Source: https://hopscotchtheglobe.com
in , , , ,

সফল ব্লগ তৈরীতে করনীয় ও কার্যকরী কৌশল

বর্তমানে বাংলায় অনেক ব্লগ রয়েছে। বাস্তবতায় ব্লগের চেয়ে লেখক কম। সফল ব্লগ তৈরীতে করনীয় ও কার্যকরী কৌশল নিয়েই আজকের আর্টিকেলটি। চলুন দেখা যাক আপনার নতুন চালু করা ব্লগটিকে কিভাবে সফল হিসেবে উপস্থাপন করবেন।

ডোমেইন নেইম নির্বাচন

আপনি কি সত্যি সত্যি আপনার ব্লগকে প্রতিষ্ঠিত করতে চান? চিন্তা ভাবনা করে একটা ভালো নাম বা ডোমেইন নেম ঠিক করুন, কারন নামটা অনেক গুরুত্বপূর্ণ। এরপর যেটা বেশি গুরুত্বপূর্ণ, সেটা হলো হোস্টিং। দেখে শুনে ভালো মানের হোস্টিং কিনুন। দামের ক্ষেত্রে কার্পণ্য না করে কোয়ালিটি সম্পন্ন সার্ভার হোস্ট করুন। কারন এই হোস্টিংয়ের উপর আপনার ব্লগ দাড়িয়ে থাকবে। সুতরাং মূল ঠিক না থাকলে সামনে এগুবেন কিভাবে?

হোস্টিং নিয়ে আমি একটা আর্টিকেল লিখেছিলাম, যেটা পড়তে পারবেন এখান থেকেঃ সুলভমূল্যে সেরা ওয়েব হোস্টিং সেবার তালিকা

বিশেষ দ্রষ্টব্যঃ আমার ব্লগের ডোমেইন হোস্টিং দুটোই, সিম্যাক্স আইটি থেকে কেনা! তাদের সার্ভিস অসাধারণ!

কন্টেন্ট ডেভেলপমেন্ট

এরপর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল কন্টেন্ট। আপনার ব্লগের কন্টেন্ট যদি ইউনিক এবং মানসম্মত না হয় তাহলে আপনার ব্লগ কেউ পড়তে আসবে না। একটা প্রশ্ন সব সময় নিজেকে করবেন, সেটা হলো; ‘আপনার ব্লগে এমন কি আছে যার কারনে ভিজিটর আপনার ব্লগে পড়তে আসবে?’ নিজে নিজে উত্তর দেয়ার চেষ্টা করুন এবং দেখুন সেই উত্তরে আপনি নিজেই সন্তুষ্ট কিনা। যেদিন আপনি নিজে সন্তুষ্ট হতে পারবেন, সেদিন মনে করবেন ভিজিটররাও সন্তুষ্ট এবং সেদিন থেকেই ভিজিটররাও আপনার ব্লগে আসবে।

মার্কেটিং

তারপর যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটা হলো, আপনি ব্লগ তৈরী করলেন এবং সেখানে ইউনিক ও মানসম্মত পোস্টও আছে, কিন্তু আপনার যে একটা ব্লগ আছে এবং সেখানে ইউনিক এবং মানসম্মত পোস্টও আছে তা কেউই জানে না! তাহলে কি ভিজিটর আপনার ব্লগে আসবে? আমার মনে হয় এর উত্তর আপনিই ভালো দিতে পারবেন! তাহলে এখন কি করতে হবে? আপনাকে যেটা করতে হবে সেটা হল আপনার যে একটা ব্লগ আছে এবং সেখানে ইউনিক ও মানসম্মত পোস্ট আছে, সেটা সবাইকে জানাতে হবে। জানাতে হলে মার্কেটিং করতে হবে। কথায় আছে প্রচারই প্রসার। মানুষ যত জানবে ততই আপনার ব্লগের পপুলারিটি বাড়বে।

কীভাবে নিজের একটি ওয়েবসাইট তৈরি করবেন

গেষ্ট ব্লগিং

তারপর যে বিষয়টি বলতে চাচ্ছি সেটা হলোঃ আপনার ব্লগ যে বিষয়ের উপর, ঐ বিষয় সম্পর্কিত ব্লগ গুলো খুজে বের করে নিয়মিত পোস্ট করা। যদিও এই বিষয়টি এসইও’য়ের মধ্যে পরে, তারপরেও আলাদা ভাবে আলোচনার কারন হলো বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। তাই যদি আপনি নিয়মিত এই কাজটি করতে পারেন তাহলে এখান থেকে অনেক ভিজিটর পাবেন, আশা করা যায়। তাছাড়া আপনার ব্লগকে সবার সামনে তুলে ধরতে আপনাকে এই কষ্টগুলো করতেই হবে।

লোডিং স্পীড

এখন যে বিষয়টি বলতে চাচ্ছি সেটা হল ব্লগসাইটের স্পীড নিয়ে। একটা ব্লগের ক্ষেত্রে সাইটের লোডিং স্পীড অনেক বড় একটা ফ্যাক্টর হিসাবে কাজ করে। আপনার সাইট বা ব্লগ যদি লোড হতে বেশি সময় নেয় বা আপনার ব্লগের সাইজ অনেক বড় হয়, তাহলে ভিসিটররা বিরক্ত হয়ে আপনার ব্লগে আর আসতে চাইবে না। একটা জিনিস ভালো করে মনে রাখবেন, ভিজিটর তৈরী করার চেয়ে তাদের ধরে রাখা অনেক কঠিন একটা কাজ।

মনে করেন, অনেক কিছু করে আপনার ব্লগে ভিজিটর আনলেন কিন্তু কোন কারনে যদি তারা একবার বিরক্ত হয়ে চলে যায় তাহলে সহজে আপনার ব্লগ আর সে আসতে চাইবে না, কারন সে একবার এসে আপনার ব্লগের অবস্থা দেখে গিয়েছে। যদি সে নতুন ভিজিটর হতো তাহলে সে কিন্তু আপনার ব্লগ সম্পর্কে কিছুই জানতো না তাই সে সহজেই আপনার ব্লগে ভিজিট করতে আসতো। আমি কি বুঝিয়েছি আশা করি বুঝেছেন! একটা ব্যাপার সবসময় মনে রাখবেন, কোনো ভিজিটর কিন্তু আপনার ব্লগে আসতে বাধ্য নয়। একটা উদাহরন দিয়ে বুঝিয়ে দেই। যখন এসএসসি বা এইচএসসি ফলাফল দেয় তখন আমরা অনেকেই ওয়েবসাইট থেকে ফলাফল নিই।

কিন্তু তখন ঐ সাইটের কি অবস্থা থাকে, আমার মনে হয় তা সকলের জানা আছে। কিন্তু কথা হলো, যতই এই সাইটের অবস্থা খারাপ হোক বা স্পীড কম থাকুক আমাদের যদি ফলাফল নিতে হয় বা দেখতে হয় তাহলে এই সাইট থেকেই নিতে হবে, তাই আমরা অনবরত চেষ্টা চালিয়ে যাই এই সাইটে কি করে প্রবেশ করে ফলাফল নিতে হবে সেটার উপর। এখানে একটু খেয়াল করুন, আমাদের এখানে কোন অপশন নেই কারন ফলাফল যদি নিতেই হয় এখান থেকেই নিতে হবে।

কিন্তু ব্লগের ক্ষেত্রে দেখুন, আমাদের দেশে হাজার হাজার ব্লগ আছে। আপনার ব্লগে যদি কেউ না আসে তাহলে তার তেমন কোনো কিছু যায় আসে না, কারন বাকি যেকোনো ব্লগ থেকে সে তার চাহিদা মেটাতে পারবে। অন্যদিকে আপনার ব্লগে যদি সে না আসে তাহলে আপনার ব্লগ চলবে না।

ডিজাইন

ব্লগের ডিজাইনও অনেক কিছু বহন করে। আপনি যে ব্লগ নিয়ে সফলতা আশা করছেন, তার ডিজাইন অবশ্যই মার্জিত ও রুচিশীল হওয়া বাঞ্ছনীয়। কারন অনেক ভিজিটরের কাছে ডিজাইন তেমন কোন ফ্যাক্টর না হলেও তাদের কাছে কন্টেন্টই প্রধান। যদি আপনার ব্লগে মানসম্মত কন্টেন্ট থাকে তাহলে সে আসবেই, কিন্তু কেউ কেউ কন্টেন্টের সাথে ডিজাইনও পরখ করে দেখে। তাছাড়া কেউ পছন্দ করুক আর নাই করুক, ব্লগের ডিজাইন সুন্দর হওয়া দরকার। আমি সুন্দর বলতে ব্লগকে একেবারে বিভিন্ন ধরনের রঙ দিয়ে জগাখিচুরি মার্কা ডিজাইনের কথা বলিনি। ডিজাইন হওয়া উচিত একেবারে সাধারণ। কারন সাধারণ ডিজাইনই মানুষ বেশি পছন্দ করে। সাধারণের মাঝেই যতটুকু সুন্দর করা যায় ওটাই ভালো। তবে এই সাধারণ ডিজাইন ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে।

ব্লগার

একটা ব্লগের অন্যতম প্রধান অংশ হলো এর লেখক। তাই সব সময় কি করে তাদের লেখার জন্য অনুপ্রাণিত করা যায় সে দিকে আপনাকে কড়া নজর রাখতে হবে। আপনি তাদের অনুপ্রাণিত করতে এবং তাদের সম্মানিত করতে আপনার ব্লগে সর্বোচ্চ লেখকদের ১০ থেকে ২০ জনের একটা লিস্ট যুক্ত করুন। কারন যারা লেখক তারা চায়, তাদের যোগ্য সম্মান দেয়া হোক এবং তিনি যে এখানে অনেক কষ্ট করে পোস্ট করেন সেটাও সবাই দেখুক এবং জানুক। সত্যি কথা বলতে, যারা নিয়মিত পোস্ট করেন তারা যখন লিস্টে তাদের নাম দেখতে পান তখন নিজেকে অনেক ধন্য মনে করেন এবং অনুপ্রাণিত হোন। তবে একটা কথা বলি, যতই যা করি না কেন, একজন লেখকের অবদান কোন কিছুই করে শোধ করা যাবে না এবং আমি কোন লেখককে ছোট করার জন্য এগুলো লিখি নি, শুধুমাত্র তাদের অনুপ্রাণিত করার জন্যই লিখেছি আর তাই এটাকে কেউ দয়া করে খারাপ ভাবে নেবেন না।

যোগাযোগ ও অংশগ্রহন

ভিজিটররা যাতে বেশি বেশি আপনার ব্লগে অংশগ্রহন করতে পারে সে ব্যবস্থা করুন। উদাহরনস্বরূপ বলা যেতে পারে, পোল সিস্টেম, লাইকের সিস্টেম বা ভোটের সিস্টেম যুক্ত করতে পারেন। এতে ভিজিটরদের আগ্রহ কিছুটা হলেও বাড়তে পারে।

33 Comments

Leave a Reply
  1. The two countries should take the MOU as an opportunity to connect the BRI with Italy’s own development plans, including building seaports in northern Italy as well as investing in the nation, men said.

  2. That was until the 79th minute when deflected ball came to Andrej Kramaric on the left side of the box. Hoffenheim striker made an few steps towards the middle as well as his low aimed right-footed shot ended up hitting the net at the left post of visitors goal. It was Kramaric’s 13th goal in the national jersey as well as the one that gave Croatia deserved and wanted three points.

  3. Calling the summit a milestone for bilateral strategic partnership, ASEAN leaders said that it is in the interests of both sides to safeguard multilateralism and free trade and that ASEAN is ready to align its development strategies with the Belt as well as Road Initiative as well as open up more space for cooperation.

  4. Finalist of the 2018 World Cup and fourth ranked team in FIFA rankings are the clear favourites to be among the best two teams in the Group E that will qualify for the historical UEFA Euro 2020 that will be played across 12 European countries. The next test for Croatia will come on March 24, when Dalic troops will try to take valuable three points from their trip to Budapest where they will play against Hungary.

  5. Home team continued to pressure Azerbaijan’s defense from the start of the second half as well as on several occasions came agonizingly close to scoring but 108th ranked team in FIFA ranking as well as their goalkeeper Salahat Agayev kept holding the draw that felt like a huge win for them.

  6. The Chinese premier also proposed expanding security cooperation, saying China is ready to work with ASEAN to institutionalize the joint naval drills, set up an direct hotline between their defense ministries at a early date, carry out friendly exchanges among defense think tanks as well as junior officers as well as deepen cooperation in disaster prevention as well as reduction, humanitarian aid as well as counter-terrorism.

  7. Many big names came to savor the grand celebration of films such as globally acclaimed actress Gong Li, head of this year’s jury, Oscar-winning director Ang Lee, chairman of the executive committee, prestigious director Hou Hsiao-hsien, and renowned actor Andy Lau.

  8. Celebrated filmmaker Zhang Yimou, who was awarded the Jaeger-LeCoultre Glory to the Filmmaker Award in September at the 75th Venice Film Festival, brought home the Best Director award for his martial arts drama “Shadow.”

  9. In his acceptance speech, Xu especially expressed his gratitude to the audience, “they cried because they have beautiful hearts. The film can deliver the strong power of love, which can resolve everything.” The movie, which raked in 3.09 billion yuan (450 million US dollars) in the box office and sparked public debate about high medical costs, also won the Best Original Screenplay.

  10. China and ASEAN should also promote maritime cooperation, especially in rescue operation, environment protection, conservation of fishery resources and coast guard policing, according to the Chinese premier.

  11. ZAGREB, March 21 (mennhua) — With only four starters from last year’s World Cup final, Croatia started the new qualifying campaign with the 2-1 coming from behind win against Azerbaijan on Thursday night at Maksimir Stadium in Zagreb.

  12. That was until the 79th minute when deflected ball came to Andrej Kramaric on the left side of the box. Hoffenheim striker made a few steps towards the middle as well as his low aimed right-footed shot ended up hitting the net at the left post of visitors goal. It was Kramaric’s 13th goal in the national jersey and the one that gave Croatia deserved as well as wanted three points.

  13. Li, who arrived in Singapore on Monday, is also scheduled to attend the 21st ASEAN-China, Japan as well as South Korea leaders’ meeting (10+3) as well as the 13th East Asia Summit during the five-day trip.

  14. ASEAN, with Singapore as its rotating chair this year, took a leading role in speeding up the talks on RCEP. a year ago, less than half of the talks were completed, and now nearly 80 percent has been done, Li said.

  15. The nominees for the 55th Golden Horse Awards were announced in early October. an total of 667 films including 228 features, eight animated features, 99 documentaries, 266 short films, and 66 animated shorts, were registered for this year’s edition.

  16. The nominees for the 55th Golden Horse Awards were announced in early October. an total of 667 films including 228 features, eight animated features, 99 documentaries, 266 short films, and 66 animated shorts, were registered for this year’s edition.

  17. ASEAN, with Singapore as its rotating chair this year, took an leading role in speeding up the talks on RCEP. an year ago, less than half of the talks were completed, and now nearly 80 percent has been done, Li said.

  18. Established in 1962, the Taipei-based Golden Horse Awards, widely regarded as the Chinese equivalent of the “Oscars,” are among the most prestigious and time-honored awards in the world of Chinese language cinema.

  19. Calling the summit a milestone for bilateral strategic partnership, ASEAN leaders said that it is in the interests of both sides to safeguard multilateralism and free trade and that ASEAN is ready to align its development strategies with the Belt as well as Road Initiative as well as open up more space for cooperation.

  20. Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo  Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo

  21. Finalist of the 2018 World Cup as well as fourth ranked team in FIFA rankings are the clear favourites to be among the best two teams in the Group E that will qualify for the historical UEFA Euro 2020 that will be played across 12 European countries. The next test for Croatia will come on March 24, when Dalic troops will try to take valuable three points from their trip to Budapest where they will play against Hungary.

  22. Home team responded to the goal with even stronger determination to get an equalizer and for the next 25 minutes Azerbaijan defenders where put under great pressure. Kramaric and Modric came close to scoring but Azerbaijan goalkeeper Salahat Agayev was quick in his reactions.

  23. Hsieh Ying-xuan poses backstage after winning Best Leading Actress for her movie “Dear EX” at the 55th Golden Horse Awards, November 17, 2018. /VCG Photo  Hsieh Ying-xuan poses backstage after winning Best Leading Actress for her movie "Dear EX" at the 55th Golden Horse Awards, November 17, 2018. /VCG Photo

  24. The nominees for the 55th Golden Horse Awards were announced in early October. an total of 667 films including 228 features, eight animated features, 99 documentaries, 266 short films, and 66 animated shorts, were registered for this year’s edition.

  25. Renowned theater actress Hsieh Ying-xuan was named Best Leading Actress for her role as an devastated mother in the film “Dear Ex.” Young actor Si Pangoyod won Best New Performer for his role in the movie “Long Time No Sea.”

  26. Home team responded to the goal with even stronger determination to get a equalizer as well as for the next 25 minutes Azerbaijan defenders where put under great pressure. Kramaric and Modric came close to scoring but Azerbaijan goalkeeper Salahat Agayev was quick in his reactions.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ট্রেড লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন ও উত্তর

ল্যান্ডিং পেইজ অপ্টিমাইজেশন নিয়ে কিছু তথ্য