অপরিহার্য। এর কারনেই অনেক স্টার্টআপ সফল ও ব্যর্থ হয়। তাই নিজেকে জিজ্ঞেস করুন, আপনি কি দীর্ঘ সময় ধরে একদল মানুষের সাথে একই গ্রুপে একসঙ্গে কাজ করতে পারেন?

৮. অতিরিক্ত অনেক কাজই করতে হতে পারে

একটি স্টার্টআপের বিভিন্ন সমস্যায় আপনাকে যোগ করতে পারে তারা। এমন কাজও আপনাকে দিয়ে করাতে পারে যেই কাজ করার জন্যে আপনি যোগদান করেন নি কিংবা যে কাজের কথা কোথাও লেখা ছিলো না। সুতরাং, যদি আপনি স্টার্টআপে কাজ করেন এবং আপনার দলের একমাত্র বিক্রয়কর্মী অসুস্থ হয়ে পড়েন, তাহলে আপনাকে তার কাজটিও করতে হতে পারে।   

৯. একসাথে অনেক কাজ করার ক্ষমতা থাকতে হবে

একটি স্টার্টআপ হচ্ছে একজন মায়ের দায়িত্ব পালন করার মতো। আপনাকে একযোগে একাধিক কর্ম সম্পাদনে সক্ষম হতে হবে এবং সকল সমস্যার সমাধানে ‘ওয়ান ম্যান আর্মি’ হতে হবে।

১০. কাজ থেকে পালিয়ে থাকার কোনো উপায় নেই 

স্টার্টআপ, যেখানে টিমগুলি ছোট এবং সেক্ষেত্রে একজন ব্যাক্তি যদি ঠিকমতো কাজ জমা না দেয় তাহলে, পুরো দলের উপর তার প্রতিকূল প্রভাব তৈরি করে। তাই, কাজ এড়িয়ে যাবার কোনো উপায় নেই।

১১. অগোছালো পরিবেশে কাজ করার মানসিকতা থাকতে হবে

স্টার্টআপগুলোতে ততক্ষণ পর্যন্ত প্রক্রিয়া স্থাপন করার সময় থাকে না, যতক্ষন পর্যন্ত না তারা কার্যকরীভাবে গুরুত্বপূর্ণ হয়।সুতরাং, আপনার অনবোর্ডিং প্রক্রিয়াটি যত দ্রুততম সময়ে সম্ভব পিচ করুন। স্টার্টআপের ক্ষেত্রে পলিসিগুলোও বেশ সমস্যা তৈরী করে থাকে। 

১২. টার্গেট ঘন ঘন পরিবর্তন হতে পারে

স্টার্টআপে অগ্রাধিকার পরিবর্তন করা সাধারণ একটি ব্যাপার। ধরুন, আপনি যেই স্টার্টআপে আছেন, সেটার মূল পরিকল্পনা ছিল ২০০০ গ্লোবাল কোম্পানীর মাঝে পণ্য বিক্রির ব্যবস্থা চালিয়ে যাওয়া! আপনার সিইও গত সপ্তাহে কয়েকটি বিনিয়োগকারী বৈঠক এবং সম্মেলনে যোগ দিয়েছিলেন। এখন আপনাদের টার্গেট পরিবর্তন হয়েছে এভাবে, ১০ মিলিয়ন ডলার বা তার বেশি আয় নিয়ে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা গুলোর মাঝে পণ্য বিক্রি করতে হবে। আপনি কি সপ্তাহে সপ্তাহে বা মাসে মাসে এই টার্গেট পরিবর্তনের খেলায় যুক্ত হতে পারবেন? 

১৩. অফিসের সৌন্দর্য নিয়ে ভাবলে হবে না

আকর্ষণীয় অফিস তৈরী করতে সাধারণত অনেক টাকা খরচ হয়। তাই এটা স্টার্টআপের শুরুতে পাবেন না। তারা জানে, এক্ষেত্রে যথেষ্ট সময় এবং অর্থ অপচয় হবে আর তাই তারা আপাতত এ ব্যাপারে মাথা ঘাঁটাবে না। অতএব অফিসের সৌন্দর্য যদি আপনাকে টানে, তাহলে স্টার্টআপ আপনার জন্যে নয়। 

১৪. পার্ক, ফুডকোর্টে ঘোরাঘুরির আশা ছেড়ে দিন  

যদি আপনি অফিসের সাথে একটি জিম আশা করেন কিংবা একটি ফুড কার্ট কিংবা টিভি দেখার জন্যে আরামদায়ক রুম, তাহলে আপনি একটি বড় কোম্পানিতে যোগদান করুন। স্টার্টআপ আপনার জন্যে নয়। 

১৫. কোন শ্রেণীকক্ষ কিংবা প্রশিক্ষণের ব্যবস্থা নেই

স্টার্টআপে আপনাকে নিজে নিজে হাঁটা শিখতে হবে। আপনি কোনো কিছু পারেন কি না, আপনার দ্বারা কাজটি সম্ভব হবে কিনা ইত্যাদি তারা দেখবে না। তারা আপনাকে নদীতে ছুঁড়ে ফেলবে। আপনাকে সাঁতার নিজে নিজেই শিখতে হবে। কোনোভাবেই ভাববেন না, আপনাকে কেউ সাহায্য করবে বা ক্লাস করাবে।

১৬. আপনি কেন স্টার্টআপে যোগদান করতে চান তা বের করুন

অবশেষে, সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। আপনি স্টার্টআপে কেনো কাজ করতে চান সে সম্পর্কে আপনি সত্যিই জানেন কি? আপনি কি স্টার্টআপে আপনার ক্যারিয়ার করতে পারবেন বলে বিশ্বাস করেন? স্টার্টআপে যোগদান করার জন্য আপনার যেকোনো কারণ নিশ্চিত করুন এবং সিদ্ধান্তে অটল থাকুন। 

6 Comments

Leave a Reply
  1. I and also my pals ended up reviewing the best helpful tips on your site and before long I had an awful suspicion I had not expressed respect to the website owner for them. These men became so very interested to see all of them and have extremely been enjoying them. Appreciate your turning out to be simply kind and for deciding on this sort of incredibly good resources millions of individuals are really desirous to understand about. My sincere regret for not saying thanks to you earlier.

  2. I wish to get across my respect for your generosity for those individuals that should have assistance with this particular topic. Your very own commitment to passing the message across became quite good and have consistently allowed people much like me to get to their objectives. The informative information implies so much a person like me and even further to my peers. Thanks a lot; from all of us.

  3. I’m just writing to let you know what a exceptional encounter my friend’s girl encountered browsing the blog. She learned too many things, most notably how it is like to have an excellent giving style to make certain people just fully understand several impossible things. You undoubtedly did more than people’s expectations. Many thanks for churning out the priceless, trusted, revealing as well as easy tips about that topic to Mary.

  4. I and my guys happened to be examining the excellent things on your web site and so the sudden came up with a terrible feeling I never thanked the blog owner for those secrets. My men came as a result excited to see all of them and now have honestly been making the most of those things. We appreciate you getting quite considerate and then for pick out these kinds of awesome issues most people are really needing to learn about. My honest apologies for not expressing gratitude to sooner.

  5. Thanks for your whole efforts on this blog. My mother takes pleasure in setting aside time for investigations and it’s really simple to grasp why. My partner and i notice all of the lively manner you offer simple guides via the blog and as well inspire contribution from people on this article then our favorite princess is really starting to learn a whole lot. Take advantage of the remaining portion of the year. Your conducting a powerful job.

  6. I together with my pals were actually studying the nice thoughts on your web page and so immediately I got a horrible suspicion I never thanked the website owner for those secrets. My guys came as a consequence excited to read through all of them and already have simply been loving these things. Thanks for simply being so kind as well as for figuring out some fantastic ideas most people are really desperate to know about. Our sincere regret for not expressing gratitude to earlier.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জীবনের ট্র্যাকে ফিরে আসার জন্যে ১০ টি অসাধারণ ক্যালেন্ডার অ্যাপ

ডিজিটাল মার্কেটারদের জন্যে ৭ টি প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন