Source: https://www.theverge.com/2014/5/29/5757908/sunrise-is-the-first-great-calendar-app-for-android-and-web
in , ,

জীবনের ট্র্যাকে ফিরে আসার জন্যে ১০ টি অসাধারণ ক্যালেন্ডার অ্যাপ

আমাদের জীবনের প্রতিটি দিন সুন্দর হয়ে উঠবে, যদি আমরা প্ল্যানিং করে চলি। কেউ কেউ লিস্ট তৈরী করে সে অনুযায়ী কাজ করে আর কেউবা কোনো প্রযুক্তির সাহায্য নিয়ে প্ল্যানিং করে। প্রতিটি কাজের জন্যে সময়ের মূল্য দেয়া খুবই জরুরি। আর তাই আমাদের প্রয়োজন হয় ক্যালেন্ডার অ্যাপের। আজ আমরা জানবো অসাধারণ ১০ টি ক্যালেন্ডার অ্যাপ্লিকেশন সম্পর্কে, যেগুলো আপনার সময়কে গুছিয়ে নিতে সাহায্য করবে।

১. অ্যা ক্যালেন্ডার (aCalendar)

আকর্ষণীয় ডিজাইন, সহজ ন্যাভিগেশন প্যানেল, বিভিন্ন উইজেট এবং অসাধারন ফাংশনালিটির সমন্বয়ে বেশ উন্নতমানের একটি ক্যালেন্ডার অ্যাপ এটি। অ্যাপটির কিছু বৈশিষ্ট্য হচ্ছে, এর ৪৮টি রঙয়ের প্যালেট থেকে আপনি রঙ সিলেক্ট করতে পারবেন, বিভিন্নভাবে ইন্টারফেস সাজাতে পারবেন, থার্ড পার্টি কিছু উইজেট পাবেন, চান্দ্র তারিখ জানতে পারবেন ইত্যাদি।

অ্যাপটির বিভিন্ন অংশে সহজেই ন্যাভিগেট করতে পারবেন মাস, বছর এবং তারিখের পেইজে। আপনার সিস্টেম থেকে বিভিন্ন ধরনের ডেটা সংগ্রহ করে অ্যাপ্লিকেশনটি আপনাকে জন্মদিন, বিবাহবার্ষিকী সহ বিভিন্ন বিশেষ দিনগুলোর কথা মনে করিয়ে দেবে। এছাড়া অ্যাপটি ডেটা ট্রান্সফার সাপোর্ট করে, যার ফলে এটার দ্বারা আপনার অন্যান্য ডিভাইসে সকল ডেটা ট্রান্সফার করতে পারবেন।

অ্যাপটি আপনি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। কিন্তু আরো কিছু ফিচার আনলক করার জন্যে আপনি এক্সটেন্ডেড ভার্সনটি ক্রয় করতে পারবেন মাত্র ৪.৯৯ ডলার দিয়ে।  অ্যাপটির এন্ড্রয়েড ভার্সন পাবেন এখানে

২. ক্যাল ক্যালেন্ডার (Cal Calendar)

অ্যাপটি নতুন বাজারে এসেছে শুধুমাত্র এন্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীদের জন্যে। অ্যান্ডি ডু টিমের তৈরি অসাধারন কার্যকারিতা এবং ডিজাইন সমন্বিত একটি ক্যালেন্ডার অ্যাপ্লিকেশন এটি। অ্যাপটিতে আছে অসাধারণ সব ফিচার, যেমন, গুগল ক্যালেন্ডার থেকে এক ক্লিকে সব তথ্য ট্রান্সফার করার সিস্টেম, বিভিন্ন উইজেট, ভয়েস রেকর্ডিং সিস্টেম সহ আরো অনেক কিছু।

এই অ্যাপটি অ্যান্ডি ডুর টুডু লিস্টের অ্যাপের সাথে যুক্ত। অন্যান্য ক্যালেন্ডার অ্যাপের তুলনায় এটি অনেক দ্রুতগতির এবং ব্যবহার করা সহজ। আপনি চাইলে অন্য যেকোনো সফটওয়্যার থেকে এখানে তথ্য যুক্ত করতে পারবেন। এটার ডিজাইন এবং ফাংশনালিটি তুলনামূলকভাবে অনেক সহজ আর তাই যে কেউ এটি ব্যবহার করতে পারবেন। এই অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন এখান থেকে

৩. বিজনেস ক্যালেন্ডার (Business Calendar)

অ্যাপটি মূলত তাদের জন্যে তৈরি, যারা ব্যবসার কাজে ক্যালেন্ডার ব্যবহার করে থাকেন। অসাধারণ সব কনফিগারেশনে ক্যালেন্ডার অ্যাপটি ব্যবসায়ীদের জন্যে সম্পূর্ণ উপযুক্ত। ডিফল্ট ভিউ থেকে শুরু করে বেশ কয়েক ধরনের ডিজাইনেবল ভিউয়ের মাধ্যমে ব্যবহার করতে পারবেন অ্যাপটি। যেকোনো তারিখ সম্বন্ধীয় উক্তি এবং ফ্যাক্টস দ্বারা, নিজেকে অনুপ্রাণিত করতে পারবেন।

অ্যাপটিতে যেকোনো ইভেন্ট সম্পর্কে নোট লিখে রাখার সুবিধাও পাচ্ছেন। অন্যান্য ক্যালেন্ডার অ্যাপ থেকে তথ্য এখানে ট্রান্সফার করতে পারবেন। অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন এখান থেকে। তবে আরো কিছু ফাংশনালিটি এবং ফিচারের জন্যে এর পেইড ভার্সন মাত্র ৪.৯৯ ডলারে কিনতে পারবেন।

৪. ক্যালেন গো (CalenGoo)

অ্যাপটি অনেক আগে থেকেই বাজারে অসাধারণ ফাংশনালিটি, সহজতম ন্যাভিগেশন এবং স্ট্যাবিলিটি দ্বারা শক্ত অবস্থান তৈরি করেছে। প্রোগ্রামটি অনেক আগের তৈরী হলেও অসাধারণ ফিচার, রঙের প্যালেট এবং ইভেন্টের সমন্বয়ে এখনো বেশ ভালো অবস্থানে আছে। এই অ্যাপে আপনি ইচ্ছেমতো  আপনার ইন্টারফেস সাজাতে পারবেন।

অ্যাপটির সাথে আপনি এভারনোট এবং গুগল ক্যালেন্ডার সংযুক্ত করতে পারবেন। অ্যাপটিতে জন্মদিনসহ বিভিন্ন বিশেষ দিনের রিমাইন্ডার দিতেও পারবেন। অ্যাপটি শুধুমাত্র আইওএস ব্যবহারকারীদের জন্যে তৈরী করা হয়েছে। ডাউনলোড করতে পারবেন এখান থেকে

৫. ক্যালেন্ডার উইজেটঃ মান্থ (Calendar Widget: Month)

আপনি যদি ক্যালেন্ডার অ্যাপের থেকে উইজেট বেশি পছন্দ করেন তাহলে এটি আপনার জন্যে। এটি একটি ক্যালেন্ডার উইজেট যেটার মাধ্যমে আপনি ৮০ টি থিম দিয়ে ক্যালেন্ডার হিসেবে ব্যবহার করতে পারবেন। উইজেটটির নান্দনিক সব থিমের মাধ্যমে আপনার স্মার্টফোনের জন্যে  সেট করতে পারবেন। এন্ড্রয়েড ব্যবহারকারীরা এখান থেকে উইজেটটি ডাউনলোড করতে পারবেন।

৬. ডিজিক্যাল ক্যালেন্ডার (DigiCal Calendar)

অ্যাপটি মূলত ফাংশনালিটি থেকে ডিজাইনের ওপর বেশি গুরুত্ব দিয়েছে। অ্যাপটির মাধ্যমে আপনি অন্যান্য ক্যালেন্ডার অ্যাপের সাথে সংযুক্ত হতে পারবেন এবং সেগুলো থেকে তথ্য ট্রান্সফার করতে পারবেন, যেমনঃ গুগল ক্যালেন্ডার, আউটলুক মেইল ইত্যাদি। আপনি সহজ কিছু থিমের মাধ্যমে এডিট করতে পারবেন সম্পূর্ণ ডিজাইন ইন্টারফেসটি।

অ্যাপটিতে আপনি আবহাওয়া পূর্বাভাস সম্পর্কেও জানতে পারবেন। এছাড়াও অ্যাপটিতে আরো অনেক  ফিচার আছে, যেগুলো ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করবে। এন্ড্রয়েড ব্যবহারকারীরা এখান থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

৭. গুগল ক্যালেন্ডার (Google Calendar)

এই ক্যালেন্ডার অ্যাপটি এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যে অফিশিয়াল অ্যাপ হিসেবে ব্যবহৃত হয়। যদি আপনি অ্যাপটি ব্যবহার করে থাকলে এর বিশেষত্ব আপনার চোখে ধরা পড়তে বাধ্য।  এর অত্যাধুনিক ফিচারগুলোর মধ্যে থাকছে, যেকোনো ক্যালেন্ডার অ্যাপের সাথে সংযুক্ত করার সিস্টেম, হাই-এন্ড ইভেন্ট ফিচার, অন্যান্য গুগল সার্ভিসের সাথে সরাসরি সংযুক্তি, ডেটা ট্রান্সফার সাপোর্ট ইত্যাদি। এন্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা সম্পূর্ণ বিনামূল্যে অ্যাপটি এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

৮. জোর্টে ক্যালেন্ডার (Jorte Calendar)

গুগল প্লে স্টোরে থাকা সবচেয়ে জনপ্রিয় একটি ক্যালেন্ডার অ্যাপ এটি। অনেক ধরনের ডিজাইন এবং কনফিগারেশনে তৈরী অ্যাপটিতে আপনি পাবেন অসাধারণ সব ফিচার এবং ফাংশনালিটি। যেকোনো দিন, মাস কিংবা তারিখের রিমাইন্ডার তৈরি করা থেকে শুরু করে, অ্যাপটিতে আপনি পাবেন চমৎকার সব থিমের সংগ্রহ। অ্যাপটি গুগল ক্যালেন্ডার থেকে সরাসরি তথ্য ট্রান্সফার করতে পারে।

জোর্টে স্টোর থেকে আপনি অ্যাপটির জন্যে বিভিন্ন থিম এবং উইজেট ডাউনলোড করতে পারবেন, যা আপনার অ্যাপটিকে দেবে আকর্ষণীয় ডিজাইনেবল ইন্টারফেস। এন্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন এখান থেকে

৯. সোল ক্যালেন্ডার (SolCalendar)

এই অ্যাপটিকে বলা হয় সার্বজনীন ক্যালেন্ডার অ্যাপ। কারণ, এই একটি অ্যাপের মাধ্যমেই বিভিন্ন অ্যাপের কাজ করতে পারবেন। যেমন, সামাজিক যোগাযোগ সাইট ফোরস্কোয়ার ব্যবহার করতে পারবেন, আবহাওয়া পূর্বাভাস জানতে পারবেন ইত্যাদি। এই অ্যাপে আপনি বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইট থেকে এবং বিভিন্ন ক্যালেন্ডার অ্যাপ থেকে তথ্য ট্রান্সফার করতে পারবেন। এন্ড্রয়েড ব্যবহারকারীরা সম্পূর্ণ বিনামূল্যে এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

১০. টুডে ক্যালেন্ডার (Today Calendar)

অ্যাপটি এই লিস্টের সবচেয়ে প্রগতিশীল ক্যালেন্ডারগুলো মধ্যে একটি। সবচেয়ে সাধারন এবং ডিজাইনেবল ইন্টারফেসের এই অ্যাপটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে চমৎকার সব ফাংশনালিটি, আকর্ষণীয় ফিচার এবং সরল নিয়ন্ত্রণ সিস্টেম। আপনার মোবাইলের মেমোরি স্টোরেজের উপর ভিত্তি করে অ্যাপটি তৈরি করা হয়েছে যার ফলে এই অ্যাপ আপনার ফোনে ন্যূনতম স্থান দখল করবে। যদি আপনি সাদাসিধে ধরনের ক্যালেন্ডার অ্যাপ খুঁজে থাকেন, তাহলে এখান থেকে ডাউনলোড করতে পারেন এই অ্যাপটি।

16 Comments

Leave a Reply
  1. I simply had to thank you so much yet again. I am not sure the things that I might have created without those pointers contributed by you concerning such a problem. This was an absolute difficult concern in my view, but spending time with the expert approach you solved that took me to cry with happiness. I am just thankful for the work and trust you recognize what an amazing job your are accomplishing teaching people today using a blog. Most likely you haven’t come across any of us.

  2. I needed to put you this little bit of note to help say thank you once again considering the great principles you have featured on this page. This is certainly pretty generous with people like you to convey without restraint all that a number of us could possibly have made available for an electronic book in making some money for their own end, primarily now that you might have done it if you ever considered necessary. These smart ideas as well acted to be a fantastic way to be sure that someone else have similar fervor just like my own to learn good deal more when considering this issue. I am sure there are thousands of more pleasurable occasions ahead for those who start reading your site.

  3. I just wanted to write a simple remark to be able to say thanks to you for some of the pleasant recommendations you are posting here. My time intensive internet search has at the end of the day been recognized with reputable concept to share with my good friends. I would say that many of us website visitors are truly fortunate to be in a remarkable community with many perfect professionals with very helpful principles. I feel truly happy to have used your site and look forward to really more excellent minutes reading here. Thanks once more for all the details.

  4. I in addition to my friends ended up checking the good tactics from your website and then suddenly developed a horrible suspicion I had not expressed respect to the blog owner for those strategies. All the boys happened to be as a consequence stimulated to learn them and have in effect pretty much been making the most of these things. Many thanks for indeed being so thoughtful and also for deciding on these kinds of fantastic topics millions of individuals are really eager to be informed on. Our sincere regret for not expressing gratitude to earlier.

  5. Thank you a lot for providing individuals with an extraordinarily wonderful opportunity to check tips from this website. It is usually so fantastic plus stuffed with a good time for me and my office acquaintances to visit your website particularly 3 times in a week to learn the newest issues you will have. And of course, we are at all times pleased for the terrific ideas you serve. Selected 3 points in this post are basically the simplest I’ve had.

  6. Thank you a lot for providing individuals with an extremely spectacular chance to read articles and blog posts from this blog. It is usually very pleasing and also jam-packed with fun for me and my office fellow workers to visit your site at least three times weekly to read the latest things you have. And of course, we’re usually happy with the terrific solutions served by you. Some 2 areas in this post are unquestionably the most impressive we have all had.

  7. I simply wanted to type a word so as to express gratitude to you for all of the wonderful guides you are placing here. My long internet lookup has now been recognized with reputable know-how to exchange with my co-workers. I would assert that we site visitors actually are very much blessed to exist in a notable network with so many awesome professionals with valuable strategies. I feel truly happy to have used your website and look forward to plenty of more awesome minutes reading here. Thank you once again for a lot of things.

  8. Thanks for all of the work on this blog. Betty take interest in working on research and it’s really obvious why. Almost all notice all of the compelling ways you render both useful and interesting tips and hints via this website and therefore welcome participation from website visitors on this area of interest then our favorite princess is in fact starting to learn a whole lot. Take advantage of the rest of the year. You are doing a splendid job.

  9. Thanks for all your efforts on this website. Gloria take interest in getting into investigations and it’s easy to understand why. All of us learn all regarding the compelling form you produce vital tips and tricks by means of the blog and as well as recommend contribution from other people about this subject matter and our favorite simple princess is being taught a lot of things. Take advantage of the remaining portion of the new year. You’re the one carrying out a useful job.

  10. I’m also writing to let you understand of the perfect discovery my daughter had visiting your web page. She learned some issues, which included what it is like to have a very effective giving style to get men and women effortlessly have an understanding of some tortuous topics. You actually exceeded my expectations. Many thanks for offering these warm and friendly, trustworthy, explanatory as well as cool guidance on the topic to Evelyn.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

গুগলের ১৩ টি সফটওয়্যার যা আপনার জীবনকে সহজ করে তুলবে

একটি স্টার্টআপ কোম্পানিতে যোগদানের ১৬ টি ঝুঁকি