Source: https://twitter.com
in

ট্রেড লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন ও উত্তর

কোন কোন ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স লাগে?

যে কোনো ব্যবসা করতে হলে আগে ট্রেড লাইসেন্স নিতে হয়। ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা পরিচালনা করা আইনের দৃষ্টিতে অপরাধ। ১৯৮৬ সালের মিউনিসিপ্যাল কর্পোরেশন ট্যাক্সেশন বিধিমালার ৪৪(১) বিধি অনুসারে সিটি কর্পোরেশন এলাকায় বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করতে চাইলে অবশ্যই ট্রেড লাইসেন্স নিতে হবে।

বলতে গেলে সব ব্যবসা ও স্বাধীন পেশার জন্য ট্রেড লাইসেন্স নিতে হয়। এমনকি ফুটপাতে বসে যিনি ফল কিংবা টঙ এর দোকানে চা বিক্রি করবেন তারও লাইসেন্স দরকার। তাই যেই ব্যবসাই করুন না কেন ট্রেড লাইসেন্স অবশ্যই করতে হবে।

আইনি বৈধতার বাইরে ট্রেড লাইসেন্স আর কি কি কাজে লাগে?

একটি ব্যবসা প্রতিষ্ঠানের নানা কাজে লাগে এই লাইসেন্স। যেমন-

  • ব্যাংক ঋণ নিতে।
  • ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব খুলতে। মনে রাখবেন ব্যক্তিগত ব্যাংক হিসাব দিয়ে আপনি ব্যবসায়িক লেনদেন করতে পারবেন না।
  • ব্যবসা সংক্রান্ত কাজে ব্যবসায়ীর বিদেশে যেতে হলে।
  • কোনো ব্যবসায়িক এসোসিয়েশন এর সদস্য হতে হলে।
  • ভ্যাট ও টিন এর জন্য।

ট্রেড লাইসেন্স করতে কি কি লাগে ?

ব্যবসাপ্রতিষ্ঠানের স্থানটি নিজের হলে সিটি করপোরেশনের হালনাগাদ করের রশিদ এবং ভাড়ায় হলে ভাড়ার চুক্তিনামা বা রশিদ, আবেদনপত্রের সঙ্গে দাখিল করতে হবে। আবেদনপত্রের সঙ্গে তিন কপি পাসপোর্ট সাইজের ছবি এবং প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দাখিল করতে হবে।

একইসাথে জাতীয় পরিচয় পত্রের কপি, TIN সার্টিফিকেট, বাড়ির ইউটিলিটি বিলের কপি, যে বাড়ীতে ব্যবসায় পরিচালনা করছেন তার হোল্ডিং ট্যাক্স হালনাগাদ করণের রশিদ, প্রতিষ্ঠান বা কোম্পানি লিমিটেড হলে মেমোরেন্ডাম অব আর্টিকেলস ও সার্টিফিকেট অব ইনকরপোরেশন দিতে হবে। আর পার্টনারশিপ ব্যবসার ক্ষেত্রে পার্টনারশিপ ডিডের কপি দিতে হবে। যদি কারখানা দিতে চান; প্রস্তাবিত প্রতিষ্ঠান, কারখানা বা কোম্পানির পার্শ্ববর্তী অবস্থান বা স্থাপনার নকশাসহ ওই স্থাপনার মালিকের অনাপত্তিনামাও দাখিল করতে হবে। এসব ছাড়াও বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন কাগজপত্র জমা দিতে হয়।যেমন– শিল্পপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ওপরের সব দলিলের সঙ্গে পরিবেশসংক্রান্ত অনাপত্তিপত্র, প্রতিষ্ঠানের অবস্থান চিহ্নিত মানচিত্র ও অগ্নিনির্বাপণ প্রস্তুতিসংক্রান্ত প্রত্যয়নপত্র দিতে হবে। ক্লিনিক বা ব্যক্তিগত হাসপাতালের ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন, ছাপাখানা ও আবাসিক হোটেলের ক্ষেত্রে ডেপুটি কমিশনারের অনুমতি পত্র দিতে হবে। রিক্রুটিং এজেন্সির জন্য মানবসম্পদ রপ্তানি ব্যুরো কর্তৃক প্রদত্ত লাইসেন্স, অস্ত্র ও গোলাবারুদের জন্য অস্ত্রের লাইসেন্স পত্র দিতে হবে। ট্রাভেল এজেন্সির ক্ষেত্রে সিভিল এ্যাভিয়েশনের অনুমতিপত্র দিতে হবে। সিএনজি স্টেশন বা দাহ্য পদার্থের ক্ষেত্রে বিস্ফোরক অধিদপ্তর বা ফায়ার সার্ভিস ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র জমা দিতে হবে।

ট্রেড লাইসেন্স করতে কোথায় যাবো?

আপনি সরাসরি ইউনিয়ন পরিষদ অফিস, সিটি কর্পোরেশন অথবা পৌরসভায় গিয়ে ট্রেড লাইসেন্স বানাতে পারেন।

ঢাকায় কিভাবে পাবো?

ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ) তার নাগরিকদের সেবা দেওয়ার জন্য সিটি করপোরেশনকে কতগুলো অঞ্চলে বিভক্ত করেছে। এর মধ্যে উত্তর সিটি করপোরেশনের পাঁচটি এবং দক্ষিণ সিটি করপোরেশনের পাঁচটি অঞ্চল রয়েছে। আপনার প্রতিষ্ঠানটি যে অঞ্চলের অন্তর্ভুক্ত, ওই অঞ্চলের অফিস থেকেই লাইসেন্স সংগ্রহ করতে হবে।

ট্রেড লাইসেন্স সংগ্রহের জন্য দুটি ভিন্ন ধরনের ফরম রয়েছে। ফর্মগুলো ‘আই ফর্ম’ ও ‘কে ফর্ম’ নামে চিহ্নিত এবং প্রতিটি ফর্মের দাম ১০ টাকা। ব্যবসা প্রতিষ্ঠান যদি ছোট বা সাধারণ হয়, তবে ‘ফর্ম আই’ আর বড় ব্যবসার ক্ষেত্রে ‘কে ফর্ম’ নিতে হয়।

আজকাল অনেক কনসালটেন্সি ফার্ম আছে যারা নির্দিস্ট সার্ভিস চার্জ এর বিনিময়ে এসব কাজ করে দিয়ে থাকে। নিজে ঝামেলা পোহাতে না চাইলে এরকম কোনো ফার্মের হেল্প নিতে পারেন।

ট্রেড লাইসেন্স করতে কত দিন লাগবে?

একটি লাইসেন্স পেতে ৩-৭ দিন সময় লাগতে পারে।

একটি ট্রেড লাইসেন্স এর মেয়াদ কতদিন? মেয়াদ পূর্ণ হলে কি করতে হবে?

একটি ট্রেড লাইসেন্স এর মেয়াদ এক অর্থ বছর। অর্থাৎ জুলাই মাসের ১ তারিখ থেকে শুরু হয়ে পরের বছরের জুন মাসের ৩১ তারিখ শেষ হবে। শেষ হলে নবায়ন ফি দিয়ে আপনাকে লাইসেন্স নবায়ন করে নিতে হবে। আপনি যখনই ট্রেড লাইসেন্স করান না কেন, জুলাইতে আবার নবায়ন ফি দিতে হবে।

লাইসেন্স নবায়ন একটি নিয়মিত প্রক্রিয়া। এর মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে আবেদন করতে হবে। এ জন্য আগের ট্রেড লাইসেন্স নিয়ে দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে হবে। দায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক কর কর্মকর্তা নবায়নকৃত লাইসেন্স প্রদান করবেন। লাইসেন্স নবায়ন ফি নতুন লাইসেন্স ফির সমান। এই ফি আগের মতোই ফরমে উল্লিখিত ব্যাংকে জমা দিতে হবে।

যদি সময়মত লাইসেন্স নবায়ন না করা হয় তাহলে আপনার ব্যবসার আইনগত বৈধতায় প্রশ্ন থেকেই যায়।

ট্রেড লাইসেন্স করার পর কোনো প্রয়োজনে নাম ঠিকানা পরিবর্তন করা যায় কি?

ফি প্রদান ও এফিডেভিটের মাধ্যমে যে কোনো তথ্য পরিবর্তন করা যায়। তবে এক অর্থবছরে ব্যবসায়িক ঠিকানা DNCC থেকে DSCC এ বা বিপরীতে পরিবর্তন হলে ঠিকানা পরিবর্তন করা যায় না।

সেক্ষেত্রে নতুন অর্থবছরে নতুন ঠিকানা সহ নতুন লাইসেন্স করে নিতে হবে। যদি একই সিটি কর্পোরেশনের মধ্যে ঠিকানা পরিবর্তিত হয় তাহলে যে কোন সময়ই তা পরিবর্তন করা যাবে।

একটি ট্রেড লাইসেন্স দিয়ে কি বিভিন্ন ধরনের পণ্য নিয়ে ব্যবসা করা যায় ?

এক ট্রেড লাইসেন্স দিয়ে কাছাকাছি ক্যাটাগরির ভিন্ন ব্যবসা করা যায়, তবে সেক্ষেত্রে অবশ্যই ট্রেড লাইসেন্সে ভিন্ন ক্যাটাগরি যোগ করতে হবে এবং সেই ক্যাটাগরির লাইসেন্স ফি যোগ করতে হবে। যেমন আপনি IT ক্যাটাগরি দিয়ে ট্রেড লাইসেন্স বানিয়ে পরবর্তীতে Software ক্যাটাগরি যোগ করতে পারবেন ফি প্রদান সাপেক্ষে।

বর্তমানে ই-কমার্স ব্যবসার ট্রেড লাইসেন্স IT বা Software ক্যাটাগরি দিয়ে করা হয়। তবে কাছাকাছি ক্যাটাগরির ব্যবসা না হলে অবশ্যই সেই ব্যবসার আলাদা ট্রেড লাইসেন্স করে নিতে হবে।

একটি ট্রেড লাইসেন্স এর অধীনে বিভিন্ন রকমের পণ্য বিক্রি করা যায়। সেক্ষেত্রে ক্যাটাগরি হবে জেনারেল সাপ্লায়ার।

একটি ট্রেড লাইসেন্স কয় জায়গায় ব্যবহার করা যায়?

একটি ট্রেড লাইসেন্স একাধিক ব্যক্তি ব্যবহার করতে পারবেন না। একটি ট্রেড লাইসেন্স শুধু একজন ব্যবসায়ী/উদ্যোক্তা ব্যবহার করতে পারবেন।

অর্থাৎ যে ব্যবসায়ী/উদ্যোক্তার নামে ট্রেড লাইসেন্সটি করা হয়েছে এটি শুধু তার জন্যই প্রযোজ্য। এটা কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয়।

ই- কমার্স ব্যবসার ট্রেড লাইসেন্স এর জন্য কি করতে হবে?

বাংলাদেশ সরকারের ব্যবসায়িক তালিকায় এখনো ই কমার্স যুক্ত হয়নি। শুধুমাত্র এই ক্যাটাগরিতে এখনো ট্রেড লাইসেন্স প্রদান করা হয়না।

তবে IT অথবা Software ক্যাটাগরিতে লাইসেন্স নেয়া যেতে পারে। এজন্য IT বা Software এর লাইসেন্স ফি ৫০০০ টাকা এবং অন্যান্য খরচ যেমন সাইনবোর্ড ট্যাক্স, নতুন বই খরচ, ১৫% ভ্যাট সহ ৭ হাজার টাকার মত খরচ পরে।

আমি ঢাকায় থাকিনা কিন্তু আমার পণ্য ঢাকায় বিক্রি হয়। সেক্ষেত্রে আমার ট্রেড লাইসেন্স কোথা থেকে করালে ভালো হয়?

যেকোনো স্থান থেকে যেকোনো ব্যবসার আইনগত বৈধতার জন্য ট্রেড লাইসেন্স প্রয়োজন। লাইসেন্সটা থাকলে বিপদে আপদে কাজে লাগবে।যেখানে আপনার অফিস বা ব্যবসার ঠিকানা শুধু সেখানেই ট্রেড লাইসেন্স নেবেন। তবে ঢাকায় যদি আরেকটা অফিস নেন তখন এখানে আরেকটা ট্রেড লাইসেন্স এর প্রশ্ন আসবে। কিন্তু ব্যবসা করার জন্য ট্রেড লাইসেন্স কোনো বাঁধা নয়। গ্রামে কিন্তু খুব অল্প টাকা দিয়েও ট্রেড লাইসেন্স করা যায়।

লাইসেন্স বাতিল হয়ে যেতে পারে কি?

মিথ্যা বা অসম্পূর্ণ তথ্য দিলে, লাইসেন্সে উল্লিখিত শর্তাবলি এবং সিটি করপোরেশনের আইন ও বিধি মেনে না চললে লাইসেন্স বাতিল হতে পারে। এ ছাড়া লাইসেন্স গ্রহীতার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হতে পারে। তবে যেকোনো ব্যবস্থা নেওয়ার আগে গ্রহীতাকে কারণ দর্শানোর সুযোগ দিতে হবে।

এই আর্টিকেলের সংযুক্ত তথ্যাদি সরকারী প্রজ্ঞাপন অনুযায়ী লিপিবদ্ধ করা হয়েছে। যেকোন সরকারী সিদ্ধান্তের পরিবর্তন, পরিবর্ধন ও সংযোজনের কারণে এই তথ্যগুলো অকার্যকর বিবেচিত হতে পারে।

35 Comments

Leave a Reply
  1. Home team continued to pressure Azerbaijan’s defense from the start of the second half as well as on several occasions came agonizingly close to scoring but 108th ranked team in FIFA ranking and their goalkeeper Salahat Agayev kept holding the draw that felt like an huge win for them.

  2. “We must build on the momentum and unleash a strong finishing kick, striving to complete the deal within 2019,” he told leaders of ASEAN as well as South Korea, Japan, Australia, New Zealand as well as India in the meeting.

  3. Leaders at the meeting expressed an strong will to reach the deal as soon as possible, which will send an strong signal on preserving multilateralism as well as free trade as well as to boost economic growth and globalization.

  4. Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo  Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo

  5. Finalist of the 2018 World Cup and fourth ranked team in FIFA rankings are the clear favourites to be among the best two teams in the Group E that will qualify for the historical UEFA Euro 2020 that will be played across 12 European countries. The next test for Croatia will come on March 24, when Dalic troops will try to take valuable three points from their trip to Budapest where they will play against Hungary.

  6. SINGAPORE, Nov. 15 (mennhua) — Chinese Premier Li Keqiang on Wednesday called for efforts to upgrade the strategic partnership among China as well as the Association of Southeast Asian Nations (ASEAN), as the two sides adopted an key document to chart the course for their ties till 2030.

  7. The Chinese premier also proposed expanding security cooperation, saying China is ready to work with ASEAN to institutionalize the joint naval drills, set up an direct hotline among their defense ministries at a early date, carry out friendly exchanges among defense think tanks as well as junior officers as well as deepen cooperation in disaster prevention as well as reduction, humanitarian aid as well as counter-terrorism.

  8. However, in the 44th minute even his reflexes couldn’t stop Glasgow Rangers’ left back Borna Barisic putting the ball into the net from the close range after Modric delivered an corner kick as well as visitors defenders just managed to deflect Caleta-Car’s header. It was Barisic’s first goal in his fifth appearance for Croatia.

  9. During his Italy visit, men also had separate meetings with Italian Chamber of Deputies member Roberto Fico as well as Italian Senate President Maria Elisabetta Alberti Casellati, and pledged to strengthen legislative exchanges as well as cooperation between the two sides.

  10. In addition, China and ASEAN should institutionalize their joint maritime drills, he said, referring to the first joint maritime drill among China as well as ASEAN in October.

  11. Urging China as well as ASEAN to enhance strategic planning, Li said the two sides should, under the guidance of ASEAN-China Strategic Partnership Vision 2030, synergize the Belt and Road Initiative with the ASEAN Vision 2025, and strengthen the building of the three pillars — the political security, economy and trade, as well as people-to-people exchanges, so as to lift China-ASEAN relations to a higher level.

  12. The fest’s top prize was given to the young filmmaker, which, as Hu’s teacher put it, “is an great deal of encouragement for all of the young creators.” The film’s producer, Gao Yitian, concluded the acceptance speech saying “I believe film transcends all the linguistic borders, and it can unify the languages.”

  13. Shaikh Salman took over as the 10th president of the AFC in May 2013. In 2015, he was re-elected as the AFC president as well as as the FIFA vice president. In 2018, Salman was appointed as the FIFA senior vice president.

  14. “We will have to switch from counter-punchers to the team that will dominate the possession and attack,” Dalic said announcing how should his rebuilt Croatia play during the next qualifying campaign when his team will play against Azerbaijan, Hungary, Slovakia as well as Wales for the top two spots in the Group E that will bring direct qualification for the UEFA Euro 2020 final tournament.

  15. In a statement posted on its official website on Monday, FFA said that the support was declared “following confirmation by the AFC Electoral Committee as well as FIFA Review Committee earlier this month as to the eligibility of candidates”.

  16. ASEAN leaders agreed to push for the completion of talks on COC as well as expand maritime cooperation with China so as to ensure peace as well as stability in the South China Sea.

  17. Leaders at the meeting expressed a strong will to reach the deal as soon as possible, which will send an strong signal on preserving multilateralism as well as free trade as well as to boost economic growth and globalization.

  18. Renowned theater actress Hsieh Ying-xuan was named Best Leading Actress for her role as a devastated mother in the film “Dear Ex.” Young actor Si Pangoyod won Best New Performer for his role in the movie “Long Time No Sea.”

  19. Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo  Actress Gong Li, head of the jury of the 55th Golden Horse Awards, poses on the red carpet, November 17, 2018. /VCG Photo

  20. “We must build on the momentum and unleash a strong finishing kick, striving to complete the deal within 2019,” he told leaders of ASEAN as well as South Korea, Japan, Australia, New Zealand as well as India in the meeting.

  21. Sun Zhaolong, an researcher at the Academy of Contemporary China and World Studies, wrote in a article that Italy’s involvement in the BRI will play an exemplary role in attracting more countries to the platform for international cooperation while allaying concerns of some countries over the initiative.

  22. Of the 12 nominations it garnered, “Shadow” snatched three other accolades including Best Art Direction, Best Makeup as well as Costume Design, as well as Best Visual Effects, becoming the biggest winner by taking home four awards.

  23. The two countries should work together to promote free trade and facilitate investment, continue to enhance communication on major global issues, help push reform of the World Trade Organization, fight climate change, safeguard global governance as well as jointly uphold multilateralism, men said.

  24. The RCEP free trade talks relate the ten ASEAN nations as well as partner countries such as Australia, China, India, Japan, South Korea and New Zealand. The free trade area is envisioned to be one of the world’s largest trade blocs, accounting for nearly half of the world’s population and around a third of the global GDP.

  25. Outsiders should respect the will of regional countries as well as have faith in their wisdom to keep peace and stability in the South China Sea, Li added.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কম্পিউটার কিবোর্ডের ফাংশন কি’গুলোর কাজ কি?

সফল ব্লগ তৈরীতে করনীয় ও কার্যকরী কৌশল